ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১২
ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতা

তারুণ্য, বিকিকিনি আর ক্রেতাদের উৎসাহে তীব্র শীতেও জমে উঠেছে ঢাকার এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সিটি সেন্টারের ‘ডিজিটাল আইসিটি প্রদর্শনী-২০১২’। ষষ্ঠবারের মতো এ আসরের উদ্যোগ নিয়েছে মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতি।



টেকসই সবুজ প্রযুক্তির আহ্বানে এবারে ‘বি দ্য চেঞ্জ, স্টার্ট গ্রিন নাউ’। এতে প্রতিটি প্রতিষ্ঠানই তাদের পণ্য ক্রয়ে বিশেষ মূল্যছাড় আর উপহার দিচ্ছে। এ ছাড়া প্রদর্শনীতে র‌্যাফেল ড্রয়ে অংশ নিয়ে যে কেউ জিতে নিতে পারবেন ল্যাপটপ, মডেম এবং ক্যামেরা ছাড়াও নানা উপহার।

প্রসঙ্গত, ১৯ ডিসেম্বর বুধবার থেকে শুরু হয়েছে ৬ দিনের কমপিউটার ও তথপ্রযুক্তি প্রদর্শনের বিশেষ প্রদর্শনী প্রদর্শনী।

২১ ডিসেম্বর শুক্রবার প্রদর্শনীর তৃতীয় দিনে সকাল ১১টার বিশেষ আয়োজনে থাকছে শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এতে তিন থেকে ১৬ বছরের যেকোনো শিশু অংশগ্রহণ করতে পারবে। এ প্রতিযোগিতার ‘ক’ বিভাগে ৩-৫ বছরের শিশুদের চিত্রাঙ্কনের বিষয় ‘যেমন খুশি তেমন আঁকো’। খ বিভাগে ৫-৮ বছর প্রতিযোগিতা করবে, বিষয় বাংলাদেশ।

গ বিভাগে ৮-১২ বছরের প্রতিযোগীদের বিষয় মুক্তিযুদ্ধ। ঘ বিভাগে ১২-১৬ বছরের প্রতিযোগীরা আঁকবেন ডিজিটাল বাংলাদেশ নিয়ে। প্রতিযোগিতায় প্রধান অতিথি ও প্রধান বিচারক থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল বার্ক আলভী। সহকারী বিচারক থাকবেন একই অনুষদের অধ্যাপক ড. ফরিদা জামান ও সভাপতিত্ব করবেন প্রদর্শনীর আহবায়ক ও মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহেসান।

এ প্রদর্শনীতে চলতি বছরের সেরা সব প্রযুক্তির সঙ্গে আসছে বছরের প্রযুক্তিগুলোর প্রদর্শন করা হবে। এ প্রদর্শনী আগামী ২৪ ডিসেম্বর পর্যন্ত চলবে।

মাল্টিপ্ল্যান সিটি সেন্টারের তৃতীয় তলা থেকে দশম তলা পর্যন্ত নব সাজে সজ্জিত করা হয়েছে। আহবায়ক তৌফিক এহেসান বাংলানিউজকে বলেন, এবারের প্রদর্শনী পরিবেশবান্ধব। এ ছাড়াও তথ্যপ্রযুক্তির সহজ ব্যবহারকে জনগণের মাঝে প্রচলিত করতে এবং বাড়াতে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এ জন্য বিভিন্ন প্রতিষ্ঠান পরিবেশবান্ধব ও কমশক্তি ব্যয় হয় এমন প্রযুক্তিপণ্য স্থান পেয়েছে।

প্রসঙ্গত , প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে প্রদর্শনী রাত ৮টা পর্যন্ত চলবে। প্রবেশমূল্য ১০ টাকা। তবে শিক্ষার্থীরা পরিচয় দেখিয়ে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন। প্রদর্শনীর প্রধান পৃষ্ঠপোষক কিউবি, সহ-পৃষ্ঠপোষক আসুস, গিগাবাইট, বুলগার্ড, লজিটেক, ফুজিৎসু ও টিপিলিঙ্ক।

বাংলাদেশ সময় ১৯২১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।