ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আসছে নকিয়ার ১০ ইঞ্চি ট্যাবলেট!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১২
আসছে নকিয়ার ১০ ইঞ্চি ট্যাবলেট!

ফিনল্যান্ডের মোবাইল প্রস্ততকারক প্রতিষ্ঠান কেবল স্মার্টফোন ব্যবসার মধ্যেই নিজেকে যুক্ত রাখতে চাইছেনা। ট্যাবলেট পণ্যের রমরমা বাজারমুখীও হচ্ছে।

এ ধরনের খবর নকিয়ার ভক্ত এবং প্রতিদ্বন্দীদের জন্য নতুন নয়। বেশ আগেই এ গুঞ্জন ছড়েছিল। আর নকিয়ার সর্বপ্রথম ট্যাবলেট পণ্যটি বাজারে আসার কথা ছিল এ বছরেরই নভেম্বরে। এক মাস পেরিয়ে গেলেও পণ্যটি দেখার সুযোগ হয়নি আগ্রহীদের। তাই খবর অনেকটা গুজবেই পরিণত হয়েছে।

এদিকে সেই উড়ো খবর পুনরায় ঘনীভূত হচ্ছে। আসছে এমডব্লিউসি ২০১৩’তে উইন্ডোজ ৮ আরটি চালিত ১০ ইঞ্চির ট্যাবলেট আনার ঘোষণা দিবে নকিয়া এমনই খবর এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে। প্রযুক্তিভিত্তিক সংবাদ মাধ্যম ডিজিটাইমসের দাবি ফিনল্যান্ড নির্মাতার প্রথম ট্যাবলেটে কুয়ালকমের চিপসেট বৈশিষ্ট্যযুক্ত করা হবে।

মাধ্যমটি আরো জানিয়েছে নকিয়া এ পণ্যের জন্য সহযোগী হিসেবে মাইক্রোসফট, চিপ নির্মাতা কুয়ালকম এবং কমপেল ইলেকট্রনিক্সের সাথে কথাবার্তা শেষ করেছে ।

প্রসঙ্গত, এ বছরের সম্প্রতিতে সংবাদ শিরোনামগুলোতে একই তথ্য দেওয়া হয় । যখন ডিজিটাইমস একই খবর প্রকাশ করে। এছাড়া নকিয়ার ডিজাইন প্রধান মারেকা অতিশারি অতি সম্প্রতি স্থানীয় একটি ম্যাগাজিনকে জানান সে তার পুরো সময়ের প্রায় এক তৃতীয়াংশ সময় ট্যাবলেট তৈরির কাজে ব্যয় করছে।

খবরের যথার্থতা দেখাতে ডিজিটাইমস উদাহরণ টেনেছে প্রতিবেদনে, যাতে বলা হয় মাইক্রোসফটের সার্ফেস ট্যাবের কারণে নকিয়া ট্যাবলেট প্রকাশের কাজ বাদ রেখে স্মার্টফোনে নজর দেয়। এখন শুধু স্থগিত এই ট্যাবলেটের উন্নয়ন কাজ হবে । এছাড়া বর্তমানে তাদের বান্যিজিক পণ্য লুমিয়া ৯২০ বিশ্বের অনেক দেশে বিক্রি করেছে।

বিশেষজ্ঞরাও বলছে মোবাইল ওয়ার্ল্ড ২০১৩’তে ট্যাবলেট প্রকাশের খবর বিশ্বাসযোগ্য। ট্যাবলেটের বাজারে নকিয়ার এই গমন নি:সন্দেহে প্রতিযোগিতা আরো প্রচন্ড করবে। যখন মাইক্রোসফটের সফটওয়্যার এবং নকিয়ার কারিগরি দক্ষতা কিভাবে আইপ্যাডের বিপরীতে কাজ করে সেটাই দেখার কৌতুহল থাকবে সবার।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘন্টা, ২১ ডিসেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।