ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নেটবুক ও ল্যাপটপে ঝুঁকছে তরুণেরা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১২
নেটবুক ও ল্যাপটপে ঝুঁকছে তরুণেরা

শিশুসহ সব বয়সের মানুষের আগ্রহ ও সরাসরি অংশগ্রহণে শীতেও জমে উঠেছে ঢাকার মাল্টিপ্ল্যান সিটি সেন্টারের কম্পিউটার ও প্রযুক্তি প্রদর্শনী।

ষষ্ঠবারের মত এ আয়োজনে শুরু হওয়া ৬ দিনের প্রদর্শনীতে বিকিকিনি আর দর্শকদের পদচারণায় মুখর তয় তলা থেকে দশম তলার প্রদর্শনীপ্রাঙ্গণ।

নিজের পছন্দের পণ্যটি কেনার সঙ্গে এ সময়ের অন্যসব সেরা প্রযুক্তিপণ্যের সঙ্গে নিজেদের পরিচিত করে নিচ্ছেন আগত দর্শনার্থীরা।

তবে ল্যাপটপ কম্পিউটারের বিক্রি তুলনামূলক বেশি বলে বাংলানিউজকে জানিয়েছেন বিক্রেতারা। এশিয়া কম্পিউটার বাজারের জ্যেষ্ঠ বিক্রয় ব্যবস্থাপক ফিরোজ আলম চৌধুরী জানান, প্রদর্শনীতে দর্শনার্থীদের মধ্যে তরুণদের সংখ্যাই বেশি।

এ কারণে নেটবুক, নোটবুক এবং ল্যাপটপের বিক্রি ভালো। তবে প্রয়োজনীয় অন্যসব প্রযুক্তিপণ্যের চাহিদা আছে। এ প্রদর্শনীতে আসা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহমেদ জুবায়ের বলেন, অনেক দিন থেকে ল্যাপটপ কিনবো বলে ভাবছিলাম। মূল্যছাড় আর র‌্যাফেল ড্রর খবর শুনে প্রদর্শনীতেই চলে এলাম।

প্রদর্শনীতে আসা আরেক শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস বলেন, নতুন প্রযুক্তিগুলো দেখতে এখানে এসেছি। এসে তথ্যপ্রযুক্তি নিয়ে অনেক কিছু শিখতে পারলাম। এরই মধ্যে কয়েকটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রদর্শনী ঘুরতে আসেন। দ্বিতীয় তলায় শুরু হয়েছে রক্ত সংগ্রহ কর্মসূচি। এটি আয়োজন শেষদিন পর্যন্ত চলবে।

এবারের প্রদর্শনীর আহ্বায়ক এবং মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহেসান বলেন, তথ্যপ্রযুক্তিতে দেশকে এগিয়ে নিতে হলে তরুণদেরকে প্রাধান্য দিতে হবে। আর সবুজ প্রযুক্তির মাধ্যমে জলবায়ু পরিবর্তন রোধে তরুণরাই সবচেয়ে সক্রিয় ভূমিকা রাখে।

প্রসঙ্গত, ২৪ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত এ প্রদর্শনী চলবে। প্রবেশমূল্য ১০ টাকা। শিক্ষার্থীরা জন্য থাকছে বিনামূল্যে প্রবেশের সুযোগ। আয়োজনের গোল্ড স্পন্সর কিউবি। আরও রয়েছে আসুস, গিগাবাইট, বুলগার্ড, লজিটেক, ফুজিৎসু এবং টিপলিঙ্ক।

বাংলাদেশ সময় ১৬৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।