ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিসিএস আইসিটি প্রদর্শনীর প্রস্তুতি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১২
বিসিএস আইসিটি প্রদর্শনীর প্রস্তুতি

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হালনাগাদ তথ্যপ্রযুক্তিপণ্যের ‘বিসিএস আইসিটি ওয়ার্ল্ড ২০১২’ প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। ‘দিন বদলের দীক্ষা, প্রযুক্তি আর শিক্ষা’ বার্তায় আয়োজিত এ প্রদর্শনীতে তথ্যপ্রযুক্তির ৫২টি দেশি ও বিদেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

এ ছাড়াও ৯০টি স্টল এবং ১৫টি প্যাভিলিয়ন সাজবে এ পসরা।

এ প্রদর্শনীকে সামনে রেখে বাংলাদেশ কম্পিউটার সমিতির মিট দ্য প্রেস অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। সমিতির সভাপতি ফয়েজউল্যাহ খানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সমিতির মহাসচিব ও আহ্বায়ক শাহিদ-উল-মুনীর বক্তব্য রাখেন।

এ অনুষ্ঠানে সমিতির সহ-সভাপতি মঈনুল ইসলাম, কোষাধ্যক্ষ জাবেদুর রহমান শাহীন এবং পরিচালক মজিবুর রহমান স্বপন উপস্থিত ছিলেন। এ সাংবাদিক সম্মেলনে বক্তারা জানান, তথ্যপ্রযুক্তি বিশ্ব ও ডিজিটাল জীবনধারাভিত্তিক নতুন সব আবিষ্কারের খোঁজ মিলবে এখানে। সঙ্গে থাকবে সচেতনতা, বিনোদন ও শিক্ষামূলক বৈচিত্র্যময় নানা আয়োজন।

এবারের প্রাঙ্গনে থাকবে উৎসবমুখর ইভেন্ট কর্নার। দর্শক আয়োজনে থাকবে সেলিব্রেটি শো, কুইজ, পণ্যপ্রদর্শনী, যাদু এবং কৌতুকের মতো পরিবেশনা। এ প্রদর্শনী চলাকালে ‘ফ্রিল্যান্স আউটসোর্সিং ও ওপেন সোর্স: অবারিত ভবিষ্যৎ’, ‘ডিজিটাল বাংলাদেশের চার বছর: প্রত্যাশা ও প্রাপ্তী’, ‘ই-এডুকেশন’ এবং ‘ই-লার্নিয়ের লক্ষ্য ও মেরিটাইম শিক্ষায় প্রয়োগ’ শীর্ষক ৪টি বিশেষ সেমিনার অনুষ্ঠিত হবে।

সম্মেলনে আরও জানানো হয়, প্রদর্শনী উপলক্ষে সমান্তরালভাবে আয়োজন করা হয়েছে এক্সক্লুসিভ ওয়েব প্রদর্শনী। আরও থাকছে প্রদর্শনীর প্রতিমুহুর্তের আলোকচিত্র, বিখ্যাত ব্র্যান্ডের আইসিটি পণ্য, প্রতিদিনের বিশেষ অফার এবং প্রতিযোগিতা ছাড়াও বাড়তি কিছু আয়োজন।

আগ্রহীরা এতে অংশ নিয়ে জিতে নিতে পারবেন ল্যাপটপ ছাড়াও শতাধিক পুরস্কার। এ জন্য দর্শনার্থীদের লগঅন করতে হবে (www.bcsictworld.com.bd) এ সাইটে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনী  মধ্যে উন্মুক্ত থাকবে।

এ আসরে স্কুল শিক্ষার্থীদের জন্য আছে ডিজিটাল চিত্রাঙ্কন, চিত্রাঙ্কন এবং গেমিং প্রতিযোগিতা। কিউবির সৌজন্য সবার জন্যই থাকছে চতুর্থ প্রজন্মের প্রি ইন্টারনেট উপভোগের সুযোগ। সঙ্গে অনলাইন টিভি, ভিডিও স্ট্রিমিং, আইপি টিভি, অনলাইন রেডিও এবং ইন্টারনেট গেমিং থাকবে।  

এ সম্মেলনে বক্তারা বলেন, প্রতিদিনই দর্শনার্থীদের প্রবেশ টিকেটের ওপর র‌্যাফেল ড্রর করা হবে। এতে প্রতিদিনই নেটবুক ছাড়াও জনপ্রিয় ১০টি তথ্যপ্রযুক্তি পণ্য পুরস্কার হিসেবে দেওয়া হবে। এ ছাড়া প্রদর্শনী উপলক্ষে প্রদর্শক প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যসেবা বিক্রিতে দেবে বিশেষ মূল্যছাড় আর উপহার।

প্রবেশমূল্য ২০ টাকা। তবে বিসিএসের অন্য সব প্রদর্শনীর মতো এবারও স্কুলের শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রদর্শনীতে প্রবেশ করতে পারবেন। এ ছাড়া প্রদর্শনী উপলক্ষে বিলি করা প্রচারপত্রের নির্ধারিত অংশ প্রবেশ পথের বক্সে জমা দিয়ে ফ্রি প্রবেশ করা যাবে।

এ ছাড়াও অনলাইনে নিবন্ধন করেও একই সুবিধা পাওয়া সম্ভব। আগ্রহীরা (www.bcsictworld.com.bd) এ ঠিকানায় নিবন্ধন করে প্রিন্ট কপি আনলেও প্রবেশ সুবিধা উপভোগ করা যাবে।

বাংলাদেশ সময় ১৯১২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।