ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকে ‘ভিডিও অ্যাড’ দিনে ৩ বার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১২
ফেসবুকে ‘ভিডিও অ্যাড’ দিনে ৩ বার

অচিরেই ফেসবুক ব্যবহারকারীরা নিউজফিডে ভিডিও বিজ্ঞাপন দেখতে পারবে। এক্ষেত্রে ব্যবহারকারীদের পছন্দের দিকটি নির্ধারণ করছেনা ফেসবুক।

স্বয়ংক্রিয়ভাবেই দিনে ৩ বার প্রদর্শিত হবে ভিডিও বিজ্ঞাপনগুলো।

তথ্য সুত্র মতে, বিশ্বের সেরা এ সামাজিক মাধ্যমের নজর এখন টেলিভিশন বিজ্ঞাপনের মিলিয়ন ডলারের দিকে। তাই বিশেষ ধরনের ভিডিও বিজ্ঞাপনের কাজ শুরু করতে নিজেকে প্রস্তত করছে ফেসবুক।

এ ধরনের উদ্যোগ নেওয়াতে বলা হচ্ছে যদিও ফেসুবক ব্যবহারকারীরা এখনও অতিরিক্ত বিশৃঙ্খলতার স্বাদ পায়নি।

উল্লেখ্য, অ্যাডএজ রিপোর্টে জানিয়েছে ফেসবুকের ভিডিও তৈরি এবং যেগুলো একত্রিত করে সংযোগের কাজ চলছে। অন্য তথ্য ভিডিওতে বিজ্ঞাপনগুলো ফেসবুকের চাহিদার পণ্য ও সেবায় খুবই হারে সংযোজিত হবে।
এ মাসে বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয় ফেসবুক নি:সন্দেহে অনলাইন ভিডিও প্লাটফর্মের অগ্রদুত। সামাজিক মাধ্যমটি এখন দিতীয় বৃহত্তম ভিডিও প্রকাশকারী এরপর ইউটিউব এবং তার পরের সারিতে আছে প্রচুর প্রতিদ্বন্দীতা করে স্থান পাওয়া ইয়াহু, ভিভো, এওএল ছাড়াও অন্যরা।

অ্যাডএজ বিজ্ঞাপন প্রচারকারী কজন কর্মকর্তাদের বিবৃতি দিয়ে বলেছে ফেসবুকের ভিডিও বিজ্ঞাপন পণ্য প্রকাশ হবে কিন্তু বর্তমানে তা সাধারণভাবে তৈরি করা হচ্ছে। ফিচারের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে অ্যাড ক্লিপগুলো ১৫ সেকেন্ড প্রদর্শিত হবে। যেখানে সাধারণত ভিডিও অ্যাডের সময়ের গড় ৩০ সেকেন্ড হয়ে থাকে।

তথ্য মতে, ব্যবহারকারীদের যদি ভাল সাড়া আসে তবে বিজ্ঞাপনের সময় মান পরিবর্তন হতে পারে। তবে ঝুকির বিষয়টিও স্পষ্ট করা হয়েছে।

আলোচকরা বলছে অবশ্যই সামাজিক মাধ্যমটি সঠিক পথে পদস্থাপন করছে কিন্তু অনেক ব্যবহারকারী বিরক্তের সাথে আবদ্ধ হয়ে পড়বে।   যেখানে অডিও কম্পোনেন্টের বিদ্যমান দিকটি তুলে ধরা হয়েছে।  

এছাড়া ডেস্কটপ ভার্সনের অ্যাড ইউনিটগুলো ফুল স্ক্রিন ভার্সনে অ্যাডে সম্প্রসারণের কথা জানিয়েছে। যা ফেসবুক পেজের ডান ও বাম পার্শ্বের কলামে বর্ধিত করা হবে।

কিন্তু  সুনির্দিষ্ট তথ্য অর্থাৎ কোন পদ্ধতিতে বিজ্ঞাপনগুলো  ব্যবহারকারীরা প্রত্যাশা করবে তা এখন অস্পষ্ট। অ্যাডএজ এর একজন দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি নিশ্চিত করে বলছে লক্ষ্য মিলিয়ন ডলার ধরতে বিশ্বব্যাপী এর প্রচারণা চালাবে ফেসবুক।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘন্টা, ২৩ ডিসেম্বর ,২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।