ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২০১৩ সালেই আসছে গুগল টিভি

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১২
২০১৩ সালেই আসছে গুগল টিভি

২০১৩ সাল আসন্ন। আবারও বিশ্বপ্রযুক্তি নতুন উন্মাদনার অপেক্ষায়।

এরই মধ্যে এ আহ্বানে সাড়া দিয়েছে গুগল। জানিয়েছে আসছে বছরেই দুটো গুগল টিভি বাজারে আনবে এলজি। এ দুটি টিভিতেই থাকবে কোয়ার্টি রিমোর্ট কন্ট্রোল আর ন্যাচারাল স্পিচ রিকগনিশন ফিচার। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

প্রসঙ্গত, ২০১২ সালে জিটু নামে প্রথম গুগল টিভি বাজারে আসে। তবে আসছে দুটি মডেল হচ্ছে জিএ৭৯০০ (৫৫ এবং ৪৭ ইঞ্চি) এবং জিএ৬৪০০ (৬০ ইঞ্চি থেকে ৪২ ইঞ্চি পর্যন্ত)।

এ দুটি মডেলে আছে কোয়ার্টি মোশন রিমোট কন্ট্রোল। সঙ্গে আছে ভয়েস কমান্ডের বাড়তি ফিচার। একেবারেই ভিন্ন অবয়বের এ মডেল দুটি নতুন ধারার টেলিভিশনের অভিজ্ঞতা তুলে ধরবে বিনোদনপ্রেমীদের সামনে। এ ছাড়াও প্যাসিভ মোডে থ্রিডি সিনেমা দেখারও সুযোগ তৈরি হবে এ গুগল টিভির মাধ্যমে।

গুগল জিএ৭৯০০ মডেলের টিভির অন্যতম বৈশিষ্ট্য এলইডি টিভি। এর রিফ্রেশ রেট ২৪০ হার্টজ। আছে ব্যাকলাইট স্ক্যানিং সুবিধাও।

অন্যদিকে গুগল জিএ৬৪০০ মডেলের টিভির অন্যতম বৈশিষ্ট্য এডজ ডিসপ্লে। এর রিফ্রেশ রেট ১২০ হার্টজ। মডেল দুটির মূল পার্থক্যের মধ্যে আসলে এটাই প্রধান।

গুগল টিভির এ দু মাধ্যমেই আছে হানিকম্ব ৩.২ সংস্করণ। ফলে ট্যাব এবং স্মার্টফোনে ব্যবহরযোগ্য যেকোনো অ্যাপই এ টিভিতেও উপভোগ করা সম্ভব। দামের বিষয়ে এখনও সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। এ ছাড়া বছরের কোন সময়ে এ পণ্য আসবে তাও সুস্পষ্ট করেনি গুগল।

তবে জানুয়ারি থেকে মার্চের মধ্যেই এ গুগল টিভি দুটির বাণিজ্যিক বিপণন শুরু হবে। এমনটাই বললেন বাজার বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ১৪৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।