ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মার্চে নতুন আইপ্যাড মিনি!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১২
মার্চে নতুন আইপ্যাড মিনি!

অ্যাপল প্রকাশিত আইপ্যাড মিনির সবশেষ সংস্করণ চতূর্থ প্রজন্মের আইপ্যাড মিনি। খানিক ব্যবধানে আবারো এ পণ্যের নতুন সংস্করণ আনছে তারা এই গুজব এখন লোকমুখে।

যেটি হবে পঞ্চম প্রজন্মের আইপ্যাড। গঠন অবয়বে আগের পণ্যকে লক্ষ্য করার কথা উঠলেও এর পরিমাপে পরিবর্তন আনা হচ্ছে। ফলে হালকা ও চিকন বেধের এ পণ্যটি হবে অনন্য।

এক প্রতিবেদনে জানানো হয়েছে নতুন পণ্য আসার বিষয়টি যদি সত্য হয় তবে বড় জোর ৫ মাস অন্তর এটি আসছে। এ বছরের অক্টোবরে চতুর্থ প্রজন্মের আইপ্যাড বাজারে আসলে গ্রাহকরা আনন্দের সাথে তা গ্রহণ করে।
এখন আপাতদৃষ্টিতে শুধু গঠন পরিবর্তনের কথা বললেও এটি অ্যাপলের উদাহরণ দেখানোর মত একটি পণ্য হবে। তবে পুন:গঠিত পণ্যে সঠিক কি আকার দেওয়া হচ্ছে তা অপ্রকাশিত। অনুমানিত তথ্য মতে আগেরটি থেকে এর বেধ ২ মিমি., চওড়া ৪ মিমি. এবং লম্বায় ১৭ মিম. হ্রাস পাবে। ফলে নতুনভাবে পাওয়া পণ্যের পরিমাপ লম্বায় ২২৪.৫ মিমি., চওড়া ১৪১.৭ মিমি. এবং বেধ ৭.৪ মিমি হবে।

প্রতিবেদনটিতে আরো উল্লেখ হয়েছে থার্ড এবং ফোর্থ জেনারেশনের আইপ্যাডের বেধ বেশি থাকার কারণ রেটিনা ডিসপ্লের অতিরিক্ত সার্কিট। এ মুহূর্তে গঠন উন্নয়নের চেয়েও হার্ডওয়ার পরীক্ষা নিরীক্ষার বিষয়টি চিন্তায় আছে তাই পণ্যটিতে গ্রাহকরা আস্থা রাখতে পারে। অ্যাপলের নজর এখন কিভাবে পর্যাপ্ত উপাদানে বৈশিষ্ট্যমন্ডিত করা যায় সে দিকে । বর্তমানে পণ্যের উন্নয়ন কার্যক্রম চলমান। এতে সম্ভবত রেটিনা ডিসপ্লে আর যান্ত্রিক শক্তিতে থাকবে এ৬এক্স সিপিইউ যা চতুর্থ প্রজন্মের আইপ্যাডে আছে।

এদিকে প্রযুক্তি বাজারের প্রচন্ড প্রতিযোগিতায় পণ্য প্রকাশে অ্যাপলের গতিশীলতাকে সাধারণ চোখে দেখা হচ্ছে। অ্যান্ড্রুয়েড ট্যাবলেট আর মাইক্রোসফটের অধিক সংখ্যক ট্যাবলেট বাজারে এখন ছেয়ে আছে। নতুন বছরে নতুন পণ্য প্রকাশে তারা আগ্রহী । তাই আলোচকদের পরামর্শ শুধু আকারে হ্রাসবৃদ্ধি নয় পাশাপাশি গতিশীল হার্ডওয়্যারের অতিরিক্ত উত্তপ্ত হওয়ার বিষয়ে অ্যাপলের সর্তক থাকা উচিত।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘন্টা, ২৬ ডিসেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।