ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইডিভাইসে ফেসবুক ‘পোক অ্যাপ’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১২
আইডিভাইসে ফেসবুক ‘পোক অ্যাপ’

আইডিভাইসে ‘পোক অ্যাপের’ প্রবর্তন করছে ফেসবুক। তাই যেসব আইপণ্য ব্যবহারকারীরা ফেসবুক ব্যবহারকারীদের স্বরণ করতে চাই তাদের ক্ষুদ্র বাসনাগুলো প্রকাশ করতে পারবে সহজেই, কিন্তু ফেসবুকের সেবাটি নিয়ন্ত্রিত।

কারণ পোক অ্যাপ ব্যবহার করে পাঠানো মেসেজ কিংবা ছবি, ভিডিও নির্দিষ্ট সময়ের মধ্যে অদৃশ্য হয়ে যাবে। এ সম্পর্কে ফেসবুক জানিয়েছে ‘ লাইটওয়েট মেসেজ’ অল্প তথ্যের বার্তাগুলো সময়ের সাথে সম্পৃক্ত।

ব্যবহারকারীরা এ মাধ্যমে পোক বা মেসেজ, ফটো, ভিডিও ফেসবুক বন্ধুদের পাঠাতে পারবে এতে নির্ধারিত সময় ১,৩,৫ অথবা ১০ সেকেন্ড। এরপর পাঠানো বিষয়গুলো অদৃশ্য হবে। গ্রহণকারীকে অবশ্যই প্রেস করে উক্ত সময়ের মধ্যে পোক তথ্য দেখতে হবে।

তথ্য মতে, এর প্রধান সুবিধা হচ্ছে পাঠানো বার্তাগুলো ফেসবুক প্রোফাইল পেজে জড়ো হবেনা। এছাড়া সেগুলো অন্যদের সাথে শেয়ার করার সুযোগ থাকছেনা। এট বাস্তব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি সুবিধা হবে। ফেসবুক সেবায় এ ধরনের নিয়ন্ত্রণ নিয়ে অনুমান করা হচ্ছে সম্প্রতি ফেসবুক বিশৃ্ঙ্খলতা।

উল্লেখ্য, এ পদ্ধতিতে পাঠানো বার্তা ব্যবহারকারী চাইলে সংরক্ষণ করতে পারবেনা কিন্তু স্ক্রিনশর্ট নেওয়া যাবে।

আর প্রেরক স্ক্রিনশর্ট সম্পর্কে অবগত হবে। ২০০৪ সাল থেকে ফেসবুকে স্টানডার্ড পোক ফিচার আছে। বেশিরভাগ ব্যবহারকারী শুধুমাত্র পোকের চেয়ে মেসেজ পাঠাতে বেশি ভালবাসে ।

নতুন সংস্করণের এই ‘পোক অ্যাপ’ আইফোন, আইপড টাচ এবং আইপ্যাডে ব্যবহারযোগ্য। কিন্তু অন্যান্য মোবাইল ফ্লাটফর্ম সেবাটি পাচ্ছে কিনা সে সম্পর্কে কোনো তথ্য দেয়নি ফেসবুক।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘন্টা, ডিসেম্বর ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।