ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২০১৩: ইয়ার অব দ্য ট্যাব

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১২
২০১৩: ইয়ার অব দ্য ট্যাব

বিশ্বজুড়েই চলছে বড়দিনের উন্মাদনা। সঙ্গে আছে উপহারের হিড়িক।

তবে ক্রিস্টমাসের উৎসবে এখন স্মার্টফোন আর ট্যাবের চাহিদা সবচেয়ে বেশি। এবারের দৃশ্যটা তেমনই কিছু বলছে। এরই মধ্যে ২০১৩ সালকে ‘দ্য ইয়ার অব ট্যাবলেট’ ঘোষণা করা হয়েছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এখন ৭ ইঞ্চির পর্দাবিশিষ্ট ট্যাবলেটের চাহিদা সবচেয়ে বেশি। এ পণ্যের বিশ্ব বাজারের চাহিদা মেটাতে কাজ করছে অ্যাপল, অ্যামাজন আর গুগল। এ তালিকায় অ্যাপলের আছে গুগল নেক্সাস ৭, অ্যামাজন কিনডল ফায়ার আর অ্যাপলের আইপ্যাড মিনি।

এ নিয়ে এ তিন মহারথিই বিজ্ঞাপনের বাজার কাঁপানোর সব ধরনের প্রস্তুতি নিচ্ছেন। তবে সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত বড়দিনের আগে তেমন কোনো ঘোষণাই আসেনি এ সব টেক গুরুদের কাছ থেকে।

প্রসঙ্গত, প্রথম ধাক্কায় ৯.৭ ইঞ্চি পর্দার হাত ধরে আইপ্যাড বিশ্বের আধুনিত প্রযুক্তিপ্রেমীদর মন জয় করেছিল। কিন্তু স্মার্টফোন আবেদনে ক্রমেই এ চাহিদায় অবয়ব কমতে শুরু করে। তৈরি হয় নতুন চাহিদা। স্মার্টফোন আর ট্যাবের একটা মাঝামাঝি সংস্করণ নিয়ে শুরু হয় গবেষণা। আর এতে ৭ ইঞ্চি পর্দাকেই বাণিজ্যিক সংস্করণের জন্য শ্রেয় বলে নির্ধারণ করা হয়।

আর দামের হিসাবে আইপ্যাডের দাম যেখানে ৩২৯ ডলার, সেখানে নেক্সাস ৭ আর কিনডল ফায়ার আর নুক পাওয়া যাচ্ছে ১৫৯ ডলারে। আর নতুন আইপ্যাড মিনির ন্যূনতম দাম ২৬৯ ডলার।

এ সময়ের চাহিদার হিসাবে ২০১৩ সালে বিশ্বব্যাপী ২১ কোটি ট্যাবের চাহিদা তৈরি হয়েছে। ২০১২ সালের তুলনায় এ প্রবৃদ্ধি ৩৮.৩ ভাগ। এ মূল কারণ সবগুলো ট্যাবেই অ্যানড্রইড সিস্টেমের ব্যাপক ব্যাবহার।

এরই মধ্যে অ্যানড্রইড ঘরানার গুগল নেক্সাস ট্যাবের ১ কোটি ৯০ লাখ ইউনিট বিক্রি হয়েছে। এ বছর তা আরও বাড়বে। কারণ ৭ ইঞ্চি পর্দার নতুন গুগল ট্যাব এ বছরই বাজারে আসবে। আর এ প্রতিযোগিতায় অ্যাপল আর অ্যামাজন নিয়ে আসবে টানটান উত্তেজনা।

সব মিলিয়ে ট্যাবলেট বিশ্বের জন্য ২০১৩ সাল শুরু থেকেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। আর এ বিষয়ে বিশ্লেষকদের মতামতও একই। তাই আসছে বছরে অ্যাপল, গুগল আর অ্যামাজনের ত্রিমুখী ট্যাবলেট লড়াই ভোক্তাদের জন্য অনেক নতুন বার্তাই হাজির করবে।

বাংলাদেশ সময় ২২২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।