ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের প্রভাবে এমপিথ্রি নিস্প্রাণ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১২
স্মার্টফোনের প্রভাবে এমপিথ্রি নিস্প্রাণ

ডিজিটাল বিপ্লব শুরুর অগ্রভাগে প্রযুক্তিপণ্যের তালিকায় ছিল মিউজিক-বেজড ডিভাইস এমপিথ্রি প্লেয়ার। ধীরে ধীরে মিউজিক প্রেমীদের অতি পছন্দের এ পণ্যটির ভগ্নদশা হতে থাকে।

বছর প্রায় শেষ পুনরায় গবেষকদের দেওয়া তথ্য বলছে এমপিথ্রির বাজার অবস্থা চরম শোচনীয়। বিশ্বব্যাপী প্রযুক্তিপণ্যের বর্তমান চাহিদা যাচাই করে তারা এ তথ্য দিয়েছে।

প্রায় ১ যুগের বেশি সময় ধরে আসা মিউজিক পণ্যের ব্যবসায় হঠাৎ করেই ধ্বস নামে। ২০১২ সালে যুক্তরাজ্যে আইপড এবং অন্যান্য এমপিথ্রির বিক্রি এক পঞ্চমাংশের বেশি হ্রাস পায়। কারণ হিসেবে বলা হচ্ছে তথ্যপ্রযুক্তি অঙ্গনের নতুন পণ্যে যাদের ঝোঁক তাদের অধিকাংশেরই পছন্দের পণ্য স্মার্টফোন।

গবেষণা প্রতিষ্ঠান মিন্টেলের দেওয়া তথ্য, গত বছরের তুলনায় এ বছরের এমপিথ্রির বিক্রি প্রায় ১১০ মিলিয়ন থেকে ৩৮১ মিলিয়ন পাউন্ড পড়ে যায়।

মিন্টেলের অনুমানিত তথ্য, আগামী ২০১৭ সালের মধ্যে এমপিথ্রি প্লেয়ার বিক্রির হার পুনরায় অর্ধভাগে আসবে। ফলে আগামী ৫ বছরে পুরো ২৫ মিলিয়ন পাউন্ড কমে যাবে। তথ্যচিত্রগুলোর মধ্যে এটা সবচেয়ে চরম মন্দাবস্থার চিত্র।

এমপিথ্রি প্লেয়ার, পোর্টেবল মিডিয়া প্লেয়ার ছাড়াও রিচার্জেবল পকেট সাইজ পণ্যে ডিজিটাল মিউজিক এবং ভিডিও চলে। কিন্তু স্মার্টফোনে একই ধরনের সুবিধা সম্বলিত বৈশিষ্ট্য থাকায় তাদের পছন্দ এখন স্মার্টফোন একই সাথে টেলিফোন কল এবং ইন্টারনেট সংযোগ থাকছে।

২০০১ সালে যখন আইপড আসে ঐ সময়ে বিনোদনে নতুন সুবিধা আসায় মানুষের জীবনের ধারাকে পাল্টিয়ে দেয়। অ্যাপল তার পণ্যটিতে নিজস্ব সফটওয়্যার ‘ ডিজিটাল জুকবক্স ‘ ব্যবহার করে। এর আকার ও ওজন ঠিক প্লেয়েং কার্ড প্যাকেটের মত যা ১০০ টি গান ধারণক্ষম। এছাড়াও ছোট করে প্রয়োজনীয় ফাইল নেওয়া যায়।

উল্লেখ্য, আইপড আনার ১ বছরের মধ্যে অ্যাপল এর আরেক সংস্করণ ছাড়ে যার গান ধারণ ক্ষমতা ৪ হাজার। আরো উল্লেখ হয়েছে বিশ্বব্যাপী ২০১০ সালের শরতকালে ২৭৫ মিলিয়ন আইপড বিক্রি হয়। কিন্তু স্মার্টফোন যেমন অ্যাপল আইফোন, স্যামসাং গ্যালাক্সির অতি দাপটে পণ্যটির পথ রুদ্ধ করে। সম্প্রতি অফকম যুক্তরাজ্যে গবেষণপ্পরিচালনা কওে যাতে উঠে আসে সেখানকার দুই তৃতীয়াংশ  প্রাপ্তবয়স্কদের নিজস্ব স্মার্টফোন আছে।
মিন্টেলের একজন প্রযুক্তি বিদ জানান, এমপিথ্রির এই পড়ন সম্ভবত পাল্টাতে পারে। স্মার্টফোনের  প্রচন্ড প্রভাবে পিএমপির বিক্রি হ্রাস পাচ্ছে। কেননা এপিথ্রি ব্যবহারকারীরা এখন বৃদ্ধিপ্রাপ্ত সাশ্রয়ী নতুন প্রযুক্তি অর্থাৎ স্মার্টফোনে স্থির হয়েছে।

সম্প্রতি অ্যাপল বিক্রি তথ্য দিয়েছে যে বিশ্বজুড়ে আইপ্যাড বিক্রির সংখ্যা ৫.৩ মিলিয়ন। আগের বছরে একই সময়সীমার সাথে তুলনা করে দেখা গেছে ১৯ শতাংশ হ্রাস ।

অক্টোবরের তথ্যচিত্রে আরও উল্লেখ হয়েছে, এ বছরের অক্টোবরে সারা বিশ্বে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ১ বিলিয়নের বেশি। এদিকে কনসাল্টিং ফার্মের মতে, আগামী তিন বছরের মধ্যে এ সংখ্যা ২ বিলিয়নে যাবে।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘন্টা, ২৭ ডিসেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।