ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নতুন স্যাটেলাইট স্থাপন করছে ভারত

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০
নতুন স্যাটেলাইট স্থাপন করছে ভারত

বর্হিবিশ্বের সঙ্গে তথ্য যোগাযোগ ব্যবস্থার মানোন্নয়নে নতুন স্যাটেলাইট স্থাপনে উদ্যোগ নিয়েছে ভারত। এ বছরই ‘জিস্যাট-৫’ নামে নতুন স্যাটেলাইট স্থাপন করা হবে।

ভারতের দ্য ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গ্যানাইজেশন (আইএসআরও) এ তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, ১৯৯৯ সালে ভারত ‘ইনসেট-২ই’ নামে কমিউনিকেশন স্যাটেলাইট স্থাপন করে। এখন এর পরিবর্তে নতুন এ ‘জিস্যাট-৫’ স্যাটেলাইট স্থাপন করা হচ্ছে। সূত্র আরও জানিয়েছে, টেলিযোগাযোগ এবং টেলিভিশন সম্প্রচারভিত্তিক সেবার মানোন্নয়নে এ নতুন স্যাটেলাইট স্থাপন করা হচ্ছে।

আইএসআরও এর প্রকাশনা ও জনসংযোগ বিভাগের পরিচালক এস সতিশ জানিয়েছেন, দুই হাজার ৩০০ কেজি ওজন বিশিষ্ট ‘জিস্যাট-৫’ স্যাটেলাইট সর্বমোট ৩৬টি ট্রান্সপন্ডারের মাধ্যমে টেলিযোগাযোগ এবং টেলিভিশন সম্প্রচারভিত্তিক সেবা প্রদান করবে।

‘জিস্যাট-৫’ নামে স্যাটেলাইটের সঙ্গে আগামী বছরের প্রথমদিকে ‘রিসোর্স স্যাট টু’ নামে আরেকটি স্যাটেলাইট স্থাপনের সম্ভাবনার কথা জানিয়েছে আইএসআরও। সূত্র মতে, এটি একটি আর্থ অবজার্ভেশন স্যাটেলাইট। উল্লেখ্য, ২০০৩ সালে স্থাপন করা ‘রিসোর্স স্যাট-১’ এর পরিবর্তে ‘রিসোর্স স্যাট-২’ স্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৪২, নভেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।