ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রসূতি পরিচর্যায় মোবাইলফোনে ‘আপনজন’র স্বাস্থ্যসেবা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১২
প্রসূতি পরিচর্যায় মোবাইলফোনে ‘আপনজন’র স্বাস্থ্যসেবা

ঢাকা: প্রসূতি মা ও শিশুর সঠিক পরিচর্যা নিশ্চিত করতে চালু হয়েছে মোবাইলফোন ভিত্তিক স্বাস্থ্যসেবা কর্মসূচি আপনজন। এটি চালু করেছে আন্তর্জাতিক সংস্থা অ্যালায়েন্স ফর ম্যাটার্নাল অ্যাকশনের (মামা) বাংলাদেশ শাখা মামা বাংলাদেশ।



বাংলাদেশের প্রায় ১০ কোটি মোবাইলফোন গ্রাহকের একটি বড় অংশই নারী। এ বিশাল নারী জনগোষ্ঠীর মাতৃকালীন স্বাস্থ্য ও নবজাতকের স্বাস্থ্যের কথা চিন্তা করেই স্বল্প খরচের এ সেবা কর্মসূচি চালু করা হয়েছে। এছাড়া গ্রাহকদের মধ্যে দরিদ্রতম ২০ শতাংশের জন্য সেবাটি সম্পূর্ণ ফ্রি। এ কাজে সহায়তা করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও ডি.নেট নামের বেসরকারি একটি সংগঠন।

মামার গ্লোবাল পার্টনারশিপ ডিরেক্টর কির্স্টেন গ্যাগনায়ার বলেন, “ ‘আপনজন’ অর্থ বিশ্বস্ত বন্ধু। এ সেবার সবচেয়ে ব্যতিক্রমী দিক হচ্ছে, প্রসূতির পাশপাশি তার কাছের স্বজনরাও এখান থেকে নানা পরামর্শ পাবেন । প্রসূতির স্বামী, শ্বাশুড়ি, বোন এরাই সাধারণত মাতৃকালীন স্বজন হয়ে থাকেন। ”

গর্ভবতী মা ও ভূমিষ্ঠ শিশুর প্রতি নিকট স্বজনের যে গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে, তা সঠিকভাবে পালন করার জন্যই তাদের দিকনির্দেশনা দিয়ে থাকে আপনজন। এজন্য প্রসূতির পাশাপাশি তার স্বজনদেরও মাতৃকালীন বিভিন্ন পর্যায়ের প্রয়োজনীয় উপদেশসহ নিয়মিত এসএমএস সেবা দেওয়া হয়।
 
২০১১ সালে দেশের চার জেলার পরীক্ষামূলকভাবে ১৩টি স্থানে আপনজন সেবা চালু হয়। প্রথমে ১২০০ জননীকে এর গ্রাহক করা হয়। সফল পরীক্ষামূলক সেবা শেষে বর্তমানে আপনজন জাতীয় পর্যায়ে সেবা দিচ্ছে। ইতোমধ্যে এর গ্রাহক সংখ্যা ১০ হাজারে অতিক্রম করেছে। ২০১৫ সালের মধ্যে ২০ লাখেরও বেশি সন্তানপ্রত্যাশী মায়ের কাছে সেবা পৌঁছানোর প্রত্যাশা পোষণ করছে এর উদ্যোক্তরা।

বাংলাদেশে এক সময় প্রসূতি মায়ের মৃত্যু ও নবজাতকের মৃত্যুহার অধিক থাকলেও গত কয়েক দশকের প্রচেষ্টায় বর্তমানে তা অর্ধেকেরও নিচে নেমে এসেছে। শিশু জন্মের পর মা ও নবজাতকের অসুস্থতা ও মৃত্যুহার কমাতে সেবাটি উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারবে বলে আশা করা হচ্ছে।  

মিরপুর বস্তির অধিবাসী বয়সী দুই সন্তানের জনক আশা রাণী (২৪) জানান, দ্বিতীয় সন্তানের জন্মের পর তিনি ‘আপনজন’ সম্পর্কে জেনেছেন ও নিবন্ধন করেছেন। বললেন, “সত্যি কথা বলতে কি, আমি কখনো জানতাম না যে আমার মেয়েকে বুকের দুধ খাওয়ানোর পর কিছুক্ষণ কাঁধে নিয়ে রাখতে হবে। এখন এটা করি, ও আর বমি করে না। ”

আপনজনের সেবা শিশুর পাশাপাশি তার নিজের স্বাস্থ্য রক্ষাতেও সাহায্য করেছে বলে জানান তিনি।

গত কয়েক বছরে বাংলাদেশের গ্রামাঞ্চলে মোবাইল ফোনের ব্যাপক প্রসারের ফলে এ সুবিধা উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে বলে ধারণা করা হচ্ছে।

১৬২২৭-এ ডায়াল করে সেবাটি নিবন্ধন করা যাবে। বিস্তারিত জানতে ভিজিট করুন ওয়েবসাইট www.aponjon.com.bd।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১২
সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।