ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ক্রিসমাসে মোবাইল ডিভাইস সর্বাধিক বিক্রি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১২
ক্রিসমাসে মোবাইল ডিভাইস সর্বাধিক বিক্রি

চলতি বছরের ক্রিসমাসে রেকর্ড ছাড়িয়েছে স্মার্ট ডিভাইস বিক্রির সংখ্যা। ফ্লারি নামক একটি জরিপ সংস্থার মতে, এ সংখ্যা এক কোটি ৭০ লাখেরও বেশি।



ক্রিসমাসে ঠিক কতোগুলো নতুন ডিভাইস চালু বা ‘অ্যাক্টিভেটেড’ হয়েছে, তা জানার জন্য বিশেষ ট্র্যাকিং অ্যাপ্লিকেশন ব্যবহার করে ফ্লারি। তাদের মতে, ক্রিসমাস উপলক্ষে কেনা ডিভাইসগুলোর মধ্যে অন্তত ৯০ শতাংশই চালু করা হয়েছে এ দিনে। এর বাইরেও ১০ শতাংশ ডিভাইস এখনও বন্ধ আছে, যেগুলো হিসেবে আনা হয়নি।

এ ডিভাইসগুলোর মধ্যে রয়েছে সব ধরনের ট্যাবলেট ও স্মার্টফোন। ফ্লারির মতে, এ পর্যন্ত একদিনে সর্বোচ্চ সংখ্যক আইওএস ও অ্যান্ড্রয়েড ডিভাইস চালু হওয়ার হার এটাই। ২০১১ সালের ক্রিসমাসে অ্যাক্টিভেশনের সংখ্যা ছিল এর অর্ধেকেরও কম।

অবশ্য পুরো ডিসেম্বর মাসেই এসব ডিভাইসের বিক্রি আকাশচুম্বী ছিল। এ মাসে প্রতিদিন গড়ে ৪০ লাখ ডিভাইস চালু হয়েছে।

জানা গেছে, বিক্রি হওয়া ডিভাইসের মধ্যে সবচেয়ে এগিয়ে আছে আইপ্যাড মিনি, নেক্সাস ১০ ও কিন্ডল ফায়ার। তবে ঠিক কতো সংখ্যক আইওএস এবং কতো সংখ্যক অ্যান্ড্রয়েড বিক্রি হয়েছে, তা জানায়নি ফ্লারি। ধারণা করা হচ্ছে, এগিয়ে আছে আইওএস-ই।
 
এছাড়া মিক্সপ্যানেল নামক অপর এক জরিপ ওয়েবসাইটে জানিয়েছে, ডিসেম্বরের ২৫ তারিখ মোবাইল ডিভাইস দিয়ে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা এযাবৎকালের সর্বোচ্চ ছিল। এদিন মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের ট্রাফিক কম্পিউটার ব্যবহারকারীদের প্রায় সমান হয়ে যায়।

এছাড়া সদ্য সমাপ্ত ক্রিসমাস সবচেয়ে জনপ্রিয় উপহারের তালিকাতেও ছিল এসব স্মার্ট ডিভাইস। সব ডিভাইস একসঙ্গে চালু করে ইন্টারনেটে প্রবেশ করলে তাদের মোট সংখ্যা কম্পিউটার ব্যবহারকারীদের ছাড়িয়ে যাবে বলে জরিপে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১২
সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।