ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৩০ জানুয়ারি বিবি১০সহ ব্ল্যাকবেরি জেড১০!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১২
৩০ জানুয়ারি বিবি১০সহ ব্ল্যাকবেরি জেড১০!

২০১২ সাল ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশনের (রিম) জন্য মোটেও ভাল সময় ছিলনা। বিশ্বের প্রভাবশালী স্মার্টফোন নির্মাতারা নিত্যনতুন প্রযুক্তি আর মন কাড়ানো গঠন দিয়ে পণ্য ছাড়ে বাজারে।

ফলে প্রযুক্তির বাজারে রিমের টিকে থাকা অসম্ভব হয়ে পড়ে।

বছরব্যাপী রিমকে থাকতে হয়েছে প্রচন্ড চাপের মুখে। এর মূলে অ্যান্ড্রুয়েড স্মার্টফোন গত কয় বছর ধরে ব্ল্যাকবেরির অগ্রগতিতে বাধা হয়ে আছে এটি। প্রচন্ড সংকটকাল পার করলেও ইতি পূর্বে চমৎকার পণ্য বিবি১০ অপারেটিং সিস্টেম প্রকাশের কথা জানায় কানাডিয়ান প্রতিষ্ঠানটি।

আগামী ৩০ জানুয়ারি এটি অবমুক্তের কথা আছে। এদিকে নতুনকরে গুঞ্জন উঠেছে  জেড১০ নামের রিমের নতুন স্মার্টফোন নিয়ে। শুধু কথা নয় বেশ কিছু নির্দিষ্ট তথ্য ফাঁস পেয়েছে বিবিইন.ইন সাইটে।

প্রকাশ পাওয়া তথ্যগুলোতে আছে- উচ্চমানের ৪.২ ইঞ্চির পর্দা যাতে ২৪ বিট কালার এবং আসপেক্ট রেশিও ১৫:৯, আছে ডুয়্যাল ক্যামেরা এর ৮ এমপি মূল ক্যামেরাটি অটোফোকাস এবং ফ্ল্যাস সুবিধার এবং ১০৮০ পি’তে রেকর্ডিং সক্ষম। ফ্রন্ট ফেসিং ক্যামেরা ২ মেগাপিক্সেল। ডুয়্যাল কোর ১.৫ গিগাহার্টজ টিআই ওএমএপি ৪৪৭০ প্রসেসর, র‌্যাম ২ জিবি , ১৬ এবং ৩২ জিবি ইন্টার্নাল স্টোরেজ সাথে মাইক্রোএসডি কার্ড সøট। আরো আছে ওয়াইফাই, ব্লুটুথ, মাইক্রো ইউএসবি, মাইক্রো এইচডিএমআই, ব্যাটারি ১৮০০ এমএএইচ। এছাড়া সেন্সর পদ্ধতিতে বেশ কিছু সুবিধা পাওয়া যাবে।

ধারণা করা হচ্ছে আগের পণ্যগুলোর মানের বিবেচনায় আগত পণ্যেরে মাধ্যমে এগিয়ে যাওয়ার বড় পদক্ষেপ নিচ্ছ রিম।

কারণ বিবি১০’র উন্নত ইন্টারফেস টাচ কিবোর্ড এবং ক্যামেরা অ্যাপে ব্যবহারকারীরা অনেক কিছু করার সুবিধা পাবে। যা ব্ল্যাকবেরির অন্য পণ্যগুলোতে নেই ।

আরো বলা হয়েছে ব্ল্যাকবেরি ১০ ওএস এর প্রকাশিত তথ্যগুলো প্রমাণ করে এটি অ্যান্ড্রয়েডের এ মুহূর্তে প্রকাশিত ‘মধ্যম থেকে উচ্চপ্রযুক্তির পণ্যে’ যেসব সুবিধা আছে রিমের পণ্যেও একই সুবিধা থাকছে। সেরা পণ্যের সাথে তুলনাযোগ্য পরপর নতুন দুটি পণ্যের প্রকাশ যা ইঙ্গিত দেয় রিমের পড়তি অবস্থা থেকে উঠে দাড়াতে এটি সহায়ক হবে।

উল্লেখ্য, বিস্তারিত জানতে বেশিদিন অপেক্ষা করতে হবেনা। কারণ বিবি১০ আর মাত্র ৫ সপ্তাহ পর আসছে সেইসাথে জেড১০ স্মার্টফোন প্রকাশ করতে পারে রিম এমনটা অনুমান করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘন্টা, ৩০ ডিসেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।