ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফোরজি নয়, ওয়াইফাইয়ের বছর ২০১৩!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৩
ফোরজি নয়, ওয়াইফাইয়ের বছর ২০১৩!

ঢাকা: চতুর্থ প্রজন্মের (৪জি) মোবাইল ইন্টারনেট বিশ্বের ধনী দেশগুলোতে প্রবেশ করেছে বেশ আগেই। তবে নতুন বছরে ৪জি’কে ছাড়তে হতে পারে বহুসংখ্যক ইন্টারনেট ব্যবহারকারী।

এমনটা আশঙ্কা করা হচ্ছে।

২০১২ সালে সার্বজনীন ইন্টারনেট সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো চরম উত্তেজনার সঙ্গে ৪জি মোবাইল ব্রডব্র্যান্ড চালু করে। দুর্ভাগ্যবশত তাদের লক্ষ্যসাধনে বাধা হয় ওয়াইফাই। ইন্টারনেট ব্যবহারের বিচারে গত বছর ওয়াইফাইয়ের বিশাল বাজার তৈরির বিষয়টি এখন সুস্পষ্ট । তাই ৪জিকে ভুলে যাওয়া ব্যবহারকারীদের জন্য কঠিন হবেনা এমন ধারণা আলোচকদের।  

উল্লেখ্য, বিএসকেওয়াইবি’র অধিগ্রহনকারী ওয়াইফাই অপারেটর ‘ক্লাউডের’ পরিসংখ্যানে ওয়াইফাইয়ের সম্ভাবনামূলক তথ্য প্রকাশ পায়।

বলা হয় ওয়াইফাই সুবিধাযুক্ত স্থানগুলো ইন্টারনেট প্রবেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে ওঠছে যা সেখানকার পরিবেশই নিশ্চিত করে।
কারণ ক্রিসমাস উপলক্ষে ক্রিসমাস ইভ এবং ডে এছাড়া বক্সিং ডে’তে ঐসব স্থানে গত বছরের চেয়ে তিনগুণ বেশি ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির প্রমাণ মিলেছে।

বিশেষভাবে গত বছরের তুলনায় এবারের ক্রিসমাস ইভ ৪ গুন বেশি ব্যস্ত ছিল। মহা সড়কগুলো থেকে শুরু করে রেস্তোরা, বারগুলোতে আসা ক্রেতা, সম্মেলনে আগতরা এ সুবিধা গ্রহন করে। জেডি ওয়েদারস্পুন পাব ‘মদের দোকান’, পিজ্জ্বা এক্সপ্রেস এবং ওয়েস্টফিল্ড শপিং সেন্টারগুলোতে ‘ক্লাউড’ পর্যাপ্তভাবে ইন্টারনেট সুবিধা প্রদান করে।
তবে প্রচন্ড লোকপূর্ণ বাজার, স্থানগুলোতে একটি আইএসপির দেওয়া ইন্টারনেট সুবিধা ব্যবহারের বিচারে এমন তথ্য আসার কথাও বলা হচ্ছে।

পরিসংখ্যানে লন্ডনের আন্ডারগ্রাউন্ড এবং ওভারগ্রাউন্ড স্টেশনের হটস্পটগুলোর অধিক ব্যবহার নজির দেখানো হয়। এছাড়া বিশ্বের বৃহৎ পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক বিটি’র সেবা অব্যাহত ছিল। ফলে ব্রডব্র্যান্ড গ্রাহকরা উপভোগ করে সেইসঙ্গে অন্যদের বাসা বাড়িতে হাবের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারে উৎসাহিত করে।
এদিকে স্কাইপি অধিকারী মাইক্রোসফট জানান,  “পুরো জাতির সুবিধার জন্য ইন্সটল ফ্রি ওয়াইফাই হটস্পট করা হবে। এমনকি ভার্জিন মিডিয়াও যুক্তরাজ্যের লিডস অ্যান্ড ব্র্যাডফোর্ড ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ফ্রি পাবলিক ওয়াইফাই আনার কাজ করছে।
তাদের লক্ষ্য বিগত বছরের চাঞ্চল্যহীন বাজার পরিস্থিতির নবজাগরণ আনা। অবশ্য পাবলিক ওয়াইফাই সুবিধার স্মার্টফোন ও ট্যাবলেটে প্রথম অধিক পরিমানে অগ্রগতি আসে যা দ্বিমত করার উপায় নেই। কারণ থ্রিজির চেয়ে পাবলিক ওয়াইফাই ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে খুবই বিশ্বস্ত মাধ্যম, তাছাড়া অল্প খরচে অধিক ব্যবহারের সুবিধা আছে। ”
 
বিশেষজ্ঞরা বলছেন, “শীর্ষস্থানে আছে এটা কারণ যুক্তরাষ্ট্রে বিক্রিত ১০টি ট্যাবলেটের মধ্যে ৯টিতে একমাত্র ওয়াইফাই অপশন আছে। যুক্তরাজ্য বাজারের চিত্রও আকর্ষনীয়, চলতি সপ্তাহে প্রায় হাজারো শতাধিক নতুন ট্যাবলেট ব্যবহারকারী হয়েছে তাই পাবলিক ওয়াইফাই তাদের চাহিদা অনুপাতে সদ্যপ্রাপ্ত পণ্যটির একমাত্র অপশন হবে। ”

অন্যদিকে টেলিকম বাজার প্রতিযোগিতায় ওয়াইফাইয়ের গুরুত্ব প্রচুর যার কারণে সেবাদাতা প্রতিষ্ঠানগুলো এর সম্প্রসারণের আগ্রহ দেখাচ্ছে। বিএসকেবি, বিটি’র মতো অন্য মোবাইল এবং ফিক্সড লাইন প্রতিষ্ঠানগুলো বোধগম্য গ্রাহকদের ধরে রাখতে মোবাইল ও হোম ব্রডব্র্যান্ড বান্ডেল ওয়াইফাইয়ের মাধ্যমে আকর্ষনীয় করা।
অনুমানিত তথ্য মতে, গ্রাহকদের চাহিদা পুরণে ভার্জিন মিডিয়া ব্যাপক পরিসরে সেবা কার্যক্রম আরম্ভ করবে।
 
ইতিমধ্যে ভার্জিন মিডিয়া লন্ডনের আন্ডারগ্রাউন্ডে এটি স্থাপন করেছে। এছাড়া ভোডাফোন এবং ওরেঞ্জ ও টি মোবাইল গ্রাহকদেরকেও এর নেটওয়ার্কে নিয়ে আসবে।

উল্লেখ্য,  ৪জি চালু করায় ইতিমধ্যে অর্থনৈতিক মন্দার সৃষ্টি হয়েছে অনেকরই এমনকি বের হয়ে আসাও কঠিন।
তাই অনেকেই আগামী স্পিং এর মধ্যেই কার্যব্যবস্থার মোড় ঘোরানোর আশা করছে। কারণ ২০১৩ সালে সেখানকার প্রধান শহরগুলোয় ইন্টারনেট সংযোগ স্থাপনে সক্ষমতা থাকবেনা ৪জির। কিন্তু পাবলিক ওয়াইফাই এরইমধ্যে সেই ক্ষমতার প্রমাণ দিয়ে সফল । যার ফলে নতুন বছরে প্রেস, অনলাইন, টিভিতে এবং বিলবোর্ডে ৪জি প্রচারণা প্রচন্ডতায় রুপ নেবে বলে অনুমান করছে বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ঘন্টা, ০৭১৭ ঘণ্টা, জানুয়ারি ০২,২০১৩
সম্পাদনা: বেনু সূত্রধর, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।