ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্যামসাংয়ের বহুমাত্রিক টাচ মনিটর

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৩
স্যামসাংয়ের বহুমাত্রিক টাচ মনিটর

প্রযুক্তি বিশ্বের নামিদামি সব প্রতিষ্ঠান এখন কনজ্যুমার ইলেকট্রনিক্স শো “সিইএস ২০১৩” শুরুর অপেক্ষায়। গত বছর থেকে একইভাবে তাদের নতুন পণ্য প্রকাশের খবর হচ্ছে।

অনেক প্রতিষ্ঠান তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক এ মহাসম্মেলনে পণ্য প্রদর্শনের কথা আগ থেকেই জানিয়েছে।

তবে কোরিয়ান নির্মাতার ক্ষেত্রে দেখা যাচ্ছে উল্টো চিত্র। এ মুহূর্তে আনুষ্ঠানিকভাবে নতুন তিনটি উচ্চক্ষমতার মনিটর অবমুক্তের কথা জানা গেছে। সুত্র মতে, স্যামসাং পণ্যের ডিসপ্লেতে বিশেষ গুরুত্ব দিয়েছে তাই উচ্চপ্রযুক্তির স্পর্শক পর্দায় আগ্রহীদের জন্য পণ্যগুলো অনেক প্রত্যাশার হবে। ব্যবহারকারীরা ডেস্কটপে ড্রাগ, ড্রপ এবং সুইপ করতে পারবে এছাড়া উইন্ডোজ ৮এর পূর্ণ ব্যবহারের সুযোগ পাবে। উল্লেখ্য, ডিসপ্লের ‌অন্য সুবিধার মধ্যে আছে টাচ ফিচার যার মাধ্যমে অনায়াসে ৬০ ডিগ্রি বাঁকিয়ে কাজ করা যাবে।

অন্যদিকে এসসি৭৫০ এ মডেলটি নন-টাচ বেজড এটি ল্যান্ডস্কেপ এবং পোরট্রেইট দুই মোডেই ব্যবহারপোযোগী। সিরিজ ৭ এর দুটি মনিটরই পর্যাপ্ত রেজ্যুলেশনে তৈরি, মাত্র ৫ মিলি সেকেন্ডে বিষ্ময়করভাবে প্রদর্শনক্ষম।
এছাড়া সিরিজ ৯ এ যুক্ত পেশাভিত্তিক কাজে ব্যবহৃত আরেকটি পণ্য এসবি৯৭০। এটি ওয়াইড- কুয়াড হাই ডেফিনেশন রেজ্যুলেশনের অর্থাৎ  চতুর্দিকে পর্যাপ্ত সংখ্যক পিক্সেলের দারা সমন্বয়কৃত যার রেজ্যুলেশন ২৫৬০ বাই ১৪৪০ আরো আছে প্লেন লাইন সুইচিং টেকনোলোজি(পিএলএস)। ২৭ ইঞ্চি ডিসপ্লের এ পণ্যটি সম্পর্কে জানানো হয়েছে বাজারজাতের পূর্বে পৃথকভাবে ঠিকঠাকভাবে সমন্বয় করা হবে।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে পাওয়া যাচ্ছে এসবি৯৭০ আর অন্যদুটি অর্থাৎ সিরিজ ৭ এর দুটি পণ্যের বাণিজ্যিক সরবরাহ হবে এ বছরের প্রথম অর্ধে । কিন্তু দামের বিষয়টি অপ্রকাশিত। তাই স্থানীয় স্যামসাং ভক্তরা সিইএস এর স্যামসাং বুথ থেকেই সরাসরি দেখে ও জেনে নিতে পারবে বাকি তথ্য।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘন্টা, ০৩ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।