ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফোনে উবুন্টু, কম্পিউটার এখন স্মার্টফোনেই

হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৩
ফোনে উবুন্টু, কম্পিউটার এখন স্মার্টফোনেই

ঢাকা: স্মার্টফোনের জন্য নতুন অপারেটিং সিস্টেমের ঘোষণা দিয়েছে ওপেন সোর্স (বিনামূল্য) সফটওয়্যার নির্মাতা উবুন্টু। ফলে বাস্তবে রূপ নেবে স্মার্টফোন ভক্তদের দীর্ঘদিনের স্বপ্ন।

অর্থাৎ ফোনেই সচল হবে ডেস্কটপের সব অ্যাপলিকেশন।

এ অপারেটিং সিস্টেম (লিনাক্সভিত্তিক) স্মার্টফোনে কম্পিউটারের পরিপূর্ণ বিকল্প হিসেবেই কাজ করবে বলে জানিয়েছে উবুন্টুর নির্মাতা প্রতিষ্ঠান ক্যানোনিক্যাল।
 
ক্যানোনিক্যালের প্রতিষ্ঠাতা মার্ক শাটলওয়ার্থ জানিয়েছেন, এ বছরেই যাতে উবুন্টু চালিত ফোন বাজারে আনা যায় এ জন্য স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে কথাবার্তা শুরু হয়েছে। তার আগেই যাতে ব্যবহারকারীরা নিজস্ব ফোনে উবুন্টু ব্যবহার করতে পারেন এ জন্য একটি ফাইল আকারে এ সিস্টেম ছেড়ে দেওয়া হবে। সাপোর্টেড ফোনগুলোতে অ্যানড্রইডের বদলে উবুন্টু ইন্সটল করে ব্যবহার করা সম্ভব।

ফলে স্মার্টফোনের জন্য নতুন দিগন্ত উন্মোচিত হলো জানিয়ে শাটলওয়ার্থ বলেন, আমাদের ফোন এখন মোটামুটি সাধারণ মানের একটি ল্যাপটপের চেয়েও শক্তিশালী। ব্যাপারটা খুবই অসাধারণ।

তিনি অ্যাপল ও মাইক্রোসফটের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর উদাহরণ টেনে বলেন, এরই মধ্যে অ্যাপল এ ধরনের উদ্যোগ নিয়েছে। আর উইন্ডোজ ৯-এ না হলেও উইন্ডোজ ১০ সিস্টেমে মাইক্রোসফটও ফোন আর ল্যাপটপের মধ্যে কোনো ব্যবধান রাখবে না। তবে আমরা সবার আগে এটি করতে পেরে খুবই আনন্দিত।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠেয় কনজ্যুমার ইলেকট্রনিক্স প্রদর্শনীতেই উবুন্টু চালিত ফোন প্রদর্শিত হতে যাচ্ছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, উবুন্টু হলো বিশ্বের অন্যতম জনপ্রিয় লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেম। এটি কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যারকে একত্রে ব্যবহার করে সর্বোচ্চ পারফরম্যান্স নিশ্চিত করে। এটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারেন ব্যবহারকারীরা। এমনকি এ সিস্টে ব্যবহারে সহায়তা করতে বিশ্বব্যাপী কয়েক হাজার স্বেচ্ছাসেবকও আছে।

ক্যানোনিক্যাল নামক লন্ডনভিত্তিক একটি প্রতিষ্ঠান উবুন্টু তৈরি ও সরবরাহ করে থাকে। এ মুহূর্তে বিশ্বের ২ কোটিরও বেশি কম্পিউটারে উবুন্টু ব্যবহৃত হচ্ছে।

ক্যানোনিক্যাল জানিয়েছে, অ্যানড্রইড যেহেতু লিনাক্সের ওপর ভিত্তি করে তৈরি, তাই নতুন যেকোনো অ্যানড্রইডনির্ভর সেটেই উবুন্টু ব্যবহারযোগ্য।

কম্পিউটারের অ্যাপলিকেশনগুলো যেন ফোনে ব্যবহার করতে সুবিধা হয়, তাই এগুলোর একটি ভিন্ন ইন্টারফেস তৈরির পরামর্শ দিয়েছে উবুন্টু। এ ছাড়া সাধারণ এবং ছোটখাটো অ্যাপলিকেশনগুলোকে যাতে টাচ কন্ট্রোলের মাধ্যম ভালোভাবে চালানো যায় এ জন্য কিউএমএল নামক নতুন একটি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়েছে এতে।

এ ছাড়া নতুন অপারেটিং সিস্টেমে প্রচলিত ক্লিকের বদলে কমান্ডের মাধ্যমে অ্যাপলিকেশন নিয়ন্ত্রণের দিকেই বেশি জোর দিচ্ছে ক্যানোনিক্যাল। ফলে মেন্যুতে ক্লিক করে কমান্ড দেওয়ার বদলে সরাসরি মুখে বলে বা লিখে নির্দেশনা দেওয়া যাবে।

ক্যানোনিক্যাল জানিয়েছে, ফেব্রুয়ারিতে গ্যালাক্সি নেক্সাস ফোনে সর্বপ্রথম উবুন্টু চালানো হবে। এরপরই কিছু কোড প্রোগ্রামারদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। এতে তারা নতুন ওএসভিত্তিক অ্যাপলিকেশন তৈরি  করতে পারবেন।

কিছুদিন আগেই ফোনের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম বাজারে আসার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্রভিত্তিক মোবাইল ফোন নির্মাতা ব্ল্যাকবেরি। ফলে ২০১৩ সালে অন্তত দুই থেকে তিনটি নতুন অপারেটিং সিস্টেম বাজারে আসবে বলে ধারণা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ১৭৫৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।