ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিনোদন ডাউনলোডে ১০০ কোটি ইউরো!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৩
বিনোদন ডাউনলোডে ১০০ কোটি ইউরো!

এ বছরের শুরু থেকেই অনলাইন মিডিয়ার জয়জয়কার। যুক্তরাজ্যের ডিজিটাল বিনোদন পণ্যের বিপণন ইতিহাসে সূচিত হয়েছে নতুন রেকর্ড।

অনলাইনভিত্তিক মিউজিক, টিভি শো, ফিল্ম এবং ভিডিও গেমের বৈধ ডাউনলোড ১০০ কোটি ইউরো ছাড়িয়ে গেছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

তবে বৈধ বিপণন বাজার হিসাবে এখনও এগিয়ে আছে বাস্তবিক সিডি, ডিভিডি এবং ভিডিও গেম। বিশ্বের ডিজিটাল বিনোদন পণ্য বিপণনের ৭৫ ভাগ নিয়ন্ত্রণে রেখেছে বৈধ বাজার। এরই মধ্যে এ বাজার জনপ্রিয়তা হারাতে শুরু করেছে। এখানে জায়গা করে নিচ্ছে ডাউনলোডভিত্তিক ডিজিটাল বাজার।

এ বাজারে এখনও অবৈধ বিনোদনপ্রেমীদের উপস্থিতি বেশি। বিপরীতে বৈধ ডাউনলোড বিনোদনপ্রেমীদের সংখ্যা এবং ক্রেতা আগ্রহ দুটোই বেেেড়ছে। যদিও যুক্তরাজ্যের হোম এন্টারটেইনমেন্টের বাজার ১২ ভাগ কমে এসে ৪২১ কোটি ইউরোতে দাঁড়িয়েছে।

ডিজিটাল মিডিয়ার বিক্রি গত বছর ১১.৪ ভাগ বেড়ে ১০৩ কোটি ইউরোতে পৌঁছেছে। অন্যদিকে ডিজিটাল মিউজিকের কাটতি ১৫ ভাগ বেড়ে ৩৮ কোটি ৩০ লাখ  ইউরো ছাড়িয়েছে। ডিজিটাল মিউজিক বিপণন প্রতিষ্ঠান স্পটিফাই, উইসেভেন এবং ডিজার এ তথ্য দিয়েছে।

গুটি গুটি পায়ে এ ডিজিটাল বিনোদর বিপণন সংস্কৃতি এখন শিল্প মাধ্যমের রূপ নিয়েছে। সময়ের সহজবোধ্য চাহিদায় এটি বিলিয়ন ডলারের বাজারে পরিণত হয়েছে।

২০১৩ সালে ডিজিটাল এন্টারটেইনমেন্টের বৈধ ডাউনলোডের বাজার আগের সব রেকর্ড ভেঙ্গে নতুন ইতিহাস গড়বে। সঙ্গে ডিজিটাল বিনোদনের সহজলভ্য চাহিদা আর ক্রেতা আগ্রহ দুটোই সমতালে বাড়বে। এমনটাই বললেন ইরার পরিচালক মহাব্যবস্থাপক কিম বেইলি।

মিউজিক, ভিডিও এবং গেমের জনপ্রিয়তা তুঙ্গে থাকার কারণে এ বাজার ক্রমেই ভোক্তাবান্ধব আর জনপ্রিয় হচ্ছে। এ খাতে বিনিয়োগও হচ্ছে ব্যাপক পরিমাণে। ব্যবসা সফল এ বিনোদন মাধ্যমে তাই নিত্যনতুন বিনিয়োগকারীর আর্বিভাব হচ্ছে।

বিখ্যাত ওয়ার্ল্ড অব ওয়্যারক্রাফট, অনলাইনভিত্তিক এবং সামাজিক গেমের কারণে এ বাজার সুসম্প্রসারিত হয়েছে। এ ছাড়াও এক্সবক্স, নিনতেনদো এবং প্লেস্টেশন ডিজিটাল বিনোদনের বাজারকে সবার কাছে জনপ্রিয় করে তুলেছে। ২০১২ সালে বিশ্বব্যাপী ৫৫ কোটি ২০ লাখ ইউরোর গেমিং পণ্য বিক্রি হয়। গত বছরের তুলনায় এ প্রবৃদ্ধি ৭.৭ ভাগ।

এ হিসাবে ২০১৩ সালে সামাজিক গেমের বাজার চাহিদা আরও বাড়বে। আর তাতে পণ্যভিত্তিক অনলাইন বাজারও বিনিয়োগসমৃদ্ধ এবং ভোক্তাবান্ধব হয়ে উঠবে। এমনটাই জানালেন অনলাইন বাজার বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ২২২৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।