ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে প্রতিমাসে ১০ কোটি টাকার ই-শপিং!

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৩
দেশে প্রতিমাসে ১০ কোটি টাকার ই-শপিং!

বাংলাদেশ ব্যাংক এবং বেসিসের যৌথ উদ্যোগে এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগিতায় আয়োজিত ই-কমার্স সপ্তাহের সূচনা হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি সপ্তাহব্যাপী এ আয়োজনের উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।



জনসাধারণকে অনলাইনে কেনাকাটা করতে এবং ব্যবসায়ীদের ই-কমার্সের ব্যাপারে উৎসাহিত করতে সপ্তাহব্যাপী এ উদ্যোগ নেওয়া হয়েছে। ‘শপ অনলাইন: এনিথিং, এনিটাইম’ বার্তায় এ সম্মেলন শুরু হয়েছে। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাসগুপ্ত অসীম কুমার। এ ছাড়াও বক্তব্য রাখেন বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর।

আয়োজক সহযোগীদের মধ্যে বক্তব্য রাখেন ব্রাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও সৈয়দ মাহবুবুর রহমান, ডাচ-বাংলা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মোঃ শিরিন এবং এসএসএল কমার্সের সিইও সাইফুল ইসলাম। ই-কমার্স সপ্তাহের আহ্বায়ক বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি শামীম আহসান।

এ অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক গভর্নর বলেন, বাংলাদেশ ব্যাংক ন্যাশনাল পেমেন্ট সুইচ চালু করেছে। শুরুতে মাত্র কয়েকটি ব্যাংক দিয়ে পেমেন্ট সুইচের যাত্রা শুরু হলেও এ জানুয়ারির মধ্যেই সবগুলো ব্যাংক এ পেমেন্ট সুইচের আওতায় চলে আসবে বলে তিনি দৃঢ় আশা ব্যক্ত করেন।

এ মুহূর্তে দেশে ৪৬ লাখ কার্ড ব্যবহারকারী আছে। এ কার্ড ব্যবহার করে গ্রাহকেরা যেকোনো পণ্য ও সেবা ক্রয় করতে পারেন এ বিষয়ে সংশ্লিষ্টদের সহযোগিতা প্রত্যাশা করেন। ই-কমার্স সপ্তাহকে কেন্দ্র করে ই-কমার্স বিষয়ক সচেতনতা বছরব্যাপী কার্যকর করতে হবে।

ই-কমার্স কার্যক্রম জনপ্রিয় করার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে সম্ভব সব রকম প্রচেষ্টা অব্যাহত আছে। এ ছাড়াও প্রত্যন্ত অঞ্চলের এসএমই উদ্যোক্তাদের নানা রকম পণ্য বিশ্বব্যাপী বিপণনে সহযোগিতা দেওয়ার জন্য বেসিসকে এগিয়ে আসার আহ্বান জানান। এখন দেশে প্রতিমাসে ১০ কোটি টাকার মতো অনলাইন লেনদেন হচ্ছে। আর প্রতিমাসেই এ লেনদেন তুলনামূলকভাবে বাড়ছে।

প্রসঙ্গত, ৫ জানুয়ারি থেকে শুরু হওয়া ই-কমার্স সপ্তাহ আগামী ১১ জানুয়ারি পর্যন্ত চলবে। সপ্তাহব্যাপী এ আয়োজনের মধ্যে থাকছে ৪টি গোলটেবিল বৈঠক, একটি সেমিনার, দুটি টেকনিক্যাল সেশন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ই-কমার্স প্রচারমূলক বিশেষ কার্যক্রম ও প্রদর্শনী।

এছাড়াও বসুন্ধরা সিটি শপিং মলে ১১ ও ১২ জানুয়ারি থাকছে বিশেষ প্রচারণা ও ক্রেতাদের সঙ্গে ই-কমার্স প্রতিষ্ঠানসমূহের সরাসরি মতবিনিময়ের সুযোগ এবং ধানমন্ডির রবীন্দ্র সরোবরে কনসার্ট।

এবারের ই-কমার্স সপ্তাহের সহযোগী হিসেবে সক্রিয়ভাবে কাজ করছে ৮টি প্রতিষ্ঠান। সূর্যমুখী, আমার দেশ আমার গ্রাম, পেজা, রকমারি ডটকম, আজকের ডিল, এখনই ডটকম, বিকাশ এবং অসকম। এ ছাড়াও অংশগ্রহণকারী আরও ৪টি প্রতিষ্ঠান হচ্ছে অ্যাড টু ক্লিকস, ষোলআনা, বিপণী ডটকম এবং ওয়েবশহর।

বাংলাদেশ সময় ১৫৫১ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।