ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলের বিকল্প সার্চ ইঞ্জিন ‘ব্লেকো’

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৩
গুগলের বিকল্প সার্চ ইঞ্জিন ‘ব্লেকো’

২০১৩ সালের নাটকীয়তার সবে শুরু। এরই মধ্যে গুগলকে শক্ত প্রতিপক্ষ হওয়ার আভাস দিয়েছে বিকল্প সার্চ ইঞ্জিন ব্লেকো ডটকম।

আইপ্যাড এবং আইপ্যাড আদলের বিশেষ ঘরানার এ সার্চ ইঞ্জিন গুগলকে চ্যালেঞ্জের মুখে ফেলবে। এমনটাই দাবি করছে এ সার্চ ইঞ্জিনের নির্মাতারা। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

শুধু ডেস্কটপ ঘরানার সার্চ ইঞ্জিন নয়, এটি ল্যাপটপ, আইফোন এবং আইপ্যাডের জন্য গুগলের চেয়েও গ্রাহকবান্ধব হবে। ব্লেকো নির্মাতাদের দাবি এমনটাই।

এরই মধ্যে ২০১৩ সালকে দ্য ইয়ার অব ট্যাবলেট ঘোষণা করা হয়েছে। গত বছর যেভাবে স্মার্টফোন পুরো বছরজুড়েই ভোক্তাদের উন্মাদনায় ডুবিয়ে রেখেছে। এ বছর ট্যাবলেটও ঠিক একইভাবে বাজার উন্মাদনা সৃষ্টি করবে। আর এ ভাবনা থেকেই ব্লেকো সার্চ ইঞ্জিন এ প্রত্যাশা ব্যক্ত করেছেন।

এ ছাড়াও অ্যানড্রইড ঘরানার স্মার্টফোন এবং ট্যাবলেটেও এ সার্চ ইঞ্জিন দারুণ কার্যকর। খুদে প্রযুক্তি পণ্য ভক্তদের জন্য এ সার্চ ইঞ্জিন ব্যবহারবান্ধব।

অ্যাপের মাধ্যমেও এ সার্চ ইঞ্জিন ব্যবহার করা যাবে। বিখ্যাত বিজ্ঞানী আইজ্যাক নিউটনের নামানুসারে এ অ্যাপের নাম দেওয়া হয়েছে ‘আইজিক’। এটি আইপ্যাড এবং অ্যানড্রইড ট্যাবলেটেও সহজেই ব্যবহারযোগ্য।

ট্যাব ঘরানার পণ্যগুলোতে ভিজ্যুয়াল ডিসপ্লে সমৃদ্ধ করতে এ সার্চ ইঞ্জিন কার্যকর। খুদে অবয়বের তথ্য, ছবি এবং সংবাদ সংগ্রহে এটি অনন্য সার্চ ইঞ্জিন হবে। এমনটাই বলছেন সার্চ ইঞ্জিনের নির্মাতারা।

বাংলাদেশ সময় ১৬২৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।