ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে আইসিটি সেবা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৩
শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে আইসিটি সেবা

২০১১ সাল থেকে ইউনিমেশন নেটওয়ার্কস শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য আইটি সেবা দিয়ে আসছে। এ কার্যক্রমের মূল লক্ষ্য হলো শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ওয়েব পোর্টাল তৈরি করা।

এর মাধ্যমে একজন শিক্ষার্থী সহজেই তার শিক্ষাপ্রতিষ্ঠানের সব ধরনের তথ্য ঘরে বসেই পেতে পারে।

বিভিন্ন শ্রেণীর সিলেবাস, শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ড, পরীক্ষার ফলাফল এসব দেখার জন্য একজন শিক্ষার্থী শুধু কম্পিউটারের বোতাম চেপেই যেন সব তথ্য পেতে পারে এ ব্যবস্থাই করবে ইউনিমেশন নেটওয়ার্কস। আর তাও মিলবে একেবারে বিনামূল্যে। পুরো জানুয়ারি মাসজুড়ে এ কার্যক্রম চলবে।

২০১২ সালে সফলভাবে দেশের বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম সম্পন্ন করার পর এ বছর আবারও এ উদ্যোগ নেওয়া হয়েছে। আগ্রহী শিক্ষাপ্রতিষ্ঠান এসব সেবা পেতে ([email protected]) এ ঠিকান‍ায় ইমেইল করতে পারবেন।

এ ছাড়াও (www.e-revive.com) ঠিকানায় আরও তথ্য পাওয়া যাবে। যেকোনো ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রতিষ্ঠানের সিল সম্বলিত চিঠি নির্ধারিত ইমেইলে প্রেরণ করলেই ইউনিমেশন নেটওয়ার্কস দল পৌঁছে যাবে আবেদনের ঠিকানায়। সেবা পাওয়ার জন্য (০১৭১৫০১০০৮৮) এ নম্বরে ফোন করা যাবে।

উদ্যোগী এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আরএম এ রশীদ জানান, সব প্রতিষ্ঠানই  অনলাইনে তাদের নিজস্ব পোর্টাল প্রত্যাশা করে। কিন্তু তহবিল না থাকা বা নানা জটিলতায় প্রতিষ্ঠানগুলো আর এ প্রত্যাশা পূরণ করতে পারে না। তাই এ উদ্যোগে নিয়ে কাজ শুরু করি। ভবিষ্যতে আরও বড় কোনো সুবিধা দেওয়ার চেষ্টা অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, ২০০৯ সালে ইউনিমেশন নেটওয়ার্কস দেশজুড়ে বিনামূল্যে খুচরা বিক্রেতাদের মধ্যে ‘পয়েন্ট অব সেলস’ সফটওয়ার বিতরণের মাধ্যমে পরিচিত হয়ে ওঠে। এ মুহূর্তে প্রতিষ্ঠানটি বিশ্ববিদ্যালয় পর্যায়ে ই-বুক ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছে। এ ছাড়াও ইউনিমেশন গ্রুপ ২০০৬ সালে রপ্তানিমুখী পোশাক শিল্প দিয়ে যাত্রা শুরু করে।

বাংলাদেশ সময় ১৬১৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।