ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্যামসাং চ্যালেঞ্জে আসছে আইফোন মিনি!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৩
স্যামসাং চ্যালেঞ্জে আসছে আইফোন মিনি!

স্মার্টফোন বাজারের শীর্ষ স্থানের দখলদার এখন কোরিয়ান তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান স্যামসাং। বিশেষত গ্যালাক্সি সিরিজের পণ্য দিয়ে প্রযুক্তি জগতের মানুষকে কাছে টেনেছে প্রতিষ্ঠানটি।

এদিকে অ্যাপলের আইফোন নির্মাতাও কম যায়না। প্রধান প্রতিদ্বন্দীকে প্রতিহত করতে লড়াই রেখেছে অব্যাহত । পরিসংখ্যানের তথ্য অনুযায়ী অ্যাপল ও স্যামসাং’র মধ্যে বড় ব্যবধান রয়েছে। স্যামসাং এর বাজার শেয়ার এখন ৩০ এবং অ্যাপলের ২০ শতাংশ।

বিশেষজ্ঞদের ধারণা স্যামসাংকে স্থানচ্যুত করতে আগামী বছরেই অ্যাপল ছোট আকারের আইফোন মিনি নামাবে এর মূল্যও কম নির্ধারিত হবে। স্মার্টফোন ব্যবহারকারীরা বিশেষ করে অন্যান্য ব্র্যান্ডের থেকে অ্যাপল আইফোন এবং স্যামসাং গ্যালাক্সি পছন্দের তালিকায় রাখে।

অতীত কার্যবিধি অনুযায়ী উভয় প্রতিষ্ঠানই বরাবর নতুন পণ্য প্রকাশে অদ্ভুত অবস্থানে থাকে । সমালোচিত পণ্য নিয়ে হাজির হয়ে স্মার্টফোন বাজারের অধিক জনপ্রিয়তা পায় উদাহরণস্বরুপ আইফোন ও গ্যালাক্সি এস সিরিজ। প্রতিটি নতুন পণ্য প্রকাশে উভয়েরই লক্ষ্য থাকে পরাভূত করার। সম্প্রতি রয়টার্স প্রকাশিত এক প্রতিবেদনের ইঙ্গিত তথ্য-অ্যাপল আইফোন মিনি আনছে চির-প্রতিদ্বন্দী কোরিয়ান নির্মাতাকে বাজার থেকে সরাতে। বিশ্লেষক নিল মস্টোন জানান, কোপার্টিনো প্রতিষ্ঠানের লক্ষ্য গ্যালাক্সি মিনির আগামী পণ্য।

কাজেই স্যামসাং’ও অ্যাপলের লক্ষ্যসাধন বাধাগ্রস্ত করতে সজাগ দৃষ্টি রাখার প্রত্যাশা করছে। সুত্র মতে, আগামী বছরব্যাপী স্যামসাং ব্যাপক পরিসরে কার্যক্রম পরিচালিত করবে।

এদিকে সিনেট সংগ্রহিত ডাটা নির্দেশ করে যে স্যামসাং গত বছরের ৩১ শতাংশ থেকে এ বছরে ৩৩ শতাংশ শেয়ারে পৌছাতে পারবে। অন্যদিকে অ্যাপলের প্রতিবেদন তথ্য মতে, এরইমধ্যে তারা প্রত্যাশী যে কোনো মুহূর্তে ২০ থেকে ২১ শতাংশে উন্নীত হবে। উল্লেখ্য, কোরিয়ান নির্মাতার এগিয়ে যাওয়ার মুলে রয়েছে অধিক অপশনের অফার। ফলে বিশ্বব্যাপী মোবাইল ব্যবহারকারীদের বিশাল একটি অংশ আয়েত্তে রাখতে সক্ষম হয়।

মস্টোন জানান, এ বছর স্যামসাং’র বহু ধরনের পণ্যের পোর্টফোলিও রয়েছে। ফলে তাদের কার্যক্রম খুব একটা প্রসারিত হতে পারবেনা কাজেই অ্যাপলের বিরুদ্ধে সেইভাবে লড়তে পারবেনা। কোরিয়ান জায়েন্টরে আরেকটি সুবিধা হচ্ছে অ্যান্ড্রুয়েড কেননা এতে অনেকে আস্থাশীল।

বাজার বিশ্লেষক ব্রেইন হোয়াইটের মতে, অ্যাপলের পরিকল্পনায় ৫এস নামের নতুন স্মার্টফোন রয়েছে পণ্যটির কয়েকটি আকারের পর্দা আসতে পারে। তার অন্য মন্তব্য এ পণ্যটি আগামীর আইফোন মিনির অবস্থান তৈরিতে ভূমিকা রাখবে।

মস্টোন এছাড়াও জানান, বিশ্বের মিলিয়ন শতাধিক প্রিপেইড ব্যবহারকারীদের আহবানে আগামী তিন বছরে বেশ কিছু স্থানে আইফোন মিনি প্রকাশ পাবে। যাদের বর্তমানে আইফোন ক্রয়ের সামর্থ্য নেই। আইফোন ৫’র অগ্রগতি প্রবল এছাড়া অবস্থানও লাভজনক তাই আইফোন মিনি ছাড়ার উদ্দীপনা থাকছেই ।

উল্লেখ্য, অ্যাপল ক্রয়ক্ষমতার পণ্য প্রকাশ করছে এ ধরনের দাবি বিশ্লেষকদের এটাই প্রথম নয়। গত ডিসেম্বরে পিটার মিসেক নামের অন্য একজন বিশ্লেষকের দেওয়া ভবিষ্যতবাক্য আগামীতে কমদামি আইফোন আসবে দাম হবে ২০০ থেকে ২৫০ ডলারের মধ্যে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘন্টা, ০৬ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।