ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাড ব্লকিংয়ের বিরুদ্ধে বিজ্ঞাপনদাতারা

সিজারাজ ‍জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৩
অ্যাড ব্লকিংয়ের বিরুদ্ধে বিজ্ঞাপনদাতারা

অনলাইনে পণ্যসহ বিভিন্ন কার্যক্রমের প্রচারণা চালানোর অন্যতম মাধ্যম ওয়েবসাইটগুলো। কিন্তু কতিপয় ওয়েবসাইটে বিশৃঙ্খলভাবে হরদম বিজ্ঞাপন প্রদর্শনে অনলাইন ব্যবহারকারীরা অতিষ্ঠ যে বিষয়টিকে লক্ষ্যে নিয়েছে ফ্রান্সের দিতীয় বৃহত্তম ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ফ্রি।

নতুন পদক্ষেপ হিসেবে আইএসপি প্রতিষ্ঠানটি চালু করেছে অ্যাড ব্লকিং সফটওয়্যার। এমনিতেই আইএসপির গ্রাহক সংযোগকৃত ডিএসএল মডেমগুলো অনেক নিয়ন্ত্রিত এতে পুনরায় বাগ বা সহসাই আক্রমণকৃত ভাইরাস নিরসন এবং অ্যাড ব্লকিং সফটওয়্যার চালু করল তারা।

তথ্য সুত্র মতে, ফ্রান্সের ওয়েব প্রকাশকদের জন্য এ সিদ্ধান্ত অবিশ্বাস্য সেইসাথে ফ্রি’র ৪৮ লাখ গ্রাহককে এ বিষয়ে পরামর্শ ছাড়াই ডিফল্ট আকারে এর অঙ্গভূত করা হয়েছে। নিয়ন্ত্রণ পদ্ধতিতে নব সংযোজন হওয়ায় এ মুহূর্তে বিজ্ঞাপনের বিভিন্ন নেটওয়ার্ক যেমন গুগলের অ্যাডসেন্স ও গুগল এনালাইটিকস এবং ইউটিউব বিজ্ঞাপন ব্যাহত হচ্ছে।

অনলাইন প্রকাশকদের অর্থ উপার্জনের মূল যায়গা ওয়েবসাইটের বিজ্ঞাপন। কিন্তু সম্প্রতি ফ্রি’র নতুন ফিচারটি পরীক্ষামূলক হিসেবে সিস্টেমে যুক্ত করা হয়। যার কারণে ফ্রান্সের বহুসংখ্যক ওয়েবসাইট এটা পরিবর্তনের জন্য বিরুদ্ধাচার করছে।

উল্লেখ্য, ফ্রির এ কার্যক্রম যদি অব্যাহত থাকে যদিও সেখানে বাগ সমস্যা ছিলনা তাই নতুন সিদ্ধান্তে অনলাইন আয়ে চরম ধ্বস নামবে বলে ধারণা করা হচ্ছে। আর কয়েক সপ্তাহের মধ্যে ছোট পরিসরের সাইটগুলো পুরোপুরি বন্ধ হয়ে যাবে।

থিঙ্ক ব্রডব্র্যান্ড’র সম্পাদক অ্যান্ড্র ফারগিউসন এ প্রসঙ্গে জানান, অনবরত প্রদর্শিত বিরক্তিকর। ফলে এ ধরনের বিজ্ঞাপনগুলো অনেকের কাছে অপছন্দের। কিন্তু শিল্প প্রতিষ্ঠানগুলো বাজার প্রচারণা বাড়াতে মানুষের আগ্রহের বিষয় যাচাই করতে এ ধরনের প্রচেষ্টা চালায়।

ফ্লীয়ার পেলারিন ফ্রান্সের জুনিয়র মিনিস্টার যিনি ছোট ও মধ্যম পরিসরের কার্য পরিকল্পনা, নতুনের প্রবর্তন এবং প্রযুক্তিগত অর্থনীতি সম্পর্কে অনলাইন প্রকাশকদের সাথে আলাপচারীতায় বসার জন্য আহবান জানিয়েছে সেইসাথে থাকছে আলোচিত প্রসঙ্গ নিয়ে খোলামেলা সিদ্ধান্তের প্রকাশ। তথ্য মতে, ব্যবহারকারীদের উদ্দেশ্যে এ সেবা কেবল একটি পথে রুদ্ধ হবে। মডেমের সফটওয়্যারে অ্যাড ব্লকিং সফটওয়্যার যা বিজ্ঞাপনের উপস্থিতি অকার্যকর করবে।

ইতিমধ্যে সফটওয়্যারটি প্রসঙ্গে টুইটারে আলোচনা শুরু হয়েছে। সেইসাথে ফ্রি’র বাগ রিপোর্ট এবং গ্রাহক সমর্থনে অনুসন্ধানী বিষয়াবলী সংরক্ষণ করছে গ্রাহকরা।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘন্টা, ০৭ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।