ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিইএস: বিশেষ আয়োজনে বাংলানিউজ

হাসান শাহরিয়ার হৃদয় | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৩
সিইএস: বিশেষ আয়োজনে বাংলানিউজ

নতুন বছরের আসন্ন সব তথ্যপ্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিতে প্রতি বছরের মতো এবারও শুরু হচ্ছে বিশ্বের বৃহত্তম ও জনপ্রিয় প্রযুক্তি প্রদর্শনী কনজ্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস) ২০১৩।

এবারের প্রদর্শনীও বসছে যুক্তরাষ্ট্রের লাস ভেগাস কনভেনশন সেন্টারে।

৮ জানুয়ারি থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ প্রদর্শনী ১১ জানুয়ারি পর্যন্ত চলবে। এরই মধ্যে এ আসর ঘিরে সব ধরনের প্রস্তুতি চূড়ান্ত করেছে অংশগ্রহণকারী ইলেকট্রনিক্স প্রতিষ্ঠানগুলো।

বছরজুড়েই প্রযুক্তিপ্রেমীরা আগ্রহ ভরে এ প্রদর্শনীর অপেক্ষায় থাকেন। বিশ্বের শীর্ষস্থানীয় সব প্রযুক্তি প্রতিষ্ঠান নিজেদের সেরাটা নিয়ে হাজির হয় এতে। চলে তুমুল প্রতিদ্বন্দ্বিতা। একের পর এক উন্মোচিত হয় চমকপ্রদ সব নতুন পণ্য। এ ছাড়া প্রদর্শনী শেষে সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা পণ্যগুলোকে পুরস্কৃত করা হয়। শীর্ষস্থানীয় প্রযুক্তিবিদেরা এতে সম্ভাব্য ভবিষ্যৎ নিয়ে বক্তব্য রাখেন।

বিশ্বসেরা আইসিটি প্রতিষ্ঠানগুলো এ প্রদর্শনীকে ঘিরে সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে থাকে। নতুন বছরে নিজেদের আসন্ন বিভিন্ন নতুন প্রযুক্তিপণ্য সম্পর্কে জানান দেয়। বছরজুড়ে গ্রাহকেরাও তথ্যপ্রযুক্তির প্রবাহ নিয়ে একটি সুস্পষ্ ধারণা পেয়ে থাকেন। এ অনুযায়ী সময়মতো পছন্দের পণ্যটি কেনার জন্যও আগাম প্রস্তুতি নিতে থাকেন।

প্রসঙ্গত, প্রথম সিইএস প্রদর্শনী হয় ১৯৬৭ সালে। এরপর থেকে শুরুর দিকে বছরে দু’বার, পরে প্রতিবছর একবার করে বসে ‘প্রযুক্তি পণ্যের স্বর্গ’ নামে খ্যাত এ প্রদর্শনী। সিডি (১৯৯১), রেডিও ডাটা সিস্টেম (১৯৯৩), হাই ডেফিনিশন টিভি (১৯৯৮), মাইক্রোসফট এক্সবক্স (২০০১), প্লাজমা টিভি (২০০১), ব্লুরে (২০০৩), আইপি টিভি (২০০৫), ওএলইডি টিভি (২০০৮), থ্রিডি টিভি (২০০৯) এবং সবশেষ ট্যাবলেট কম্পিউটার (২০১১) ছাড়াও অসংখ্য গুরুত্বপূর্ণ প্রযুক্তিগুলো সিইএস আসরের মাধ্যমেই বিশ্ব দরবারে প্রথম দর্শন পায়।

এবারও অটোমোবাইল, কম্পিউটার, গেমিং, মাল্টিমিডিয়া ছাড়াও তথ্যপ্রযুক্তির বিভিন্ন খাতের শীর্ষ প্রতিষ্ঠানগুলো ছাড়াও সব মিলিয়ে ৩ হাজার প্রতিষ্ঠান প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে। এবারের প্রদর্শনীতে ২০ হাজারেরও বেশি নতুন প্রযুক্তিপণ্য প্রদর্শন করা হবে বলে আয়োজকের প্রত্যাশা করছেন।

এবার প্রতিদ্বন্দ্বিতার তুঙ্গে থাকা স্মার্টফোন নির্মাতারা নব্য বৈশিষ্ট্যের স্মার্টফোন ও ট্যাবলেট দিয়ে চমকে দেবে। আরও গুরুত্ব পাবে ওয়্যারলেস অডিও, পরবর্তী প্রজন্মের ডিসপ্লে, মানুষহীন গাড়ি, অত্যাধুনিক টিভি, স্বাস্থ্যভিত্তিক গ্যাজেট, স্মার্ট ওয়াচ (ঘড়ি), স্মার্ট গ্লাস (চশমা) ইত্যাদি উদীয়মান প্রযুক্তি।

এ ছাড়া সব ধরনের প্রযুক্তির সঙ্গেই ইন্টারনেট এবং অ্যাপলিকেশন যুক্ত করে আরও ‘স্মার্ট’ করে তোলার অবিরাম চেষ্টা চলছে। আইসিটিবিদের ভাষায় এটি লক্ষ্যণীয় পরিবর্তন। আগের কোনো সিইএসে এ ধরনের গেজেটের একক আধিপত্য লক্ষ্য করা যায়নি।

বিশ্বের জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যমের মতো দেশের সক্রিয় গণমাধ্যম বাংলানিউজও প্রযুক্তিপ্রেমী পাঠকদের জন্য এ বছরের সিইএস প্রদর্শনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনার তাৎক্ষণিক এবং চমকপ্রদ সব খবর তুলে ধরবে। তাই নিয়মিত চোখ রাখুন বাংলানিউজের ‘তথ্যপ্রযুক্তি’ বিভাগে।

বাংলাদেশ সময় ২০০৬ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।