ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শুরুতেই এনভিডিয়ার প্রজেক্ট শিল্ডের বাজিমাত

হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৩
শুরুতেই এনভিডিয়ার প্রজেক্ট শিল্ডের বাজিমাত

এবারের সিইএস প্রদর্শনী ৮ জানুয়ারি থেকে শুরু হলেও এরই মধ্যে বিভিন্ন পণ্যনির্মাতা তাদের অনানুষ্ঠানিক প্রদর্শনী শুরু করেছে। এসবের মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে নজর কেড়েছে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা গ্রাফিকস চিপ নির্মাতা এনভিডিয়ার ডিভাইস প্রজেক্ট শিল্ড।

এর মাধ্যমে প্রথমবার অ্যানড্রইড গেমিং কনসোল বাজারে আসতে যাচ্ছে। এর চেয়েও বড় খবর হচ্ছে এতে ব্যবহার করা হয়েছে এনভিডিয়ার টেগ্রা ৪ প্রসেসর।

যদিও প্রদর্শনীর শুরুর দিকে দর্শনার্থীরা অনেকেই একে কোনো সংযুক্ত ডিভাইস ভেবে ভুল করছিলেন। সে ভুল ভাঙে একটু পরেই। ৫ ইঞ্চির রেটিনা ডিসপ্লে সংবলিত পণ্যটি একটি স্বয়ংসম্পূর্ণ অ্যানড্রইড চালিত গেমিং কনসোল। পরিপূর্ণ গেমিং অভিজ্ঞতার জন্য সঙ্গে ফোল্ডিং হিসেবে যুক্ত করা হয়েছে একটি গেমপ্যাড।

অ্যানড্রইড মার্কেটের সব ধরনের গেম খেলা যাবে এতে। প্রতিটিতে পাওয়া যাবে টেগ্রা প্রসেসরের গতির বাড়তি স্বাদ। এমনকি এটি কম্পিউটারে চালানো গেমের সঙ্গে ল্যানে যুক্ত হতে পারবে। এ ছাড়াও নেটওয়ার্ক আওতায় থাকা অন্য সব কনসোলের সঙ্গে যুক্ত হতে পারবে। এ জন্য শুধুই প্রয়োজন ওয়াইফাই ইন্টারনেট।

সর্বোচ্চ গেমিং অভিজ্ঞতা নিশ্চিতে এতে আছে শক্তিশালী ব্যাটারি, সুস্পষ্ট শব্দের স্পিকার এবং এইচডিএমআই ও ইউএসবি পোর্ট। এ বছরের মাঝামাঝি সময়ে এ পণ্য বাজারে আসবে বলে জানানো হয়।

তবে এনভিডিয়ার সিইও জেন সুন হুয়াং শিল্ডকে পরিচয় করিয়ে দেওয়ার সময় একটি মজার ঘটনা ঘটে। তিনি কম্পিউটারের সঙ্গে একে সংযুক্ত করে মাল্টিপ্লেয়ার মোডে খেলার পদ্ধতি দেখাতে চাচ্ছিলেন। কিন্তু কিছুতেই পণ্যটি কম্পিউটারের সঙ্গে নেটওয়ার্কে যুক্ত হচ্ছিল না।

অবশ্য এনভিডিয়ার উপস্থিত কর্মীরা কয়েক মিনিটের মধ্যেই সমস্যাটির সমাধান করে ফেলেন। তবে শিল্ডের প্রতি দর্শকদের ব্যাপক আগ্রহ দেখে বলা যেতে পারে এ অনাকাঙ্খিত ভুল পণ্যটির বিস্তারে তেমন কোনো বৈরী প্রভাব ফেলবে না।

বাংলাদেশ সময় ২১২১ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।