ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিইএস: যেকোনো স্ক্রিনই টাচস্ক্রিন

হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৩
সিইএস: যেকোনো স্ক্রিনই টাচস্ক্রিন

উইন্ডোজ ৮ অপারেটিংয়ের একটি বড় বৈশিষ্ট্য হচ্ছে টাচ সুবিধা। মাইক্রোসফট ঘোষণায় এসেছে টাচভিত্তিক পণ্যের কথা বিবেচনায় নিয়েই নতুন এক উইন্ডোজ সিস্টেম তৈরি করা হয়েছে।

কিন্তু যাদের কাছে এরই মধ্যে ডেস্কটপ বা ল্যাপটপ আছে, তা‍রাও এ সুবিধা পেতে যাচ্ছেন।

সিইএস ২০১৩ আসরে এ সমস্যার সহজ সমাধান দিয়েছে টারগাস নামে একটি প্রতিষ্ঠান। প্রদর্শনীর শুরুর আগের দিন ৭ জানুয়ারি সোমবার যেকোনো স্ক্রিনকে টাচস্ক্রিনে পরিণত করার প্রযুক্তি উন্মোচন করেছে তারা।

ফলে অনেক টাকা খরচ করে আর নতুন টাচ ডিভাইস কিনতে হবে না। এ মুহূর্তে ল্যাপটপ বা ডেস্কটপকেই টাচ প্রযুক্তিতে বদলে নেওয়া যাবে। স্টাইলাস বা বিশেষ কলম (টাচপেন) ব্যবহার করেই পাবেন টাচ পর্দার সব ধরনের সুবিধা।

এ পণ্যের মূল দুটি অংশ। একটি ছোট রিসিভার। অপরটি স্টাইলাস। রিসিভারটি মনিটরের পাশে যুক্ত করলে ও স্টাইলাসটি ইউএসবি পোর্টে যুক্ত করলেই টাচ সিস্টেম চালু হয়ে যাবে। একটি টাচ ডিভাইসে যা যা করা যায়, তার সবই করা যাবে এতে।

এমনভাবে টাচপেনকে তৈরি করা হয়েছে এর ফলে টাচস্ক্রিন আর সাধারণ স্ক্রিনের মধ্যে তেমন কোনো পার্থক্য থাকবে না। এ ছাড়া খুব দ্রুতই আঙুলের মাধ্যমে যেকোনো স্ক্রিনে টাচ প্রযুক্তি ব্যবহারের সুবিধা আনতে যাচ্ছে বলে টারগাস সূত্র জানিয়েছে। এ মাসের শেষদিকেই পণ্যটি বাণিজ্যিকভাবে বাজারে আসবে বলে প্রদর্শনীতে জানানো হয়।

বাংলাদেশ সময় ২১২৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।