ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে ই-কমার্স জনপ্রিয় হচ্ছে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৩
দেশে ই-কমার্স জনপ্রিয় হচ্ছে

ই-কমার্স। ইলেকট্রনিক বাণিজ্য নিয়ে দেশব্যাপী সচেতনতা তৈরি করলে নতুন যুগের এ বাণিজ্য পদ্ধতি জনপ্রিয় হবে।

এ কার্যক্রম ছড়িয়ে দিতে প্রয়োজন সবার গণসচেতনতা।

ঢাকায় অনুষ্ঠিত ‘ব্যবসা পরিচালনায় ই-কমার্স: সম্ভাবনা ও সংকট’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এ বিষয়ে উন্মুক্ত কথা বলেন।

এ বৈঠকে প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা বলেন, খুব সহজেই দেশের পণ্য ছাড়াও বিদেশের সব ধরনের পণ্য ঘরে বসে অনলাইনে পাওয়া যায়। এ জন্য ই-কমার্সের দিক আরও গুরুত্ব বাড়াতে হবে।

এতদিন দেশের একটি বড় সমস্যা ছিল অনলাইন পেমেন্ট সিস্টেম। এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক এ পেমেন্ট সিস্টেমের সমাধান করছে। এ ছাড়া দৈনিন্দিন জীবনের সব কিছুই খুব সহজেই পাওয়ার জন্য ই-কমার্সের প্রয়োজন আছে। বাংলাদেশকে ডিজিটাল করতে হলে ই-কমার্সকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক হুমায়ুন কবীর বলেন, ই-কমার্স একটি নতুন ধারণা। ই-কমার্স বাংলাদেশে সুন্দরভাবে চালু হবে। জনগণের আস্থা অর্জন করতে পারলে বাংলাদেশে ই-কমার্স বাণিজ্যিকভাবে সফল হবে।

এ বৈঠকে আরও বক্তব্য রাখেন এসএসএল কমার্সের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম, ভিসা ক্রেডিট কার্ডের ভারত ও দক্ষিণ এশিয়ার কান্ট্রি ম্যানেজার উত্তম নায়েক, এনস্টেইজের নির্বাহী সহ-সভাপতি বিপিন তরো। এ আলোচনা সঞ্চালনা করেন ই-কমার্স সপ্তাহের আহ্বায়ক শামীম আহসান। আগ্রহীরা (www.ecommerceweek.org) এ সাইটে ই-কমার্স বিষয়ে আরও তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ১৬১২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।