ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিইএস: লেনোভোর আইডিয়া সেন্টার ট্যাব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৩
সিইএস: লেনোভোর আইডিয়া সেন্টার ট্যাব

পিসি বা পার্সোনাল কম্পিউটার প্রস্ততকারী প্রতিষ্ঠান হিসেবে চীনের ল্যানোভো বিশ্বখ্যাত। এবারের কনজ্যুমার ইলেকট্রনিক্স প্রদর্শনীতে (সিইএস ২০১৩) ২৭ ইঞ্চির বহুল ব্যবহৃত স্পর্শকপর্দার আইডিয়া সেন্টার হরিজন ট্যাবলেট পিসি এনেছে তারা।

ডেস্কটপ সুবিধার ট্যাবলেটে উইন্ডোজ ৮ পুরোভাবে ব্যবহারযোগ্য। এটি ইন্টারঅ্যাকটিভ ট্যাবলেটের মত দুই অংশে ভাজযুক্ত।

বিশেষকরে গেমারদের মাঝে প্রচন্ড উত্তেজনা জাগাবে ট্যাবলেটটি। তাই প্রযুক্তিতে যারা চরম দূর্বল তারা এ পণ্যের মাধ্যমে গেম বাজারের একচ্ছত্র ‍অধিকার হাতে পাবে। বৈশিষ্ট্যগুলো চমকপ্রদ এর মনোপলি-স্টাইল বোর্ড গেমে বাধাহীনভাবে পরিবার ও বন্ধুদের সাথে গেমের আনন্দ ভাগাভাগি করে নেওয়া যাবে। কারণ ‌এর আনুসঙ্গিক পণ্য ই-ডাইস, জয়স্টিক এবং স্ট্রাইকারের বৈশিষ্ট্য হয়েছে বিশেষভাবে। এটি তৃতীয় প্রজন্মের ইন্টেল কোর আই৭ প্রসেসরে চলবে এছাড়া ডলবি হোম থিয়েটার ভিফোর অডিও রয়েছে ফিচারে।

যদিও নির্মাতা সুত্র স্পষ্টভাবে বিস্তারিত জানায়নি। তবে সিনেট প্রতিবেদনের তথ্য মতে, ২৭ ইঞ্চির এ পণ্য উচ্চক্ষম, বহু-ব্যবহৃত স্পর্শকপর্দার পিক্সেল সংখ্যা ১৯২০ বাই ১০৮০, ৮ জিবি ডিডিআর থ্রি ৠাম, ১ টেরাবাইট হার্ডডিস্কড্রাইভ, ৬৪ জিবি এসএসডি, ওয়াইফাই, ব্লুটুথ, এইচডি ওয়েবক্যাম, এনভিডিয়ার গ্রাফ্রিক্স কার্ড থাকছে।

পণ্যটির বাণিজ্যিক সরবরাহের সময়সীমা দেওয়া হয়েছে মার্চে আর দাম দেওয়া হয়েছে ১৭০০ ডলার। ল্যানোভা তার পণ্যটি সম্পর্কে মন্তব্য করেছে এ মুহূর্তে বাজারে থাকা পণ্যের তুলনায় দাম সম্পূর্ণ বিবচেনার যোগ্য। চীনা প্রতিষ্ঠানটি সবসময়ই ক্রয় সামর্থ্যের পণ্য নামায়। যেমন মাইক্রোসফটের ৪০ ইঞ্চির সার্ফেসের দাম এখন ৮৩০০ ডলার যা ভারতীয় রুপীতে ৪ লক্ষ ৬০ হাজার।

বাংলাদেশ সময় ১৯০৭ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।