ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শার্পের দুই চমক

হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৩
শার্পের দুই চমক

সিইএস মেলার প্রথম দিনে ইতোমধ্যে নিজেদের সেরা দুই প্রযুক্তি দিয়ে দর্শনার্থীদের চমৎকৃত করেছে জাপানি প্রতিষ্ঠান শার্প। একটি হচ্ছে নতুন প্রযুক্তির ইগজো (IGZO) ডিসপ্লে ও অপরটি সবচেয়ে বড় ৯০ ইঞ্চি পর্দার এলইডি টিভি।



ইগজো (ইন্ডিয়াল গ্যালিয়াম জিঙ্ক অক্সাইড) ডিসপ্লের মাধ্যমে বর্তমানে প্রচলিত টিএফটি (থিন ফিল্ম ট্রানজিস্টর) ডিসপ্লের অবসান ঘটবে বলে শার্প মনে করছে। ২০১৩ সালের মাঝামাঝি থেকে এ স্ক্রিনই টিভি, ট্যাবলেট, স্মার্টফোনে ব্যবহৃত হবে। অত্যন্ত উচ্চ রেজুল্যুশন সাপোর্ট করলেও এটি শক্তি খরচ করবে খুবই কম।

পণ্যটি উন্মোচনের সময় শার্প জানায়, একে সবচেয়ে মজবুত করে তোলার জন্য ইতোমধ্যে গোরিলা গ্লাসেরর নির্মাতা প্রতিষ্ঠান কর্নিংয়ের সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে তারা।

এছাড়া শার্প আরও উন্মুক্ত করেছে এযাবৎকালের সবচেয়ে বড় এলইডি টিভি। ৯০ ইঞ্চি প্রশস্ত পর্দার এ টিভিটি লম্বায় চার ফিট ও চওড়ায় ৭ ফিট। এতে অ্যাক্টিভ থ্রিডি নামক বিশেষ থ্রিডি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যার ফলে এর বিরাট স্ক্রিনে রীতিমতো জীবন্ত ছবি উপভোগ করা যাবে। এটি ৪কে প্রযুক্তির না হলেও মেলায় এর চেয়ে ছোট পর্দার কয়েকটি ৪কে টিভি প্রদর্শন করেছে শার্প।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।