ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ই-কমার্সে দেশি উদ্যোক্তা তৈরি হচ্ছে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৩
ই-কমার্সে দেশি উদ্যোক্তা তৈরি হচ্ছে

আধুনিক এ সময়ে তথ্যপ্রযুক্তি দৈনন্দিন কাজগুলোকে অনেকটাই সহজ করে তুলেছে। এরই অংশ হিসেবে ই-কমার্স এখন জনপ্রিয় হয়ে উঠেছে।

সঙ্গে ই-কমার্স নতুন উদ্যোক্তা তৈরিতে সহায়ক ভূমিকা রাখছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকালিন্ট মিলনায়তনে আনুষ্ঠিত ‘ই-কমার্স: নিউ ক্যারিয়ার অ্যান্ড এন্টারপ্রিনিয়রশিপ পসিবিলিটিস’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) যৌথ উদ্যোগে এবং বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশল কাউন্সিলের সহযোগিতায় সপ্তাহব্যাপী ‘ই-কমার্স সপ্তাহ ২০১৩’ উপলক্ষ্যে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন এসএসএলের কমার্সের জেনারেল ম্যানেজার আনিসুল ইসলাম।

এ সেমিনারে প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমআইএস বিভাগের সহকারি অধ্যাপক রকিবুল ইসলাম বলেন, এখনই ই-কমার্সের মাধ্যমে দারুণ কিছু করে দেখানো সম্ভব। নতুন উদ্যোক্তা হিসেবেও অনেকেই ই-কমার্সে এগিয়ে যেতে পারেন।

এ সেমিনারে বক্তব্য রাখেন বেসিসের সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, এখনই ডটকমের হেড অব অপারেশন ফারহানা নাজনীন এবং ওএস কমের প্রধান নির্বাহী সিফাতুর রহমান। ই-কমার্স এমন একটি জায়গা যেখানে ক্যারিয়ার ডেভলপমেন্টের ব্যাপক সুযোগ আছে। বাংলাদেশে আন্তর্জাতিক মানের এবং টেকসই ই-কমার্স প্রতিষ্ঠান ব্যবসায় আসছে। এমনটাই বললেন অংশ নেওয়া বক্তারা।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে ‘ই-কমার্স প্রদর্শনী’। ১০ জানুয়ারি (বৃহস্পতিবার) বেসিস মিলনায়তনে বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে ‘অনলাইন বিজনেস প্রসপেকটস ফর এসএমই এন্টারপ্রিনিয়রস’ শীর্ষক গোলটেবিল বৈঠক।

এদিকে ১১ ও ১২ জানুয়ারি বসুন্ধরা সিটি মলে অনুষ্ঠিত হবে ‘এক্সিবিশন অন ই-কমার্স’ শীর্ষক আয়োজন। প্রসঙ্গত, ১২ জানুয়ারি বিকেলে ধানমন্ডীর রবীন্দ্র সরোবরে ‘ই-কমার্স কনসার্ট’ অনুষ্ঠিত হবে।

‘অনলাইনে কেনাকাটা করুন যেকোনো কিছু, যেকোনো সময়’ এমন বার্তায় ‘ই-কমার্স সপ্তাহ ২০১৩ আসরের ধারাবাহিক আয়োজন ১৩ জানুয়ারি পর্যন্ত চলবে। আগ্রহীরা  (www.ecommerceweek.org) এ সাইটেও তথ্য পাবেন।

ই-কমার্স সপ্তাহের এ আয়োজনে আছে সূর্যমুখি, আমার দেশ আমার গ্রাম, পেজা, রকমারি ডটকম, আজকের ডিল ডটকম, এখনই ডটকম, বিকাশ এবং অসকম। এ ছাড়াও অংশগ্রহণকারী ৪টি প্রতিষ্ঠান হচ্ছে অ্যাড টু ক্লিকস, ষোলআনা, বিপণি ডটকম এবং ওয়েবশহর।

বাংলাদেশ সময় ১৮১৯ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।