ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ই-কমার্সে নিরাপত্তা নিয়ে বৈঠক

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৩
ই-কমার্সে নিরাপত্তা নিয়ে বৈঠক

এখন দেশেই ই-কমার্স জনপ্রিয় হচ্ছে। তবে এর প্রসারে সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে ন্যাশনাল পেমেন্ট সুইচ (এনপিএস)।

এরই মধ্যে দেশে এনপিএস চালু হয়েছে। এখন সবার অংশগ্রহণের মাধ্যমে এনপিএসের বিভিন্ন বিষয় নিয়ে আরও কাজ করতে হবে।

ঢাকায় সপ্তাহব্যাপী ‘ই-কমার্স সপ্তাহ-২০১৩’ আয়োজনের অংশ হিসেবে ঢাকার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেসের (বেসিস) মিলনায়তনে ‘ন্যাশনাল পেমেন্ট সুইচ অ্যান্ড নিউ অপরচুনিটি ফর ই-কমার্স’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ ব্যাংক এবং বেসিসের যৌথ উদ্যোগে ই-কমার্স সপ্তাহের পঞ্চম দিনে আয়োজিত এ গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তিসচিব নজরুল ইসলাম খান।

এ বৈঠকে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক হুমায়ুন কবীর, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশনের পরামর্শক আনীর চৌধুরী, সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার এবং যুগ্ম সম্পাদক দেব দুলাল ছাড়াও আরও অনেকে।

এ বৈঠকে বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর বলেন, এনপিএস সফল করতে হলে প্রচার বাড়াতে হবে। সংশ্লিষ্ট ব্যক্তি, সরকারি-বেসরকারি ব্যাংক, এনবিআর, সিটিও ফোরাম ও সাধারণ গ্রাহকদের নিয়ে কমিটি গঠন করে এনপিএসে কারিগরি সমস্যা চিহ্নিত করে সমাধানের পথ খুঁজে বের করতে হবে। তবেই তা ই-কমার্স সহায়ক হবে।

এ বৈঠকে এনপিএস বিষয়ে কারিগরি উপস্থাপনা করেন বাংলাদেশ ব্যাংকের সিস্টেম অ্যানালিস্ট হিমাদ্রি শেখর। বক্তারা বলেন, এরই মধ্যে সরকার এনপিএস চালু করেছে। ই-কমার্স প্রতিষ্ঠায় সবচেয়ে সহায়ক এই এনপিএস।

কারণ একটি সুইচের মাধ্যমে সব ব্যাংকের লেনদেন হবে। আর গ্রাহক যখন জানতে পারবে এর তদারকি করবে বাংলাদেশ ব্যাংক, তখন এটি আরও গ্রহণযোগ্য ও নিরাপদ মনে করবে। তবে এনপিএসের বিষয়টির সম্ভাবনা যাচাই করার আগে এ বিষয় সম্পর্কে সঠিক ধারণা হওয়া দরকার বলেও বৈঠকে মতবিনিময় করা হয়। আগ্রহীরা (www.ecommerceweek.org) এ ঠিকানায়ও তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ১৯০৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।