ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৭৭০ টাকায় টেলিটকের থ্রিজি সিম স্মার্টফোন এক্সপোতে

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৩
৭৭০ টাকায় টেলিটকের থ্রিজি সিম স্মার্টফোন এক্সপোতে

ভেন্যু থেকে: বাংলাদেশ এখন আইসিটি মুখর। শুধু তরুণেরা নয়, শিশু এবং প্রবীণেরাও এ তালে যুক্ত হয়েছেন।

দেশে একের পর এক চলছে আইসিটিনির্ভর প্রদর্শনী। এ ছাড়াও আইসিটিকেন্দ্রিক সভা, সেমিনার, দিক-নিদের্শনা, পণ্য পরিচিতি, ই-কমার্স কৌশল, বিশ্বের শীর্ষ ব্যক্তিদের উপস্থিতি, আউটসোর্সিং সম্ভাবনা এসব মিলিয়ে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি অঙ্গন এ মুহূর্তে রীতিমত ব্যস্ত সময় অতিবাহিত করছে।

এখন চলছে আইসিটি পণ্যভিত্তিক স্মার্টফোন প্রদর্শনী। ভেন্যু ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র। আবহাওয়ার বৈরী আচরণেও থেমে নেই এ প্রদর্শনীর দর্শনার্থী সমাগম। তবে দিনের শেষভাগে এসেই জমছে এ প্রদর্শনী।

এরই মধ্যে বিকি-কিনিতে সন্তুষ্টি প্রকাশ করেছেন অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো। প্রতিটি স্টলেই এসেছে নিত্যনতুন সব প্রয়োজনীয় পণ্য। বিশেষ আর্কষণের মধ্যে আছে স্মার্ফো্ন এবং ট্যাব সজ্জিত স্টল আর প্যাভেলিয়ন। এসব স্টলে দর্শকের উপস্থিতিও নজর কাড়ছে।

এ প্রদর্শনীতে অনেক ক্রেতাই এসেছেন দাম যাচাই করতে। কেউবা এসেছেন আগামীতে কোন ট্যাব কিনবেন, তার বাজেট নির্ধারণ করতে। সব মিলিয়ে আগ্রহ আর উপস্থিতির কমতি নেই।

৩ দিনব্যাপী এক্সপোতে বিশেষ অফার দিচ্ছে টেলিটক থ্রিজি। এ মুহূর্তে ৭৭০ টাকায় পাওয়া যাচ্ছে টেলিটক থ্রিজি সিম। বাণিজ্য মেলাকে কেন্দ্র করে স্মার্টফোন এক্সপোতে দর্শকদের ব্যাপক ভিড় দেখা গেছে।


২০ হাজার ‘কোবি মিড’ ট্যাব
দেশের প্রযুক্তিপ্রেমীরা এখন ট্যাবের দিক ঝুঁকছেন। এরই মধ্যে ৭ ইঞ্চি পর্দার অনেকগুলো ট্যাবের উপস্থিতি নজরে এসেছে এ পণ্য আসরে। টুজি এবং থ্রিজি সাপোর্ট করে এ বিশেষ ঘরানার ট্যাব। ২৩ হাজার টাকা বাজার দাম হলেও প্রদর্শনীতে এ ট্যাব পাওয়া যাচ্ছে ২০ হাজার টাকায়।

কোবি ব্র্যান্ডের (৭০৫৯ মডেল) ট্যাবের মূল পর্দা ৭ ইঞ্চি। রেজ্যুলেশন ১০২৪ বাই ৬০০ পিক্সেল। অ্যানড্রইড অপারেটিং। বৈশিষ্ট্য ১ গিগাহার্টজ প্রসেসর, ১ জিবি ডিডিআরথ্রি র্যাম, ওয়াইফাই, ৩ এমপি ফ্রন্ট ও ২ এমপি ব্যাক ক্যামেরা। আছে মিনি এইচডিএমআই ডিসপ্লে। ৩.৫ এমএম হেডফোন আউট সুবিধা। ট্যাবের সঙ্গে কল কলার সরাসরি সুবিধাও পাওয়া যাবে এ স্মার্ট ট্যাবে।

৭৭৭৭ টাকায় ৭ ইঞ্চি ট্যাব
এবারের প্রদর্শনীতে দেখা মিলল চীনের তৈরি ‘ওক্সেল’ ব্র্যান্ডের ট্যাবলেট পিসির। দামেও সাশ্রয়ী। অফারে বিশেষ দাম ৭ হাজার ৭৭৭ টাকা। মূল পর্দা ৭ ইঞ্চি (৮০০ বাই ৪৮০ পিক্সেল)। র্যামের গতি ৫১২ এমবি, অ্যানড্রইড অপারেটিং, ১.৩ মেগাপিক্সেল ক্যামেরা, ৪ জিবি স্টোরেজ, ইউএসবি এবং থ্রিজি সাপোর্ট।

১২ হাজারে চাইল্ড প্যাড
এ প্রদর্শনীতে শিশুদের উপস্থিতি চোখে পড়ে। আর তাদের আগ্রহেও আছে গেম সিডি, ল্যাপটপ আর চাইল্ড প্যাড। শিশুদের জন্য বিশেষভাবে তৈরি এ প্যাডটি ঘিরে দর্শকদের আগ্রহ দেখা গেছে স্টলে এ প্যাড বিক্রি হচ্ছে। মূল পর্দা ৭ ইঞ্চি। অ্যানড্রইড অপারেটিং। রেজ্যুলেশন ৮০০ বাই ৪৮০ পিক্সেল। আছে ওয়াইফাই সংযোগ, বিল্টইন স্পিকার, মাইক্রোফোন, জি-সেন্সর, ইউএসবি ২.০ ইন্টারফেস এবং ফ্রন্ট ক্যামেরা। সঙ্গে পাওয়া যাবে ইউএসবি কেবল, ইউএসবি পাওয়ার অ্যাডাপ্টর এবং কুইক স্টার্ট গাইড।


২০ হাজারে ‘আরনোভা’ ট্যাব
এ ট্যাব (৯জি২ মডেল) ৯.৭ ইঞ্চি পর্দাবিশিষ্ট। ২৪ হাজার ৫০০ টাকা বাজার দাম হলেও প্রদর্শনীতে এ ট্যাব পাওয়া যাচ্ছে ২০ হাজার টাকায়। রেজ্যুলেশন ১০২৪ বাই ৭৬৮ পিক্সেল। অ্যানড্রইড আইসক্রিম অপারেটিং। আছে ৬ ঘণ্টা ভিডিও এবং ২৫ ঘণ্টা অডিও প্লে-ব্যাক সুবিধা। ওজন ৬৩০ গ্রাম। ইউএসবি থ্রিজি অপশনাল পোর্ট।

২০ হাজারে থ্রিজি সিম ট্যাব
এ ট্যাব (৭সি-জি৩ মডেল) ৯.৭ ইঞ্চি পর্দাবিশিষ্ট। ২৩ হাজার ৫০০ টাকা দাম হলেও প্রদর্শনীতে ২০ হাজার টাকায় পাওয়া যাচ্ছে এ ট্যাব। রেজ্যুলেশন ৮০০ বাই ৪৮০ পিক্সেল। অ্যানড্রইড আইসক্রিম (৪.০) অপারেটিং। ওয়াইফাই ইন্টারনেট। বৈশিষ্ট্যের মধ্যে আছে ৩ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, বিল্টইন স্পিকার, মাইক্রোফোন, জি-সেন্সর, ব্লুটুথ, মাইক্রো এইচডিএমআই আউটপুট এবং ইউএসবি হোস্ট ফাংশন। ওজন ৩৬০ গ্রাম।

৩৫ হাজারে ‘অরকোস’ ট্যাব
এ ট্যাবের (১০১-জি৯ মডেল) মূল পর্দা ১০.১ ইঞ্চি। রেজ্যুলেশন ১২৮০ বাই ৮০০ পিক্সেল। অ্যানড্রইড অপারেটিং। ২৫০ জিবি এইচডিডি মেমোরি। ওয়াইফাই। মিউজিক প্লে-ব্যাক টাইম ৩৬ ঘণ্টা। ভিডিও প্লে-ব্যাক টাইম ১০ ঘণ্টা। সঙ্গে আছে ২.০ ইউএসবি ইন্টারফেস সুবিধা। ফ্রি পাওয়া যাচ্ছে স্ক্রিন প্রটেক্টর।

সব মিলিয়ে থমথমে শীতের আবহে স্মার্ট গরম হাওয়া এখন বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের হারমনি হলে। এক ছাদের নিচে আইসিটি পণ্যজুড়ে অফার আর উপহারের এ ধারায় ক্রেতা-বিক্রেতা উভয়ের জন্যই উপভোগ্য। এ যেন বছরের শুরুতেই নতুন পণ্যের হাতছানি। তবে দেশের আবহে এ ধরনের আয়োজন ক্রেতাদের সাধ আর সাধ্য মিলিয়ে নেওয়ার সমীকরণকে সহজ করে।

ছুটির দিন আর আকর্ষণীয় অফারে বাকি দু’দিনে আরও বেশি দর্শনার্থী আর ক্রেতা প্রত্যাশা করছেন বিক্রেতারা। শেষদিকে আরও কিছু লোভনীয় অফার আসতে পারে। এমনটাই বাংলানিউজকে জানালেন আয়োজক কমিটির সদস্যরা।

বাংলাদেশ সময়: ০০৩৭ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৩
সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।