ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সর্ববৃহৎ ১১০ ইঞ্চি টিভি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৩
সর্ববৃহৎ ১১০ ইঞ্চি টিভি

যুক্তরাষ্ট্রের লাসভেগাসে অনুষ্ঠিত হল তথ্যপ্রযুক্তিভিত্তিক ট্রেড ফেয়ার ‘কনজ্যুমার ইলেকট্রনিক্স শো ২০১৩’। চার দিনের আন্তর্জাতিক এ প্রদর্শনীতে কোরিয়ান নির্মাতা স্যামসাং পরপর দুটি বিশালাকার উচ্চক্ষমতার টিভি ‌উপস্থিত করে।

প্রথম দিন প্রদর্শিত ৮৫ ইঞ্চির ফোরকে টিভি যা দুই দিন পরে প্রদর্শিত ১১০ ইঞ্চির টিভির তুলনায় ক্ষুদ্র।

স্যামসাং’র পণ্য পরিকল্পনা লক্ষ্য করে বলা হচ্ছে ব্যবসার প্রসারে তারা একই পথে হাটছে। বড় পর্দা শুধু স্মার্টফোনেই নয় সব ধরনের পণ্যে রাখার প্রচন্ড উদ্যম বিদ্যমান যা সন্দেহাতীত।

লেড লাইট ইমিটিং ডায়োড ব্যবহৃত টেলিভিশন দুটিই ফোরকে বা আলট্রা এইচডি বলে অভিহিত। বিশালাকার ১১০ ইঞ্চির মডেলটির নাম ইউএন১১০এস৯ এবং অপরটি ইউএন৮৫এস৯।

উল্লেখ্য, স্যামসাং দাবি করছে টিভি গ্রাহকরা এই প্রথম ১১০ ইঞ্চি পর্দার ফোরকে লেড-বেকলিট বিনোদনের মাধ্যম পাচ্ছে। যা বলার অপেক্ষা রাখেনা এটি বিনোদনেপ্রেমীদের কাছে কতটা উপভোগ্যের।

দুটি পণ্যেরই পর্দায় দেওয়া হয়েছে ৩৮৪০ বাই ২১৬০ পিক্সেল। অনন্য গঠনের এ টিভি পর্দা মেটাল ফ্রেমে ফ্লোটিং বা ঝুলন্ত। এছাড়া সহজেই টিল্ট বা পেছনের ফ্রেমে সামঞ্জস্য করে উপভোগ করা যাবে। নির্মাতা সুত্র মতে, ১১০ ইঞ্চিতে সর্বোচ্চ ‘উন্নত ব্ল্যাক প্রো প্রযুক্তি’ আছে যা অত্যাধিক হাই-কন্ট্রাস্ট রেশিও সমর্থিত।

যার ফলে ব্ল্যাক স্তরগুলো যথাযথভাবে বীকির্ণ ক্ষম। অন্যান্য যন্ত্রাংশের মধ্যে আছে ২.২ চ্যানেল সাউন্ড সারাউন্ড স্পিকার। যা ১২০ ওয়াটে এর বাম, ডান এবং মাঝখান থেকে শব্দকে নির্দিষ্ট স্থানে আবদ্ধ রাখবে। আছে মৃদুধ্বনি সরবরাহের দুটি উফার। যা স্মার্ট টিভিতে আছে। সোশ্যাল মিডিয়া অ্যাপসের জন্য আছে স্মার্ট হাব।

উল্লেখযোগ্য অন্যান্য ফিচারের মধ্যে আছে শক্তিশালী কুয়াড কোর ১.৩৫ গিগাহার্জ এ১৫ সিপিইউ যা অধিক উচ্চক্ষমতার ছবি পক্রিয়াকরণে ব্যবহৃত। বিশেষকরে থ্রিডি টিভিতে এটি সমর্থিত।

অন্যদিকে ফোরকে টিভির কনটেন্ট দুর্লভতা নিয়ে প্রশ্ন রয়েছে। কিন্তু গত বছর থেকে টেলিভিশন প্রস্তুকারীরা কনটেন্ট সহজসাধ্য করতে প্রচন্ড উদ্যমী। প্রথমে তারা এইচডি টিভি, লেড টিভি এবং বর্তমানে থ্রিডি টিভিতে পর্যায়ক্রমে চেষ্টা অব্যাহত রেখেছে ।

ধারণা মতে, ফোরকে টিভি কনটেন্ট শীঘ্রই গ্রহণযোগ্য না হলে অগ্রগমন বাধাপ্রাপ্ত হবে। এছাড়া মূল্য নির্ধারণের দিকটি অত্যন্ত সতর্কতার সঙ্গে ঠিক করলে পরিকল্পনা ফলপ্রসু হবে।

অবশ্য আলোচকরা এবারের প্রদর্শনীতে টিভি নির্মাতাদের সরব উপস্তিতি দেখে আশাবাদ করছে সংশ্লিষ্ট কনটেন্ট শীঘ্রই আসবে। স্যামসাং জানিয়েছে,৮৫ ইঞ্চি টিভির বাজারজাতকরণের পরকিল্পনা হয়েছে মার্চে এবং ১১০ ইঞ্চি এ বছরের শেষে।

বাংলাদেশ সময় ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।