ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন এক্সপো, তবে আধিক্য ট্যাবের

সাব্বিন হাসান, ভেন্যু থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৩
স্মার্টফোন এক্সপো, তবে আধিক্য ট্যাবের

ঢাকা: দেশজুড়েই চলছে শৈত্যপ্রবাহের টানাপোড়েন। সূর্যের কিছুটা আনাগোনা থাকলেও বিকেল হতেই তা আবারও শীতের কব্জায়।

মানুষ যেন নেহাত প্রয়োজন ছাড়া ঘরবিমুখ হতেই নারাজ। কিন্তু আবহাওয়ার বৈরী আচরণেও ঢাকার আগারগাঁওস্থ বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের সামনে মানুষের ঢল। উদ্দেশ্য ঢাকার আন্তর্জাতিক বাণিজ্যমেলা।

তবে একই পথে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের হারমোনি হলেও ঢুঁ মারছেন কেউ কেউ। আর তাতেই মুখরিত হয়ে উঠেছে প্রথমবারের স্মার্টফোন এক্সপো। সঙ্গে তারুণ্যের ভিড় তো আছেই। এ এক্সপোর আয়োজক মেকার কমিউনিকেশন। স্মার্টফোন এক্সপো হলেও এখানে ট্যাবের উপস্থিতি সবচেয়ে বেশি। বিক্রিও মন্দ না। ন্যূনতম ৭ হাজার ৭৭৭ টাকায় ওক্সেল ব্র্যান্ডের ট্যাব থেকে ২০ হাজার মধ্যেই মিলবে থ্রিজি সংযোগের ট্যাব।

দিনের প্রথমভাগে ঢিলেঢালা কাটলেও শেষভাগে এসে তা তিল ধারণের ঠাঁই নেই এমন ভিড়ে পরিণত হচ্ছে। ফলে অনেক আগ্রহী এবং ক্রেতারা স্টল কিংবা প্যাভেলিয়নের পাশেই ভিড়তে পারছে না।

প্রদর্শনীতে আসা সদ্য ব্যাংকার রাফায়েতুল নেসাত বাংলানিউজকে সামনে পেয়ে বলেন, “এ ধরনের আয়োজনে আরও কিছুটা বড় পরিসরে হলে ক্রেতা-বিক্রেতা উভয়ের জন্যই সুবিধা হতো। ”

এ ছাড়াও হারমোনি হলে ইন্টারনেট এবং মোবাইল নেটওয়ার্কের করুণ দশা। কেউ কেউ এসে প্রিয়জনের সঙ্গে বিকিকিনি সিদ্ধান্তে কথাই বলতে পারছেন না বলেও অনেক দর্শনার্থী অভিযোগ করেছেন।

এ স্মার্টফোন এক্সপোতে জেডটিই, সিমফোনি, নকিয়া আর স্যামসাং এ ৪টি ব্র্যান্ড স্মার্টফোন প্রদর্শন করছে। তবে নকিয়ার নিজস্ব কোনো স্টল নেই। এ ছাড়া সিমফোনি কোনো সেট বিক্রি করছে না। তবে বুকিং চলছে। আর সুসজ্জিত স্যামসাং স্টলে ভিড় থাকলেও ক্রেতা টানতে নিয়মিত শোরুমের তুলনায় তেমন কোনো মূল্যছাড়ই নেই।

তবে স্মার্টফোন সম্পর্কে জানতে ক্রেতাদের উপচে পড়া ভিড়ই বলে দেয় বাংলাদেশে স্মার্টফোনের গ্রাহক আর চাহিদা দুটোই বাড়ছে। সঙ্গে ইন্টারনেটের চাহিদাও।

১১ জানুয়ারি শুক্রবার জাতীর উদ্দেশ্য দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, “দেশে এখন ৪ কোটি মানুষ ইন্টারনেট সুবিধা পাচ্ছে। ১০ কোটি মানুষ মোবাইল সিম ব্যবহার করছেন। আর এ মুহূর্তে ৪০ লাখ গ্রামীণ মানুষ ই-সেবা গ্রহণ করছেন। সব কিছু মিলিয়ে ডিজিটাল বাংলাদেশের পথে এ ধরনের আয়োজন সচেতনতা আর ডিজিটাল আগ্রহকে নিশ্চিতভাবেই বাড়িয়ে দেবে। ”

এ ছাড়াও আলোচ্য বছরের ফেব্রুয়ারিতে ঢাকায় টেলিটক থ্রিজি সিম আর স্মার্টফোন প্যাকেজে বিক্রি করবে। এমনটাই জানালেন টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মুজিবর রহমান। টেলিটকের মহাব্যবস্থাপক (বিপণন) হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, “থ্রিজি এখন মোবাইল ব্যবহারকারীদের টানতে শুরু করেছে। শুরুতে কিছুটা ধীর গতিতে বিক্রি হলেও এখন তা সাড়া ফেলেছে। ”

প্রসঙ্গত, ২০১১ সালের ১৪ অক্টোবর আনুষ্ঠানিক এবং এককভাবে থ্রিজি সিম বিক্রি করতে শুরু করে টেলিটক। এতে নতুন করে এ পর্যন্ত ৩০ হাজার থ্রিজি সিম বিক্রি হয়েছে বলেও সূত্রে জানানো হয়। সব মিলিয়ে টেলিটক থ্রিজি গ্রাহকের সংখ্যা এক লাখে পৌঁছে গেছে।       

এদিকে প্রদর্শনীর তাৎক্ষণিক তথ্যচিত্র তুলে ধরতে আসা মিডিয়াকর্মীদের জন্য নেই কোনো বুথ কিংবা ইন্টারনেটের সুবিধা। তাই ভ্রাম্যমাণ অবস্থায় থেকেই সংবাদ সংগ্রহ করতে হচ্ছে। এ ধরনের আয়োজন থাকলে এ এক্সপোকে আরও সুন্দরভাবে তুলে সহজ হত।

এদিকে স্মার্টফোন আর ট্যাবের জন্য ৪৫০ টাকায় এক বছরের সিকিউরিটি অ্যান্টিভাইরাস বিক্রি করছে ক্যাসপারস্কি। একটি স্টলে স্মার্টফোন ও ট্যাব ব্যবহারের নিত্যপ্রয়োজনীয় পণ্য পাওয়া যাচ্ছে। তবে প্রতিটি পণ্যেরই দাম এখানে বেশি চাওয়া হচ্ছে বলে আগ্রহী ক্রেতারা বাংলানিউজকে জানান।

এবারের স্মার্টফোন প্রদর্শনীতে টেলিটকের প্যাভেলিয়নে দর্শনার্থীদের সবচেয়ে বেশি ভিড় হচ্ছে। এখানে ভোটার আইডি এবং ছবির বিনিময়ে তাৎক্ষণিক থ্রিজি সিম বিক্রি করছে টেলিটক। ২ হাজার ৫০০ টাকার থ্রিজি মডেম এখানে ২২৫০ টাকা আর ৯০০ টাকার থ্রিজি সিম পাওয়া যাচ্ছে ৭৭০ টাকায়।

এ প্রদর্শনীতে দেশি অ্যাপলিকেশন নির্মাতারাও এসেছেন নিজেদের কাজ তুলে ধরতে। এছাড়াও গুগল স্টলে গুগল ম্যাপ নিয়ে দর্শনার্থীদের অবহিত করছেন অংশগ্রহণকারীরা।

ট্যাবলেট সমাচার
স্মার্টফোন প্রদর্শনীতে বেশ কয়েকটি অপরিচিত ব্র্যান্ড তাদের পণ্য নিয়ে হাজির হয়েছেন। চীনের তৈরি এসব ব্র্যান্ডের ট্যাবের প্রতি দাম আর ডিজাইনের কারণে ক্রেতাদের আগ্রহের কোনো কমতি নেই।

নভো ব্র্যান্ড ট্যাব
এ অফারে তিন পণ্য নিয়ে এসেছে নভো ট্যাব। নিয়মিত ২১ হাজার ৭০০ টাকার অফার এখানে ১৬ হাজার ৭০০ টাকায় দেওয়া হচ্ছে। ছাড় মিলছে ৫ হাজার টাকা। তিন অফারের মধ্যে আছে ৭ ইঞ্চির ক্রিস্টাল ট্যাব, নোভাটেল পকেট ওয়াইফাই এবং লেদার কেস।

সিমফোনি ট্যাব
এ ব্র্যান্ডের দুটি ট্যাব প্রদর্শনীতে এসেছে। ৮ ইঞ্চি পর্দার থ্রিজি ট্যাব দাম ১২ হাজার ৮৫০ টাকা। আর ৭ ইঞ্চি পর্দার থ্রিজি ট্যাবের দাম ১০ হাজার ৮৫০ টাকা। সঙ্গে ১ জিবি ইন্টারনেট ৯৯ টাকা এবং ৮ জিবি মাইক্রো এসডি পাওয়া যাচ্ছে ফ্রি। বৈশিষ্ট্য অ্যানড্রইড আইসক্রিম স্যান্ডউইচ, ডুয়্যাল কোর এবং ১ গিগাহার্টজ প্রসেসর।

এদিকে থ্রিজি সংযোগে এ মুহূর্তে দেশের ৪টি টিভি চ্যানেল (সময়, আরটিভি, মাইটিভি ও জিটিভি) দেখা যাচ্ছে। কিন্তু এসব চ্যানেল দেখার জন্য প্রতিদিন ২০ টাকা সেবাব্যয় ধার্য করা হয়েছে। থ্রিজি গ্রাহকদের জন্য এটা বাড়তি আর্থিক চাপ বলে থ্রিজি গ্রাহক সাজেদ বাংলানিউজকে জানান। এ হিসাবে মাসে ন্যূনতম সাবস্ক্রিপশন ফি ২০০ টাকা অতিরিক্ত দিতে হবে। শুরুতেই এ ধরনের ব্যয় এড়িয়ে যাওয়া যেত বলেও সংশ্লিষ্ট অনেকে মন্তব্য করেন।

ই-কমার্স সাইট হিসেবে অংশ নিয়েছে দুটি প্রতিষ্ঠান। আজকের ডিল এবং এখনই ডটকম। এর মধ্য এখনই ডটকম বিশেষ মূল্যছাড়ে কলের ভিত্তিতে হোমডেলিভারি দেবে বলে ক্রেতাদের জানানো হয়। ১৩ জানুয়ারি রোববার সকাল ১০টায় শুরু হয়ে রাত ৮টায় শেষ হবে এ স্মার্টফোন প্রদর্শনী।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৩
সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।