ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিক্রির লক্ষ্য নিয়ে ফিরছে নকিয়া

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৩
বিক্রির লক্ষ্য নিয়ে ফিরছে নকিয়া

একসময় মোবাইল ফোনের বাজার ছিল নকিয়ার নিয়ন্ত্রণে। অন্যান্য নির্মাতারা বাজার প্রতিদ্বন্দীতা বাড়াতে পর্যায়ক্রমে সিরিজ হ্যান্ডসেটে নতুন নতুন সুবিধা যোগ করে আকর্ষন বাড়াতে শুরু করে।

ফলে মোবাইল ফোন ব্যবহারকারীদের অনেকাংশ হাত ছাড়া হতে থাকে। তাছাড়া বিভিন্ন ধরনের আইনি জটিলতাও ফিনিশ নির্মাতাকে পিছিয়ে দেয়। ফলে বাজার নিয়ন্ত্রণ চলে যায় অন্যের হাতে। কিন্তু চেষ্টা ছিল অব্যাহত।

সুত্র মতে, গত বছরের চতুর্থভাগে ধারণাকৃত বিক্রির সীমানা অতিক্রম করে নকিয়া পণ্য। ফিনিশ কোম্পানির কাছে যা অপ্রত্যাশিত পাওয়া। প্রতিবেদনের তথ্য অনুযায়ী সার্বজনীন নকিয়ার হ্যান্ডসেট বিক্রির সংখ্যা ৭৯.৬ মিলিয়ন। যার মধ্যে লুমিয়া সিরিজের বিক্রি ৪.৪ মিলিয়ন। এটি নকিয়ার লক্ষ্যবস্তু যার মাধ্যমে বর্তমান বাজারের সেরা দুই গ্যালাক্সি আর আইফোনকে কমজোর করতে চাই। কিন্ত‍ু দ্ব্যর্থহীনভাবে সত্য যে লুমিয়ার বিক্রির এ রেকর্ড তাদের বিক্রির ধারকাছেও যেতে পারেনি। তা সত্বেও নকিয়া অনেক আশাবাদী।

নকিয়া জোড়ালো কন্ঠে জানান, এ অর্জনে অর্থনৈতিক সুফলও এসেছে প্রতিষ্ঠানের ভাগ্যের পরিবর্তনে বিশাল ভূমিকা রয়েছে টাচ-বেজড আশা ফোনের।

বিষয়টি নিয়ে নিশ্চিতভাবে বলা হচ্ছে আইফোন এবং অ্যান্ডুয়েডকে লক্ষ্যে নিয়ে স্মার্টফোন এরিনাকে ভিষণ গুরুত্ব দিয়ে লড়াই একইভাবে চালিয়ে যাচ্ছে ফিনিশ নির্মাতা।

ধারণা তথ্য বলছে, বেশ কয় বছর অর্থনৈতকি মন্দা চরমে তাই অবিলম্বে প্রতিদ্বন্দীতার মহারাস্তায় উঠে পূর্বের অবস্থায় যাওয়ার পরিকল্পনা চলছে। কারণ প্রতিষ্ঠানের গত বছরের শেষভাগের অর্থনৈতিক তথ্য এমনটাই আভাস দিচ্ছে।

বর্তমানে অবস্থার উন্নতির পেছনের কারণগুলো স্মার্টফোনের শ্রেণী, মূল্য হ্রাস, নকিয়ার সিমেন্স গ্রুপ থেকে আসা আয় সেইসাথে পেটেন্ট বিষয়ক জটিলতা নিয়ে সম্প্রতি রিমের সাথে ৬৫ মিলিয়ন ডলারের ফয়সালা।

উল্লেখ্য, ৭৯.৬ মিলিয়ন সেলফোন বিক্রিতে আশার ফুল টাচ ৩১১ মডেলের বিক্রি ৯.৩ মিলিয়ন। স্মার্টফোন বিক্রির হিসাব ৬.৬ মিলিয়ন যার মধ্যে লুমিয়া সিরিজে এসছে ৪.৪ মিলিয়ন। এছাড়া সিমবিয়ান ওএস থেকে ২.২ মিলিয়ন । আর ৮০৮ পিউরভিউ ক্যামেরা ফোন যেটি প্রতিষ্ঠানের দম্ভের সুযোগ এনে দিয়েছে।

অন্যদিকে পণ্যের সরবরাহ নিয়ে বলা হচ্ছে দীর্ঘ অপেক্ষিত নকিয়া উইন্ডোজ ফোন গত নভেম্বর মাসে নির্দিষ্ট কিছু বাজারে ছাড়া হলেও সীমাবদ্ধতা থেকেই যায়।

কিন্তু ফিনিশ কোম্পানির রক্ষক ইন্ডিয়া ও চীনে লুমিয়া সিরিজের নতুন ফোন ইতিমধ্যে পৌছেছে। তাই আগামীর ফলাফল আরো বেশি প্রত্যাশিত হবে মনে করছে বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘন্টা, ১৪ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।