ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পেমেন্ট সুইচে এগোবে দেশি ই-কমার্স

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৩
পেমেন্ট সুইচে এগোবে দেশি ই-কমার্স

ই-কমার্স সপ্তাহের অংশ হিসাবে সিটিও ফোরাম বাংলাদেশ এবং বেসিসের উদ্যোগে ‘ন্যাশনাল পেমেন্ট সুইচ অ্যান্ড নিউ অপরচুনিটি ফর ই-কমার্স’ শীর্ষক গোলটেবিল বৈঠক।

এতে সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, ন্যাশনাল পেমেন্ট সুইচ (এনপিএস) চালু হয়েছে।

এনপিএস চালুর ফলে আর্থিক লেনদেনে বৈপ্লবিক পরিবর্তন আসবে। এ সুযোগে ই-কমার্সকে আরও এগিয়ে নিতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান বলেন, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয় একটি নতুন মন্ত্রণালয়। তাই এ মন্ত্রণালয় সবার সহযোগিতায় রূপকল্প ২০২১ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। বিশেষভাবে সিটিও বিভিন্ন প্রকল্পে মন্ত্রণালয়কে কারিগরি সহায়তা দিচ্ছে। এর মধ্যে ন্যাশনাল ডাটা সেন্টার অন্যতম।

সিটিও ফোরামের হয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফোরমের জয়েন্ট সেক্রেটারি জেনারেল ও বাংলাদেশ ব্যাংকের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট দেবদুলাল রায়।

এনপিএস বিষয়ে কারিগরি উপস্থাপনা করেন বাংলাদেশ ব্যাংকের সিস্টেম অ্যানালিষ্ট হিমাদ্রি শেখর। এনপিএসয়ের বিভিন্ন দিক নিয়ে আরো আলোচনা করেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক হুমায়ুন কবীর, একসেস টু ইনফরমেশনের পরামর্শক আনীর চৌধুরী, সিটিও ফোরামের সহ-সভাপতি নভেদ ইকবাল, ডাচ-বাংলা ব্যাংকের ডিএমডি আবুল কাশেম মোঃ শিরিন, সাউথইস্ট ব্যাংকের ডিএমডি এস এম মাইনুদ্দীন চৌধুরী। এ আলোচনায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর।

বাংলাদেশ সময় ১৫৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।