ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুক ‌গ্রাফ সার্চে` জরুরি তথ্য

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৩
ফেসবুক ‌গ্রাফ সার্চে` জরুরি তথ্য

ফেসবুক স্মার্টফোন প্রকাশ পাচ্ছে ১৫ জানুয়ারি! এ নিয়ে চলছিল ভিত্তিহীন খবর প্রকাশের ছড়াছড়ি। শেষ পর্যন্ত অপেক্ষারতরা ফেসুবক স্মার্টফোনের দেখা পায়নি।

তবে মার্ক জুকারবার্গ তাদের একেবারে নিরাশও করিনি। বলা হচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের চমক দেওয়ার জন্য জুকারবার্গের বিশাল পরিকল্পনায় ছিল অন্য কিছু। এখন পর্যন্ত জনপ্রিয় সামাজিক মাধ্যমটিতে অধিক প্রয়োজনীয় যে সুবিধাটি দেখা যায়নি এ মুহূর্তে সেরকম এক বিস্ময়কর সুবিধা যুক্ত হয়েছে ফেসবুকে। যারই প্রেক্ষিতে এমন মন্তব্য করা হচ্ছে।

সদ্য প্রকাশিত ‘গ্রাফ সার্চ’ নামের ফিচারটি সর্বত্রের ব্যবহারকারীদের জন্য এখনই প্রকাশ হয়নি। যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য সীমিতভাবে পরীক্ষামূলক চালু হয়েছে এটি। ফিচারটি পরখ করতে চাইলে নিবন্ধন করতে হবে। ফলে নতুন নতুন বিষয় সম্পর্কে তথ্য পাওয়া যাবে । এ ধরনের ভাবকথা যা ঠিক গুগলের অনুসরণ সংক্রান্ত কার্যধাপের মতো।

যেহেতু সার্চ জায়েন্টের সেবার অনুরুপ ফলে ফেসুবক ব্যবহারকারীদের সবসময় সার্চ ইঞ্জিনের উপর নির্ভর করতে হবেনা। যদিও ফেসবুকে সার্চ সুবিধা এখন অল্প বিষয়বস্তু নিয়ে। সাধারন কয়টি শব্দ দিয়ে অনুসন্ধান করলে ফলাফল দৃশ্যমান হবে। এমনকি সুনির্দিষ্ট তথ্য পেতে শব্দগুচ্ছ সাজিয়ে অনুসন্ধান করতে হবে।

এভাবে ব্যবহারকারী তার স্থানীয় অঞ্চলের বন্ধুদের ছবি, নিজ আচরণ সদৃশ্য ব্যক্তি, বন্ধুদের বিনোদনের বিষয়, নতুন যায়গা, কৌতুহলের বিষয়সহ নানরকম তথ্য পেতে পারবে।

নতুন এই সার্চ ফিচারের বিশেষ সুবিধা হচ্ছে ব্যবহারকারীদের অনুসন্ধানীয় তথ্য প্রকৃতপক্ষে নিউজফিডে প্রদর্শিত হবে। ফেসবুকে যদি ব্যবহারকারীর রিকোয়েস্ট একবার অ্যাকসেপ্ট হয় তবে পরীক্ষামূলক ফিচারটি উন্মুক্ত হবে।

সার্চ বার উপরের দিকে থাকবে যার মাধ্যমে ‘সার্চ ইনফরমেশন’ গ্রাফসহ নিচের দিকে প্রদর্শিত হবে।

সেবাটি সম্পর্কে এখন ধারণা করা হচ্ছে, সর্বত্রে যখন চুড়ান্তভাবে উন্মু্ক্ত হবে তখন ফেসবুক ব্যবহারকারীরা ফিচারটিতে প্রচন্ডভাবে ঝুঁকবে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘন্টা, ১৬ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।