ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এ বছরেই ৫টি অন্যতম স্মার্টফোন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৩
এ বছরেই ৫টি অন্যতম স্মার্টফোন

প্রযুক্তিপণ্য আসক্তদের অপেক্ষার আসর কনজ্যুমার ইলেকট্রনিক্স শো সিইএস ২০১৩ অবশ্য শেষ। কিন্তু উত্তেজনার রেশ এখনও আগের মতোই রয়েছে।

এখানে অংশগ্রহণকৃত কিছু প্রতিষ্ঠান এনেছিল চোখ ধাঁধানো পণ্য। প্রদর্শিত পণ্যগুলো সংগ্রহের ব্যাপারে আগ্রহীরা এখন ব্যস্ত।

যদিও বলা হচ্ছে বিগত কয়েক বছরের  তুলনায় এবারের সিইএস‘তে ভিন্ন ধরনের ফোনের উপস্থিতি ছিল কম। নকিয়া, এইচটিসি এবং স্যামসাং এর মত বিখ্যাত নির্মাতাদের থেকে আশানুরুপ ঘোষণা আসেনি। প্রদর্শিত পণ্যগুলোতে দৃষ্টি রাখলে অ্যান্ড্রুয়েড পরিচালিত ফ্যাবলেটের চরম প্রভাব প্রত্যক্ষ হয়। তাই স্মার্টফোন বা ফ্যাবলেট প্রত্যাশীদের জন্য সিইএস ২০১৩‘তে প্রদর্শিত নির্বাচিত সেরা ৫ স্মার্টফোনের নাম প্রকাশ হয়েছে।  

সনি এক্সপেরিয়া জেড

জাপানী নির্মাতা সনি, গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে আনছে এক্সপেরিয়া জেড। এটা সনির প্রথম ফ্যাবলেট নয় কিন্তু ফিচারের পরিবর্তনে যুক্ত হয়েছে কুয়াড কোর প্রসেসর। ৫ ইঞ্চি পর্দার পিক্লেল সংখ্যা ১০৮০ বাই ১৯২০, মূল ক্যামেরা ১৩ এমপি সাথে আরএস সেন্সর যা শাটারের যেকোনো সমস্যা নিরসনে কাজ করবে। সফটওয়্যারের মধ্যে আছে অ্যান্ড্রুয়েডের নতুন ৪.১ সংস্করণ। হার্ডওয়্যার ফিচার হিসেবে আছে ১.৫ গিগাহার্জ কুয়ালকমের কুয়াডকোর সিপিইউ সাথে সংযোজিত হয়েছে অ্যাডরিনো ৩২০ জিপিইউ। এক্সপেরিয়া জেড পানি এবং ধুলোবালি প্রতিহতযোগ্য এর বাজারে আসার সময়সীমা মার্চ।

লেনোভো আইডিয়াফোন কে৯০০

আইডিয়াফোন কে৯০০ হচ্ছে লেনোভোর পাল্টা জবাবের পণ্য যা গ্যালাক্সি নোট২’কে উদ্দেশ্যে করে আসছে। স্যামসাং’র প্রস্তাবকৃত যে কোনটির তুলনায় আইডিয়াফোনের ৫.৫ ইঞ্চি পর্দাতে অনেক বেশি পিক্সেল সংকুচিত করা হয়েছে। অ্যান্ডু্য়েড ৪.১ সংস্করণের হ্যান্ডসেটটি ইন্টেলের অ্যাটোম জেড২৫৮০ চিপসেট ডুয়্যাল কোরে চালিত। মূল ক্যামেরা ১৩ এমপি আনুষঙ্গিক অন্যান্য বৈশিষ্ট্যগুলো ১০৮০পি স্ক্রিন, ২ জিবি ৠাম এবং ১৬জিবি ইন্টারনাল স্টোরেজ। এ পণ্যের আকর্ষনীয় দিকটি ৬.৭ মিমি. সরু মেটাল-ক্লাড বডি যা ফ্যাবলেটে এ বৈশিষ্ট্যে উপস্থিতি খুবই কম। চীনের বাজারে প্রকাশের প্রত্যাশিত সময় এপ্রিল।

জেডটিই গ্র্যান্ড এস

চীনা মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান জেডটিই ফ্যাবলেটে প্রতিষ্ঠিত হতে দূর্বারভাবে এগোচ্ছে। গ্র্যান্ড এস নামের হ্যান্ডসেটটি অ্যানড্রুয়েডের জেলি বিনে চলবে। উচ্চমানের ৫ ইঞ্চি পর্দার পণ্যটিতে আছে ২ জিবি ৠাম, ১.৭ গিগাহার্জ কুয়াড কোর স্ন্যাপড্রাগন এসফোর প্রো প্রসেসর। এর মূল ক্যামেরা ১৩ এমপি, ৪জি এলটিই সুবিধাযুক্ত এবং ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। এ পণ্যের পুরুত্ব মাত্র ৬.৯ মিমি. ফ্যাবলেটের ক্ষেত্রে যা অত্যন্ত চমকপ্রদ। মার্চের শেষে প্রথমত চীনে অবমুক্ত হবে গ্র্যান্ড এস।

হুয়াওয়ে অ্যাসেন্ড ডি২

সিইএস’তে চীনা নির্মাতা হুয়াওয়ের অ্যাসেন্ড ডি২ নামের ফ্যাবলেট দৃষ্টিগোচর হয়েছিল। পণ্যটির গঠন অবয়ব অত্যন্ত নিঁখুতভাবে হয়েছে। আকর্ষনীয় ৫ ইঞ্চি আইপিএস ১০৮০ স্ক্রিনের ফ্যাবলেটের পিক্সেল সংখ্যা ১৯২০ বাই ১০৮০ পি। প্রতিষ্ঠানের নিজস্ব ১.৫ গিগাহার্জের কুয়াড কোর কেথ্রিভি২ চিপসেট এর যন্ত্রাংশে রাখা হয়েছে । প্রকাশিত অন্য তথ্যগুলো ২৩ এমপি ক্যামেরা, ২ জিবি ৠাম এবং ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ। সনির এক্সপেরিয়া জেডের সাথে তুলনীয় পণ্যটি যা ধুলোবালি ও পানি পতিরোধক্ষম। প্রতিষ্ঠান সুত্র মতে, বাজারজাতকালে অ্যন্ড্রয়েডের জেলি বিন এর বৈশিষ্ট্য হবে।

হুয়াওয়ে অ্যাসেন্ড ডব্লিউ১
 
অ্যান্ড্রুয়েড ফ্লাগশীপ পণ্য ছাড়াও প্রতিষ্ঠানটি প্রথম উইন্ডোজ ফোন ৮ ডিভাইস প্রকাশ করে। অ্যাসেন্ড ডব্লিউ১ নামের এ ফোনের ৪ ইঞ্চি পর্দা আইপিএস এলসিডি প্রযুক্তির। ৪৮০ বাই ৮০০ পিক্সেলের ডিসপ্লেতে প্রতিষ্ঠানের ওজিএস প্রযুক্তিও যুক্ত হয়েছে। হুয়াওয়ের দাবি অ্যাসেন্ড ডব্লিউ১ এর ফটোগ্রাফি বৈশিষ্ট্য যথাযথভাবে প্রস্তত হয়েছে ফলে সরাসরি সূর্য়ের আলোর মধ্যেও অধিক স্বচ্চ ছবি পাওয়া যাবে। যুক্ত অন্যান্য ফিচারগুলো কুয়ালকোমের ১.২ গিাগহার্জ ক্র্যাইট এমএসএম৮২৩ ডুয়াল কোর চিপসেট, ৠাম ৫১২ এমবি, স্বয়ংক্রিয় ৫ মেগাপিক্সেলের লেড ফ্ল্যাসযুক্ত মূল ক্যামেরা এবং ভিডিও কলিং সুবিধাযুক্ত ০.৩ এমপির ফ্রন্ট ক্যামেরা । তবে প্রকাশিত বৈশিষ্ট্যগুলো পর্যবেক্ষণ করে বলা হচ্ছে অত্যাধিক উচ্চমানের প্রযুক্তি ব্যবহারকারীদের জন্য উপযুক্ত না হলেও তাদের পরের সারির প্রযুক্তি ব্যবহারকারীদের কাছে দৃষ্টি নন্দনীয় হবে। প্রথমত এটা চীন, রাশিয়া এরপর যুক্তরাষ্ট্র ইউরোপের কিছু বাজারে ‌আসবে।

উল্লেখ্য, উপোরোক্ত পণ্যগুলোর দাম সম্পর্কে কোনো প্রতিষ্ঠানই তথ্য দেয়নি।

বাংলাদেশ সময়: ২০২২ ঘন্টা, ১৫ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।