ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্যামসাং চমকে গ্যালাক্সি এসফোর!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৩
স্যামসাং চমকে গ্যালাক্সি এসফোর!

গত বছরের পুরোটা সময়জুড়েই চলেছে স্মার্টফোনের উন্মাদনা। একের পর পণ্য আর উদ্ভাবনী ফিচারের সঙ্গে কোটি কোটি অ্যাপের পসরায় স্মার্টপ্রেমীরা ভাবনার ফুরসৎই পাচ্ছিলেন না।

এবারে একেবারে বছরের শুরুতে নতুন প্রতিযোগিতার জানান দিচ্ছে স্যামসাং। আর শুরুতেই থাকছে গ্যালাক্সি এসফোর।

এরই মধ্যে আতিবাহিত হয়েছে নতুন বছরের বেশ কয়েক দিন। বিশ্বপ্রযুক্তিতে আসতে শুরু করেছে নিত্যনতুন বার্তা। তবে স্মার্টফোন আর ট্যাব নিয়েই উত্তেজনা ছড়াচ্ছে বেশি। এতে ৫ ইঞ্চি পর্দার স্মার্টফোন আনছে স্যামসাং। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

সবশেষ আলোচ্য বছরের সিইএস প্রদর্শনীতেও স্যামসাং এ নিয়ে কিছু রোডম্যাপের কথা বলেছেন। নতুন সংযোজন ৪৪০ পিপিআই। এ হিসাবে এ বছরের প্রথম ত্রৈমাসিকেই এ ফোনের দেখা মিলতে পারে। তবে স্যামসাং এখনই এ বিষয়ে সুস্পষ্ট তথ্য দিতে নারাজ।

এখন চলছে অ্যামোলেড স্ক্রিন তৈরির প্রতিযোগিতা। সঙ্গে আছে এইচডি স্ক্রিনের আর্বিভাব। এরই মধ্যে এ ধারার স্মার্টফোনে এইচটিসি, হুয়াওয়ে এবং সনি আগেই নাম লিখিয়েছে।

প্রসঙ্গত, ২০১২ সালের মে মাসে প্রথম গ্যালাক্সি সিরিজের এসথ্রি বাজারে আসে। এ নিয়ে পুরো প্রযুক্তির বাজারজুড়েই ছিল অন্তহীন গুজব আর তক-বিতর্ক। তবে এসব কিছুকেই উপেক্ষা করে গ্যালাক্সি এসথ্রি আর্বিভূত হয়।

আলোচ্য মাসে অনুষ্ঠিত আইসিটি সর্ববৃহৎ আসর সিইএস প্রদর্শনীতে এ পণ্যের আনুষ্ঠানিক চেহারা প্রথম দর্শন হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত তা বাস্তবে দেখা যায় নি।

এ ছাড়া ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কনগ্রেস আসরেও দেখা মিলতে পারে গ্যালাক্সি এসফোর মডেলের। তবে এ বিষয়ে এখনও নিরবতাই পালন করছে দক্ষিণ কোরিয়ার নির্মাতাপ্রতিষ্ঠান স্যামাসাং।

এ মডেলের সম্ভাব্য বৈশিষ্ট্য ৪.৯৯ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে, রেজ্যুলেশন ১৯২০ বাই ১০৮০ এবং পিক্সেলের উপস্থিতি ৪৪১ পিপিআই হতে পারে।

এ ছাড়াও স্মার্টফোনের বাজারে স্যামসাং এবং এলজি ফুল এইচডি ডিসপ্লে তৈরিতে কাজ করছে। আর তা ২০১৩ সালেই দৃশ্যমান হবে। এ অর্থে গ্যালাক্সি এসফোর হতে যাচ্ছে ফুল এইচডি ডিসপ্লে ঘরানার পণ্য।

এ ছাড়াও অন্য সব গুণের মধ্যে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা, ২ জিবি র‌্যাম, ২ গিগাহার্টজ কোয়ার কোর এক্সিনস প্রসেসর এবং ৮ কোর সিপিইউ অন্যতম। সঙ্গে আছে এসপেন স্টাইলাস। গ্যালাক্সি এসথ্রিতে ৮ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা অন্তর্ভুক্ত ছিল। সব মিলিয়ে এখন তাই এসফোর মডেলের প্রত্যাশায় আছেন গ্যালাক্সি ভক্তরা।

বাংলাদেশ সময় ১৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।