ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রাজশাহীতে ডিজিটাল প্রদর্শনী শুরু হচ্ছে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৩
রাজশাহীতে ডিজিটাল প্রদর্শনী শুরু হচ্ছে

বাংলাদেশ কম্পিউটার সমিতি রাজশাহী শাখার আয়োজনে রাজশাহী জিমনেসিয়ামে ১৭ জানুয়ারি (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে এ অঞ্চলে তথ্যপ্রযুক্তির মিলনমেলা ‘বিসিএস ডিজিটাল এক্সপো রাজশাহী ২০১৩’।

‘দিন বদলের দীক্ষা, প্রযুক্তি আর শিক্ষা’ এ বার্তাকে সামনে নিয়ে এ প্রদর্শনী ২১ জানুয়ারি পর্যন্ত চলবে।

এ প্রদর্শনীর প্রস্তুতি নিয়ে রাজশাহীর জিমনেসিয়ামে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে প্রদর্শনীর কেন্দ্রীয় সমন্বয়কারী এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির কোষাধ্যক্ষ জাবেদুর রহমান শাহীন প্রদর্শনীর বিস্তারিত তথ্য উপস্থাপন করেন। সম্মেলনে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার সমিতির রাজশাহী শাখার সচিব আবুল ফজল কাশেমী ও প্রদর্শনীর আহ্বায়ক এসএম মুশফিক সালেহীন রিংকু। রাজশাহী শাখা কমিটির সদস্যরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

রাজশাহী জিমনেসিয়ামের ২৫ হাজার বর্গফুট জায়গাজুড়ে ৩৪টি স্টল, ৬টি প্যাভেলিয়ন এবং ৩৭টি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান হালনাগাদ পণ্য প্রদর্শন করবে। কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোন এবং এ জাতীয় প্রযুক্তিপণ্য, প্রয়োজনীয় সফটওয়্যার, নেটওয়ার্ক ও টেলিকম সেবা সামগ্রী, মাল্টিমিডিয়া, আইসিটি শিক্ষা উপকরণ ছাড়াও ডিজিটাল জীবনধারাভিত্তিক প্রযুক্তি ও সেবার হালনাগাদ সংস্করণ এতে উপস্থাপন করা হবে।  

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বৃহস্পতিবার বেলা ৩টায় প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার এসএম মনির-উজ-জামান, বাংলাদেশ কম্পিউটার সমিতির ভারপ্রাপ্ত সভাপতি মঈনুল ইসলাম, পরিচালক মোস্তাফা জব্বার এবং ফয়েজউল্ল্যাহ খান।

আনুষ্ঠানিক উদ্বোধনের পরেই প্রদর্শনী প্রাঙ্গন দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে। পরদিন থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮ টা পর্যন্ত এ প্রদর্শনী চলবে। প্রবেশমূল্য ১০ টাকা। তবে বিসিএসের ঐতিহ্যের ধারাবাহিকতায় স্কুল শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রবেশের সুযোগ পাবে।

এ প্রদর্শনীতে ১৯ জানুয়ারি বেলা ১১:৩০ মিনিটে ডিজিটাল বাংলাদেশের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তিবিদ, বিশেষজ্ঞ, উদ্যোক্তা এবং ব্যবসায়ীরা এতে অংশ নেবেন। অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ে অবারিত সুযোগ থাকছে এ সেমিনারে।

এবারের প্রদর্শনীর চতুর্থ দিনে ২০ জানুয়ারি বেলা ১১:৩০ মিনিটে শিশুদের জন্য থাকছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বয়স ও বিষয়ভিত্তিক তিনটি গ্রুপে স্কুল শিক্ষার্থীরা অংশ নিতে পারবে এ প্রতিযোগিতায়।

এতে গ্রুপগুলো যথাক্রমে ক গ্রুপ (বয়স ৩-৬ বছর), খ গ্রুপ (৭-৯ বছর) এবং গ গ্রুপ (১০-১২ বছর)। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অবশ্যই নিবন্ধন করতে হবে। এ প্রদর্শনীর প্রাঙ্গনে বিসিএস এর নিয়ন্ত্রণ কক্ষে ও প্রতিযোগিতার স্থলে এক ঘণ্টা আগে বিনামূল্যে নিবন্ধন করা যাবে।  

চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সেমিনার ছাড়াও আছে শিশুদের গেমিং জোন, সবার জন্য ফ্রি ইন্টারনেট ব্রাউজিং এবং কুইজ ছাড়াও নানা আয়োজন। একেবারে শেষদিনে বিক্রিত টিকেটের ওপর র‌্যাফেল ড্র হবে। এতে বিজয়ীদের জন্য পুরস্কার থাকছে।

এ প্রদর্শনীর প্ল্যাটিনাম স্পন্সর এফোরটেক, আসুস ও এলজি। গোল্ড স্পন্সর ইপসন ও স্যামসাং। সিলভার স্পন্সর তোশিবা ও টিপিলিঙ্ক। এ ছাড়া টিকেট কাউন্টার স্পন্সর পান্ডা অ্যান্টিভাইরাস, ভলান্টিয়ার ড্রেস স্পন্সর ট্রানসেন্ড, চিত্রাঙ্কন প্রতিযোগিতার স্পন্সর সিস্টেম প্যালেস।

বাংলাদেশ সময় ১৬৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।