ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২৯৯ ডলারে গুগল ট্যাব-স্মার্টফোন!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৩
২৯৯ ডলারে গুগল ট্যাব-স্মার্টফোন!

এ বছর স্মার্টফোন আগের বছরের সব কিছুকেই ছাপিয়ে যাবে। এটা নিশ্চিত।

এখন অপেক্ষা শুধু সম্ভাবনাগুলোকে খতিয়ে দেখার। আর তাতে চমকের সবচেয়ে বড় আসনে গুগল অধিষ্ঠিত। এ বছর গুগল ঘরানার স্মার্টফোন আসছে নিশ্চিতভাবেই। তবে হার্ডওয়্যার কম্পোনেন্ট তৈরি করছে কোরিয়ান নির্মাতা এলজি।

শুধু স্মার্টফোন নয়, আসছে গুগলের ট্যাবলেট। নেক্সাস ৫ মডেলের এ স্মার্টফোনের মূল পর্দা ৫ ইঞ্চির। এটি ফুল এইচডি সংস্করণের। পিক্সেল ১৯২০ বাই ১০৮০। উচ্চমানের স্মার্টফোনের যত ধরনের বৈশিষ্ট্য থাকা দরকার তার প্রায় সবই আছে এ স্মার্টফোনে।

এতে কারিগরি গুণে মধ্যের আছে এনভিডিয়া টেগ্রা ৪ প্রসেসর, ২ জিবি র‌্যাম, ৮/১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ, ১৩ মেগাপিক্সেল ক্যামেরা (অটো-ফোকাস), এলইডি ফ্ল্যাশ এবং ৩ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা।

তবে দাম নিয়ে চলছে দারুণ টানাপোড়েন। ৮ জিবি স্মার্টফোনের সম্ভাব্য দাম হতে পারে ২৯৯ ডলার। এ মুহূর্তে নেক্সাস ৪ মডেল বিক্রি হচ্ছে গুগল প্লে স্টোরে।

গুগলের নেক্সাস ৫ মডেলকে অনেকটা ফ্যাবলেট ঘরানার স্মার্টফোন। বৈশিষ্ট্যের মধ্যে থাকছে ১০৮০ পিক্সেলের রেজ্যুলেশন, কোয়াড-কোর কোয়ামকম প্রসেসর, ২ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। সঙ্গে আছে মাইক্রো এসডি কার্ড সুবিধা।

এদিকে নেক্সাস ৭.৭ ইঞ্চি পর্দার ট্যাবলেটও তৈরি গুগলের তত্ত্বাবধানে। পিক্সেল ১৯২০ বাই ১২০০। এইচডি ডিসপ্লে। আরও আছে ২ জিবি র‌্যাম, ৮/১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। ৮ জিবির এ ট্যাবেরও সম্ভাব্য দাম হতে পারে ২৯৯ ডলার।

প্রসঙ্গত, এ বছরের ১৫ থেকে ১৭ মে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে অনুষ্ঠেয় গুগল সম্মেলনে এ দুটি পণ্য বাজারে আসতে পারে। তবে বাণিজ্যিক পরিস্থিতি বেসামাল হলে এর আগেও বাজারে আসতে পারে ৫ ইঞ্চি পর্দার স্মার্টফোন আর ৭.৭ ইঞ্চির ট্যাবলেট।

এ বছরের শুরুতেই স্মার্টফোনের বিশ্ব প্রতিযোগিতায় নতুন চমকের জানান দিচ্ছে গুগল। এ ঘরানার পণ্য নিয়ে গুগল কোনো আওয়াজ না তুললেও গুজব আর তথ্য ফাঁসের ধামাকা কিন্তু থেমে নেই। যদিও নেক্সাস নিয়ে তেমন কোনো বাণিজ্যিক প্রচারণা এখনও নেই। তবে এইচটিসি এবং এলজি এ দুটি প্রতিষ্ঠান গুগলের স্মার্টফোন তৈরিতে কাজ করছে।

ব্লগ এবং সংবাদমাধ্যমে প্রকাশ এসব তথ্য নিয়ে কিছুটা সংশয়ের অবকাশ আছে। তবে এ খবরকে আবার একেবারে উড়িয়ে দেওয়াও যাবে না। তবে এ বছরের মধ্যভাগের আগেই গুগলের কাছ থেকে নতুন স্মার্টফোনের কোনো বার্তা আসবে তা অনেকটা নিশ্চিত করেই বলছেন বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ২১৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।