ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে ৪ ঘণ্টা ইন্টারনেট ব্যাহত

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৩
দেশে ৪ ঘণ্টা ইন্টারনেট ব্যাহত

২০ জানুয়ারি রোববার গভীর রাত থেকে ৪ ঘণ্টা সাবমেরিন কেবলের মেরামতের জন্য সারাদেশে ইন্টারনেট সংযোগে ধীরগতি, সংযোগহীন এবং থেমে থেমে বিচ্ছিন্ন হতে পারে। সংশ্লিষ্ট সেবাদাতা সূত্র এমন তথ্য দিয়েছে।



রোববার রাত ২টা থেকে ভোর ৬টা পর্যন্ত সময়ে এ কারণে বাংলাদেশে ইন্টারনেট সংযোগে সমস্যা হবে। সিঙ্গাপুর এবং মালয়েশিয়ার মাঝামাঝি অংশে সাবমেরিন কেবল অংশে রিপিটার রক্ষণাবেক্ষণের জন্য এ সময় ইন্টারনেট ব্যবহারে সমস্যা হবে।

তবে এ সময় স্যাটেলাইট ও ভিস্যাটের মাধ্যমে আন্তর্জাতিক সংযোগ চালু থাকবে বলেও জানায় বিএসসিসিএল। মধ্যরাতে কেবল মেরামতের কাজ চলার সময়ে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীরা ইন্টারনেটে গতি ধীরগতির মুখোমুখি হবেন।

এ মুহূর্তে বাংলাদেশ ইন্টারনেটের জন্য সাবমেরিন কেবলের ওপর নির্ভরশীল। ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও মালয়েশিয়ায় বিকল্প ব্যবস্থা থাকায় দেশগুলো ইন্টারনেট মেরামাতের সময় তেমন কোনো সমস্যায় পড়ে না।

প্রসঙ্গত, বাংলাদেশ ১৬টি দেশের সাবমেরিন কেবল কনসোর্টিয়াম (জোট) সাউথ এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-ফোরের (সি-মি-উই-ফোর) সঙ্গে সাবমেরিন কেবল দিয়ে যুক্ত। বাংলাদেশে এটি পরিচালনার দায়িত্বে আছে বিএসসিসিএল। এ সাবমেরিন কেবল সংযোগ সিঙ্গাপুর থেকে মালয়েশিয়া, থাইল্যান্ড, বাংলাদেশ, ভারতের চেন্নাই, শ্রীলঙ্কা হয়ে ভারতের মুম্বাই পর্যন্ত বিস্তৃত।

বাংলাদেশ সময় ১৯১৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।