ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আমাদের গ্রামের ৮ম জ্ঞানমেলা অনুষ্ঠিত

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৩
আমাদের গ্রামের ৮ম জ্ঞানমেলা অনুষ্ঠিত

ইন্টারনেট অধিকার ও অবাধ তথ্যপ্রবাহের অঙ্গীকারে শনিবার বাগেরহাটের রামপালে ‘জ্ঞানমেলা’ অনুষ্ঠিত হয়েছে। ‘আমাদের গ্রাম উন্নয়নের জন্য তথ্যপ্রযুক্তি’ এ বার্তায় ৮ম বারের মত এ প্রদর্শনীর আয়োজন করা হয়।



রামপালের শ্রীফলতলা মাধ্যমিক বিদ্যালয় মাঠে এ উদ্যোগের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য হাবিবুন নাহার। এতে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. মিহির কান্তি মজুমদার, স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শাহজাদী আঞ্জুমান আরা, বাগেরহাটের জেলা প্রশাসক মু. শুকুর আলী, রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন পারভিন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন শ্রীফলতলা মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মো: নুরুল হক।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের গ্রামাঞ্চলে জীবনযাত্রার মানোন্নয়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। একই সঙ্গে গ্রামপর্যায়ে ইন্টারনেট সুবিধা প্রদানের মাধ্যমে কর্মসংস্থান বাড়ানো সম্ভব। নিজ নিজ জ্ঞানের প্রসার ঘটাতে হবে। তাহলেও মানুষ স্বশিক্ষায় শিক্ষিত হবে।

দিনব্যাপী প্রদর্শনীতে ৫০টিরও বেশি স্টল স্থান পেয়েছে। এসব স্টলে রামপাল ছাড়াও আশাপাশের বিভিন্ন গ্রামের মানুষ গ্রামীণ ঐতিহ্যবাহী জিনিসপত্র নিয়ে অংশ নেন। এ ছাড়াও লাঠিখেলা, হাডুডু ছাড়াও বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আয়োজনে সহযোগিতা করে মানুষের জন্য ফাউন্ডেশন ও বেঙ্গল ফাউন্ডেশন।

প্রসঙ্গত, ২০০৪ সাল রামপালের শ্রীফলতলা উচ্চ বিদ্যালয় মাঠে প্রথম জ্ঞানমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবারের মতো এবারের জ্ঞানমেলারও প্রদর্শনীর সঙ্গে ছিল আলোকচিত্র, চলচ্চিত্র এবং তথ্যপ্রযুক্তি সচেতনতা সহায়ক সেমিনার ও কর্মশালা। সন্ধ্যায় মোরশেদুল ইসলামের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘খেলাঘর’ দেখানো হয়।

বাংলাদেশ সময় ২১৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।