ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেব্রুয়ারিতে ইউরোপে আগামীকাল ভারতে ‘গ্যালাক্সি গ্র্যান্ড’!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৩
ফেব্রুয়ারিতে ইউরোপে আগামীকাল ভারতে ‘গ্যালাক্সি গ্র্যান্ড’!

বিশ্বের মোবাইল ফোন নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে যখন শুধু গ্যালাক্সি এসথ্রি আর নোট ২’র ব্যাপক চাহিদার খবর হওয়া উচিত সেই মুহূর্তে তার উল্টোটা ঘটছে। টেক নিউজ বাদেও অন্য মাধ্যমগুলোতে এখন গ্যালাক্সি গ্র্যান্ড নিয়ে একইভাবে প্রতিবেদন চলছে।

যেখানে নানাজনের মন্তব্য বিশেষ করে পণ্যটির বাজার পাওয়া এবং দামের বিষয়টি নিয়ে মনগড়া তথ্য প্রকাশ পাচ্ছে। স্মার্টফোনের বাজার বিশ্লেষণ অনুযায়ী বিশেষজ্ঞরা এমন মন্তব্য করছেন।

গত বছরের শেষভাগে কোরিয়ান নির্মাতা গ্যালাক্সি গ্র্যান্ডের ঘোষণা দেয়।

এদিকে ২২ জানুয়ারি ভারতের বাজার পাচ্ছে ‘গ্র্যান্ড’ এমন গুঞ্জন উঠেছে অন্যদিকে আরো কিছু প্রতিবেদনে বলা হয়েছে আগামী মাসে কোরিয়ায় অবমুক্ত হবে পণ্যটি। চরম আলোচিত এ পণ্যের ব্যাপারে স্যামসাং নিশ্চিত করে কিছুই জানায়নি। তাই বিষয়টি একেবারে ধুম্রজাল সৃষ্টি করেছে।

তবে কোরিয়ান নির্মাতার পাঠানো আমন্ত্রণ পত্রে সংবাদ সম্মেলনের সময়সূচী দেওয়া আছে ২২ জানুয়ারি। যদিও বিষয়টি ঘোলাটে রয়েই গেছে তবুও ভারতের গ্যালাক্সি ভক্তরা এখন বেশ আশাবাদী। কারণ আমন্ত্রণ পত্র অনুযায়ী ‘নিউয়েস্ট গ্যালাক্সি’ তাই ধরে নেওয়া হচ্ছে এ দিন গ্যালাক্সি গ্র্যান্ডের আনুষ্ঠানিক প্রকাশ পাবে।

প্রায় সপ্তাহ দুয়েক আগে অবমুক্ত হয় এস২ প্লাস যে পণ্যটির সাথে গ্র্যান্ডের কারিগরি সদৃশতার কথাও বলা হচ্ছে। তাছাড়া গ্যালাক্সি এসথ্রি মিনি প্রত্যাশার বাহিরে নেই কেননা এখনও সর্বত্রের বাজার পায়নি এটি।

যার প্রেক্ষিতে তারা নিশ্চিত গ্র্যান্ড আর মিনি যে কোনো একটির চমক থাকছে এ দিনে।

তবে অগণিত প্রতিবেদন হয়েছিল মূলত গ্র্যান্ডকে নিয়ে। যেসব খবরের বিভিন্ন সুত্রের বিবৃতিকে নিছক কল্পনাতথ্য বলছে অনেকেই আর যেগুলোতে ভর করে অন্যরাও ভিত্তিহীন খবর প্রকাশ করে।

উল্লেখ্য, গ্র্যান্ডের প্রকাশিত বিশেষ বৈশিষ্ট্যগুলো-৫ ইঞ্চির পর্দায় পিক্সেল ৪৮০ বাই ৮০০, অ্যান্ড্রুয়েডের ৪.১.২ ওএস সাথে স্যামসাং টাচউইজ ইন্টারফেস, ডুয়্যাল সিম, ১.২ গিগাহার্জ সিপিইউ, ১ জিবি র‌্যাম। এর ৮ জিবি ইন্টারনাল মেমোরি ৬৪ জিবি পর্যন্ত বাড়িয়ে নিতে পারবে গ্র্যান্ড ইউজাররা। আনুমানিক মূল্য ৩৫৯.৪৯ পাউন্ড যা ডলারে ৫৬৯.৬০৭ আর ইন্ডিয়ান রুপিতে পড়বে ৩০ হাজারের কিছু বেশি।

সুতরাং কোরিয়ান নির্মাতার পরিকল্পনায় যদি গ্র্যান্ডই থাকে তবে ভারতীয় গ্যালাক্সি ভক্তরা উপভোগ করতে পারবে সুবিধাগুলো।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘন্টা, ২১ জানুয়ারি, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।