ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ম্যাথ’ আইফোন আসছে জুনে!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৩
‘ম্যাথ’ আইফোন আসছে জুনে!

আইপ্যাড নামের ট্যাবলেট আসছে এমন খবরে পুরো বিশ্ব একসময় কিছুটা হতবাক হয়েছিল। পরিশেষে সেই খবরের পরিণতি বাস্তব হয়।

পর্যবেক্ষকদের মতে, নুতন পণ্যকে ঘিরে সবসময়ই বহু খবর প্রচার হয় কিন্তু অ্যাপলের বেলায় যার অধিকাংশই বাস্তব হয়েছে।

স্মার্টফোনের বাজারে কোরিয়ান নির্মাতার পরের অবস্থানে আছে কোপার্টিনোর মোবাইল নির্মাতা। এ মুহূর্তে বিভিন্ন সংবাদ মাধ্যম উল্লেখযোগ্যভাবে নতুন তিনটি আইফোনের খবর প্রকাশ করেছে। এশিয়া প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে বর্তমানে আইফোনের তিনটি মডেলের কাজ চলছে যার দুটি আগামী জুনের শেষে প্রকাশ পাচ্ছে।

এ মুহূর্তে খবরটিতে অ্যাপল ভক্তরা আশ্বস্ত হচ্ছে কারণ পুরোপুরি অ্যাপলের সংশ্লিষ্ট কিছু সুত্রের তথ্য দিয়ে প্রতিবেদন করা হয়।

তাইওয়ানের কমার্সিয়াল টাইমস বিভিন্ন নির্ভরযোগ্য সুত্রের তথ্য দিয়ে প্রথম প্রতিবেদনটি প্রকাশ করে। চাইনা টাইমস সেই খবরটি অনুসরণ করে। এরপর চাইনা টাইমসের প্রতিবেদন ‘ব্রাইটওয়ার’ যথোপযুক্ত ও বোধগম্য করে আন্তর্জাতিক খবরে অনুবাদ করে। যেখানে দেখা গেছে সংগ্রহিত তথ্য অ্যাপলের ব্লগ থেকে নেওয়া।

প্রতিবেদনে এছাড়াও যথার্থতার ইঙ্গিত দিয়ে বলা হয় ‘গত কয়েক বছরে এশিয়ান সরবরাহকারী সংশ্লিষ্ট সুত্রগুলো থেকে পাওয়া তথ্য অধিকাংশই বাস্তব হতে দেখা গেছে’।

প্রতিবেদনগুলোর তথ্য অনুসারে, ৪ ইঞ্চির আইফোন ‘৫এস’ এবং ৪.৮ ইঞ্চি আইফোন জুনের শেষে আগে আসবে। ৪.৮ ইঞ্চি ফোনটি সম্পর্কে জানানো হয় এটি ‘আইফোন ম্যাথ’ নামে আবির্ভাব হবে। পূর্বের আইপ্যাডে দৃষ্টিপাত করে এমন খবরে পুরোটা অবিশ্বাস করাও হচ্ছেনা । যেসময় আইপ্যাড নামের ট্যাবলেট প্রকাশ করে অ্যাপল তাই সবকিছুই সম্ভব বলে ধরে নিচ্ছে অনেকেই।

৪.৮ ইঞ্চির ফোনটি হবে খুবই আকর্ষনীয়। যদিও অ্যাপল কেবলমাত্র স্মার্টফোন তৈরিকারী বড় আকারের ফোন তৈরির ক্ষেত্রে নয়। কিন্তু স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে আকারে বড় বেশি পছন্দনীয়।

এছাড়া বড় আকারের আইফোন আইওএস মার্কেটে কিছু কিছু ক্ষেত্রে ঝুকির কারণ হয়। উন্নয়কদের ৩.৫, ৪, ৭.৮ এবং ৯.৭ ইঞ্চি পর্দার সাথে সামঞ্জস্য রেখে অ্যাপস তৈরি করতে হয়। যার ফলে এসব সমস্যা সমাধানে এলিগেন্ট সফটওয়্যার আনার সম্ভাবনা রয়েছে অ্যাপলের।

প্রতিবেদনের অন্যান্য তথ্যগুলোতে আছে এ বছরের শেষে ক্রিসমাসের আগে ১২ এমপি ক্যামেরার আইফোন আসবে। একইসময়ে অ্যাপল টিভি প্রকাশের কথাও আছে।

অবশ্য, বড় আকারের আইফোন তৈরি করছে অ্যাপল এ খবর নতুন নয় আগেও শোনা গেছে।

যেসব খবরের ভিত্তিতে নিশ্চিতভাবে বলা হচ্ছে ২০১৩ সালের জন্য একইসাথে বেশকিছু পণ্য যেগুলো পুরোভাবে প্রস্তত করে জনসম্মুখে নিয়ে আসবে অ্যাপল।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘন্টা, ২৩ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।