ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশেই হচ্ছে ই-গভর্ন্যান্স সম্মেলন

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৩
দেশেই হচ্ছে ই-গভর্ন্যান্স সম্মেলন

বাংলাদেশের কক্সবাজারে ২৭ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (সেনগ) ২১তম সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনের এবার ১০ বছর পূর্ণ হবে।

এ আয়োজনে ইন্টারনেট গভর্ন্যান্স বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) ডিরেক্টর জেনারেল পল উইলসন।

এপনিকের পক্ষ থেকে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখবেন এপনিকের পরিচালক (লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট) ড. পিলিপ স্মিথ, সিনিয়র কমিউনিটি এনগেজমেন্ট স্পেশালিস্ট শ্রীনিবাস চিন্দি এবং এপনিকের টেকনিক্যাল ট্রেনিং অফিসার নুরুল ইসলাম রোমান আইপিভি(৬) বিষয়ক ট্রেনিং ওয়ার্কশপ পরিচালনা করবেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের (আইবিপিসি) সহযোগিতায় নয় দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। বাংলাদেশে সেনগ সম্মেলনের চতুর্থবারের আয়োজক।

এবারের সেনগ সম্মেলেনের মধ্যে আছে সম্মেলন, কর্মশালা এবং প্রশিক্ষণ। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস। এতে উপস্থিত থাকবেন আইএসপিএবি সভাপতি আক্তারুজ্জামান মঞ্জু, সহ-সভাপতি সুমন আহমেদ সাবির ও তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট আলোচিত কর্মকর্তারা। এ সম্মেলনে কর্মশালা পরিচালনা করবেন এপনিক, সিসকো এবং এনএসআরসি থেকে আসা প্রযুক্তি বিশেষজ্ঞেরা।

আইএসপিএবি সহ-সভাপতি সুমন আহমেদ সাবির এ প্রসঙ্গে বলেন, সেনগের ১০ বর্ষপূর্তি অনুষ্ঠান বাংলাদেশে হচ্ছে। এটা খুবই আনন্দের। এ সম্মেলনকে কেন্দ্র করে সারাবিশ্বের তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বেশ কিছু নীতিনির্ধারনী ব্যক্তি বাংলাদেশে আসবেন। এটি বাংলাদেশের জন্য ইতিবাচক। সম্মেলনকে কেন্দ্র করে বাংলাদেশে আসছেন এপনিকের ডিরেক্টর জেনারেল পল উইলসন। তিনি গত দশ বছরের বেশি সময় ধরে এপনিকের ডিরেক্টর জেনারেল হিসাবে দায়িত্ব পালন করছেন।

এ ছাড়া সারা বিশ্বের ইন্টারনেট সম্পর্কিত বিভিন্ন নীতিনির্ধারনী প্রতিষ্ঠানের সঙ্গেও তিনি সংশ্লিষ্ট। ফলে খ্যাতনামা এ ব্যক্তির সফর বাংলাদেশকে সবদিক থেকেই বিনিয়োগবান্ধব করে তুলবে।

এ আয়োজনের ডায়মন্ড স্পন্সর ইন্টারনেট সোসাইটি, জুনিপার নেটওয়ার্কস ও নেটওয়ার্ক স্টার্টআপ রিসোর্স সেন্টার (এনএসআরসি), গোল্ড স্পন্সর এপনিক ও সিসকো, সিলভার স্পন্সর নেটনোড, আইক্যান, গুগল, নভোকম, বিডিকম, ম্যাঙ্গো টেলিসার্ভিসেস, বিডি হাব লিমিটেড, সামিট কমউনিকেশন এবং ব্যান্ডউইথ স্পন্সর ফাইবার অ্যাট হোম।

বাংলাদেশ সময় ২০৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।