ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাদারবোর্ডের ব্যবসা থেকে সরছে ইন্টেল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৩
মাদারবোর্ডের ব্যবসা থেকে সরছে ইন্টেল

আগামী ৩ বছরের মধ্যেই মাদারবোর্ড ব্যবসা থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে সেমিকন্ডাকটর খ্যাত জায়ান্ট ইন্টেল। প্রাতিষ্ঠানিক সুত্র বিষয়টি নিশ্চিত করে জানান, মাদারবোর্ড তৈরিতে ইন্টেলের ২০ বছরের অভিজ্ঞতা আর বুদ্ধিকে কাজে লাগাবে নতুন ফর্ম ফেক্টরসে।



তথ্য সুত্র মতে, সিপিইউ এবং চিপসেটে সংশ্লিষ্ট বিশ্বের সেরা এ নির্মাতার ব্যবসা কার্যক্রমে নতুন গতির কারণ বর্তমান বিশ্বের অধিক লাভজনক স্মার্টফোন, ট্যাবলেটস এবং আলট্রাবুকস মার্কেটের দিক মনোনিবেশ। যেজন্য পুরোনো ব্যবসা থেকে প্রস্থান করছে। এমন সিদ্ধান্তের কথা ডেস্কটপ ব্যবহারকারীদের নিশ্চিত করা হবে বলেও জানান তবে একটি প্রস্ততকারী প্রতিষ্ঠান হিসেবে ব্যবহারকারীদের সতর্কীকরণের কোনো প্রয়োজন নেই বলেও মনে করছে ইন্টেল। তাছাড়া হুট করেই মাদারবোর্ড তৈরি বন্ধ হচ্ছেনা এ মুহূর্তের উচ্চারিত সময়সীমার মধ্যে ধীরেধীরে এ ব্যবসাকে গুটিয়ে নেওয়া হবে।

উল্লেখ্য, ইন্টেলের সহযোগী আসুসটেক, গিগাবাইট এবং এমএসআই এর মত কজনের উল্লেখিত ডিজাইনের মাদারবোর্ড তৈরি ও সরবরাহের কাজ একইভাবে নিশ্চল থাকবে।

বিশেষজ্ঞরা বলছে, এসব তথ্যের ভিত্তিতে মুহূর্তেই জ্ঞাত হওয়া যায় সিপিইউ তৈরি অব্যাহত থাকবে। আর বাজারে সামঞ্জস্যতা তৈরির লক্ষ্যে ইন্টেলের বড় কৌতুহল সঠিকভাবে বিচার বিশ্লেষণ করা।

প্রতিষ্ঠানের মুখপাত্র ড্যানিয়াল স্নাইডারের তথ্য মতে, প্রতিষ্ঠানের সহযোগীদের কাজ অব্যাহত থাকবে। কয়েক বছর ধরে মাদারবোর্ড তৈরির সাথে যুক্ত ইন্টেল যদিও তাদের ‘রক সলিড’ সম্পর্কে ভাল অবগত যে ভাল মূল্য নির্ধারণে ক্ষমতা হারাচ্ছে। একই যায়গায় প্রতিদ্বন্দীদের চিপসেটে আছে বাড়তি উন্নত ফিচার যা ইন্টেলের নিজস্ব পণ্যে অনুপস্থিত। মোবাইল এবং ট্যাবলেট ব্যবসায় ঝোকা বিশেষকরে উইন্ডোজ ৮ আবির্ভাবের পর এ ধরনের লক্ষণ দেখা যায় ইন্টেলে। প্রসঙ্গত, ডেস্কটপ সেগমেন্টের প্রথম ব্যবসায় যুক্ত সেইসাথে নিজ ব্র্যান্ডের মাদারবোর্ডে সন্মানজনক ওয়্যারেন্টি দেওয়ার বিষয়টিও নিশ্চিত করেছে ইন্টেল।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘন্টা, ২৪ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।