ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৩৭ হাজারে ২২ ইঞ্চি এলইডি টিভি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৩
৩৭ হাজারে ২২ ইঞ্চি এলইডি টিভি

এবার দেশে এল স্যামসাং এলইডি টিভি। বিনোদনে ডিজিটাল প্রযুক্তিতে খ্যাতনামা প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিক্স নিয়ে এসেছে নতুন বেশ কয়েকটি এলইডি টিভি।



আধুনিক ডিসপ্লে এবং স্বচ্ছ পিকচার কোয়ালিটি এ এলইডির অন্যতম বৈশিষ্ট্য। দামেও তুলনামূলকভাবে বেশ সাশ্রয়ী। নতুন এলইডি টিভিগুলোর আকর্ষণ হিসেবে গ্রাহকদের জন্য অত্যাধুনিক ডিসপ্লে ছাড়াও থাকছে সর্বাধুনিক প্রযুক্তি এবং প্রকৃতিবান্ধব যন্ত্রাংশ।

এ নতুন সিরিজের কালার প্রেজেন্টেশনের পার্থক্য গ্রাহকেরা সহজেই বুঝতে পারবেন। এলসিডি টিভির তুলনায় এ নতুন সিরিজের এলইডি টিভিগুলোতে আছে ৫ থেকে ১০ ভাগ বেশি রঙের পরিসর। এলইডি ব্যাকলাইট নিভে গিয়ে রঙের পরিসর আরও বাড়বে।

এ এলইডি টিভিগুলোর সঙ্গে আরও থাকছে স্যামসাংয়ের মোশন প্ল্যাস প্রযুক্তি। এটি ব্যাক লাইট নিয়ন্ত্রণের মাধ্যমে মোশন ক্ল্যারিটি তৈরি করে। ফলে প্রোপ্রাইটরি অ্যালগরিদমের মাধ্যমে ফ্রেমের সংখ্যা বৃদ্ধি করে। এলইডি মোশন প্ল্যাস প্রযুক্তির ফলে আরও পরিস্কার ছবির সৃষ্টি হয়।

ফলে দর্শকেরা চলমান দৃশ্য আরও বিস্তারিতভাবে দেখতে পারবেন। সব মিলিয়ে এ ফিচারগুলো আরও সমৃদ্ধ, বিস্তৃত রং, পরিস্কার ছবি নিয়ে আসে। এমন একটি অনুভূতি প্রদান করে যেন দৃশ্যগুলো একেবারে বাস্তবেই ঘটছে।

এ নতুন সিরিজের আকর্ষণীয় এবং সরু ফ্রেম টিভিগুলোর ডিজাইনে নতুন দৃষ্টিভঙ্গী এনেছে। এ সরু ফ্রেমের ফলে দর্শকদের মনোযোগ এখন স্ক্রিনের ওপর আরও বেশি। ফলে টিভি হবে আরও উপভোগ্য।

এ এলইডি সিরিজের বিদ্যুতের ব্যবহার এলসিডি টিভিগুলোর তুলনা আরও ৫০ ভাগ পর্যন্ত কম। ফলে বিদ্যুতের বিল হবে সাশ্রয়ী। বিদ্যুতের ক্রমবর্ধমান বিল পরিশোধ করতে গিয়ে যারা বিপাকে আছেন তাদের জন্য এটি নতুন বার্তা।

বিশ্বের অন্যতম শীর্ষ টিভি নির্মাতা স্যামসাং দর্শকদের চাহিদা নিয়ে কাজ করেন। এমনকি প্রকৃতিবান্ধব পণ্যের আবহ নিয়েও কাজ করে। এ নতুন টিভিগুলো প্রকৃতিবান্ধব উপাদানে তৈরি। এতে পারদ, সিসা এবং স্প্রের কোনো ব্যবহার নেই।

৪৬ ইঞ্চি দীর্ঘ ‘ইউএ৪৬ইএইচ৫৩০০’ মডেলের স্মার্ট এলইডি টিভির রেজ্যুলেশন ১০৮০ পিক্সেল ফুল এইচডি। এর মধে আছে ওয়ে ব্রাউজার, সোশ্যাল টিভি, স্কাইপ এবং অলশেয়ার প্লে ফিচার। ফলে এ টিভিটি শুধু বিনোদনে নয়, ব্যবহারকারীদের অভিজ্ঞতাও আরও সমুন্নত করবে।

এদিকে সিরিজ ৫ ফুল এইচডি এলইডি টিভি মডেল ইউএ৪০ইএউচ৫০০০ (৪০ ইঞ্চি), ইউএ৩২ইএউচ৫০০০ (৩২ ইঞ্চি) এবং ইউএ২২ইএউচ৫০০০ (২২ ইঞ্চি) মডেলের মধ্যে আছে ১০০ হার্টজ ক্লিয়ার মোশন রেট এবং ডলবি ডিজিটাল প্লাস সাউন্ড।

এন্ট্রি মডেলের সিরিজ ৪ ইউএ৩২ইএউচ৪০০০ (৩২ ইঞ্চি) একটি সাশ্রয়ী মূল্যের ফিচারসমৃদ্ধ এলইডি টিভি। প্রতিটি এলইডি টিভিতে আছে ওয়াইড কালার এনহান্স প্ল্যাস, ডিজিটাল নয়েজ ফিল্টার, এসআরএস থিয়েটার সাউন্ড, ইউএসবি প্লেব্যাকের জন্য কানেক্ট শেয়ার মুভি এবং বাড়তি বিদ্যুৎপ্রবাহ, বজ্রপাত ও আর্দ্রতা থেকে রক্ষা করার জন্য ট্রিপল প্রোটেক্টর।

স্যামসাংয়ের ইউএ৪৬ইএইচ৫৩০০ এলইডি টিভির দাম ১ লাখ ৫০ হাজার টাকা, ইউএ৪০ইএইচ৫০০০ মডেলের দাম ৯৯ হাজার টাকা, ইউএ৩২ইএইচ৫০০০ মডেলের দাম ৭১ হাজর ২০০ টাকা, ইউএ৩২ইএইচ৪০০০ মডেলের দাম ৫৮,০০০ টাকা এবং ইউএ২২ইএইচ৫০০০ মডেলের দাম ৩৭ হাজার ৯০০ টাকা। নতুন সিরিজের এ এলইডি টিভিগুলো বসুন্ধরা সিটির স্যামসাং স্মার্টফোন ক্যাফেতে ছাড়াও ব্র্যান্ডের বিপণন কেন্দ্রে পাওয়া যাবে।

বাংলাদেশ সময় ১৯৫২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।