ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আসছে মাইক্রোসফটের সারফেস ট্যাব

সিজারাজ ‍জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৩
আসছে মাইক্রোসফটের সারফেস ট্যাব

আগামী ৯ ফেব্রুয়ারি বাজারে আসছে মাইক্রোসফটের উইন্ডোজ ৮প্রো সার্ফেস। অফিসিয়াল টেকনেট ব্লগে বিষয়টি সুস্পষ্ট করেছে মাইক্রোসফট।

ব্যবহারকারীরা এতে উইন্ডোজ ৭ এর অ্যাপলিকেশনগুলো ব্যবহার করতে পারবে।

পণ্যটিতে কি থাকছে এ পর্যন্ত প্রায় জানাজানি হলেও আগ্রহীরা অপেক্ষায় আছে নতুন ভার্সনের অপারেটিং‘এ চলা মাইক্রোসফটের নতুন সার্ফেসে ব্যবহারকারীদের জন্য কি কি সুবিধা রেখেছে মাইক্রোসফট।

তথ্য সুত্র মতে, বাজারে আসার দিন নির্ধারণের পাশাপাশি এর দাম নির্ধারণ হয়েছে ৮৯৯ ডলার। ‌এ ট্যাবলেটের প্যাকেজে পাওয়া যাবে ল্যাপটপের এনার্জি এবং কার্যক্ষমতা, এছাড়া উইন্ডোজ ৮ এর সব অ্যাপলিকেশন এবং বর্তমানের উইন্ডোজ ৭ ডেস্কটপ অ্যাপলিকেশনগুলো এটি সাপোর্ট করবে ।

৬৪ জিবি এবং ১২৮ জিবি এই দুই ভার্সনে পাওয়া যাবে সার্ফেস প্রো। বিশেষ সুবিধায় থাকছে সার্ফেস পেন। মাইক্রোসফট টুলটি সম্পর্কে জানান, যারা সবসময় নতুন কিছু সৃষ্টি করতে চাই তাদের জন্য এটি অত্যন্ত সুবিধাজনক হবে। বিভিন্ন নকশা, লেখা এবং আঁকার মত কাজগুলো সারতে পারবে এ টুলের মাধ্যমে।

প্রথমত যুক্তরাষ্ট্র ও কানাডার সর্বত্রে পাওয়া যাবে প্রো। সেইসাথে বর্তমানে বাজারে থাকা সার্ফেস আরটি আরো ১৩ টি দেশে চালুর ঘোষণা দেওয়ার কথা জানানো হয়েছে মাইক্রোসফটের ব্লগে। যেটি ব্যবসায়ীদের জন্য অত্যন্ত দরকারী একটি প্রযুক্তিণ্য।

উল্লেখ্য, ১০.৬ ইঞ্চির পর্দায় স্বচ্ছ প্রকৃতির পুরো উচ্চক্ষম ১০৮০পি স্পর্শকপর্দা আছে। সম্মুখ ও পেছনে এইচডি লাইফক্যাম ক্যামেরা, ৪জিবি ৠাম, ওয়াইফাই, ব্লুটুথ ৪.০ আছে। এছাড়া অ্যাকসেলেরোমিটার, জাইরোস্কোপ, কম্পাস এবং অ্যাম্বিয়েন্ট লাইট এর সেন্সরে অংশভূত করা হয়েছে।

এগুলো বাদে পণ্যটিতে পূর্বেই দেওয়া থাকবে কিছু অ্যাপস যেমন উইন্ডোজ মেইল এবং মেসেজিং, স্কাইড্রাইভ, এক্সবক্স মিউজিক এবং ইন্টারনেট এক্সপ্লোরার ১০ ওয়েব ব্রাউজার।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘন্টা, ২৬ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।