ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট বিঘ্নে আদালতের ক্ষতিপুরণের নির্দেশ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৩
ইন্টারনেট বিঘ্নে আদালতের ক্ষতিপুরণের নির্দেশ

আজকার দিনে ইন্টারনেট মানুষের জীবনের অবিচ্ছেদ্য একটি অংশ। যে কারণে ইন্টারনেট ব্যবহারে কোন ধরনের বাধাবিপত্তির মুখোমুখি পড়লে এখন থেকে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে গ্রাহকদের ক্ষতিপুরণ দিতে হবে।

জার্মানির এক আদালত গত বৃহস্পতিবারে এই নিয়ম জারি করেন।

আদালতের নির্দেশ মোতাবেক ব্যবহারকারী যখন সংযোগে বাধাপ্রাপ্ত হবে সেক্ষেত্রে তাদের ক্ষতিপুরণ চাওয়ার অধিকার আছে কেননা ইন্টারনেট মানুষের জীবনের অতি প্রয়োজনীয় একটি অংশ হয়ে গেছে।

উল্লেখ্য, জার্মানির এক ব্যক্তি তার ডিএসএল সংযোগ পেতে ব্যর্থ হওয়ায় আদালতের দারস্থ হয়। যুক্তরাষ্ট্রীয় আদালতের বিচারক ঐ ব্যক্তির ঘটনা শোনার পর এই হুকুম জারি করেন। সেবাদাতা প্রতিষ্ঠানের টেলিফোন এবং ফ্যাক্স লাইনে দুই মাসের অফার ছিল গত ২০০৮ সালের শেষ থেকে ২০০৯ সালের প্রথম মাস পর্যন্ত। যদিও অভিযোগ আনা সেই ব্যক্তি ইতিমধ্যে মোবাইল ফোনের জন্য ক্ষতিপুরণ গ্রহণ করেছে।

কিন্তু তার চাওয়া ছিল বিদ্যমান ইন্টারনেটের অক্ষমতার ক্ষতিপুরণ।

এদিকে জার্মানির এআরডি টেলিভিশনকে আদালতের একজন নারী মুখপাত্র জানান, বর্তমানে ইন্টারনেট খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে যা প্রত্যেকের ব্যক্তিগত জীবন বিচার বিবেচনার পথে প্রভাবিত করে। তিনি গাড়ি অকার্যকর হওয়ার সাথে ইন্টারনেটের বিঘ্নতাকে তুলনা করেন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘন্টা, ২৬ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।